শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যুক্তরাষ্ট্রের পর এবার কানাডায় দেখা মিলল রহস্যময় বেলুনের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২৩, ২:৪৬ পিএম

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন স্থানীয় সময় বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) জানায়, মন্টোনা রাজ্যে একটি রহস্যময় বেলুনের দেখা পেয়েছেন তারা। মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তারা দাবি করেন, এটি চীনের গোয়েন্দা নজরদারি বেলুন।

ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স শুক্রবার (৩ জানুয়ারি) এক প্রতিবেদনে জানিয়েছে, যুক্তরাষ্ট্রের এমন দাবির কয়েক ঘণ্টা পর কানাডার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তাদের আকাশেও এমন একটি বেলুনের দেখা পাওয়া গেছে।

এ ব্যাপারে কানাডার প্রতিরক্ষা মন্ত্রণালয় বৃহস্পতিবার জানিয়েছে, যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা মোন্টানার আকাশে ভাসমান একটি নজরদারি বেলুন দেখতে পাওয়ার পর কানাডায়ও এমনই একটি নজরদারি বেলুনের সন্ধান পাওয়া যায়।

যুক্তরাষ্ট্রের মতো কানাডাও এখন রহস্যময় বেলুনটি পর্যবেক্ষণ করছে জানিয়ে এক বিবৃতিতে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ‘উচ্চ-উচ্চতার একটি নজরদারি বেলুন সনাক্ত করা হয়েছে এবং এটির গতিবিধি সক্রিয়ভাবে পর্যবেক্ষণ করছে নর্থ আমেরিকান অ্যারোস্পেস ডিফেন্স কমান্ড (এনএডিসি)। কানাডিয়ানরা নিরাপদ আছেন। আকাশ নিরাপদ রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে।’

কানাডার প্রতিরক্ষা মন্ত্রণালয় এর বেশি কিছু জানায়নি। তারা শুধু জানিয়েছে, এ নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে অব্যাহত যোগাযোগ রাখা হচ্ছে।
এর আগে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছিল, তারা নিশ্চিত, গুরুত্বপূর্ণ অবকাঠামোয় গোয়েন্দা নজরদারি চালানোর জন্য চীন এ বেলুন পাঠিয়েছে। কানাডা অবশ্য সরাসরি বেলুনের জন্য চীনকে দোষারোপ করেনি।

নাম প্রকাশ না করার শর্তে যুক্তরাষ্ট্রের এক সামরিক কর্মকর্তা জানিয়েছেন, তাদের আকাশে উড়তে থাকা বেলুনটি গুলি করে ভূপাতিত করার পরিকল্পনা করা হয়েছিল। কিন্তু পরবর্তীতে সেনা কর্মকর্তারা এটি বারণ করেন। কারণ তাদের ধারণা বেলনুটি ভূপাতিত করলে এটির ধ্বংসাবশেষ নিচে থাকা মানুষের ওপর আছড়ে পড়তে পারে।
এদিকে চীনের বিরুদ্ধে অভিযোগের আঙ্গুল তোলা হলেও এ ব্যাপারে এখন পর্যন্ত কোনো প্রতিক্রিয়া জানায়নি দেশটি। সূত্র: রয়টার্স

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন