শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

সিলেটের রাজপথে ভিন্ন ভিন্ন ইস্যুতে মুখোমুখি আ.লীগ-বিএনপি !

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২৩, ৩:১৭ পিএম

নানা ইস্যূতে সিলেটের রাজপথে সরব বিএনপি। বিশেষ করে অতীতের যেকোন সময়ের চেয়ে তারা সাংগঠনিক ভাবে সংগঠিত। সেকারনে কেন্দ্রীয় ও স্থানীয় ইস্যু সফরে বেশ সোচ্চার। এদিকে কেন্দ্রীয় নির্দেশনা ও দিবস ভিত্তিক কর্মসূচি পালনে ক্ষমতাসীন দল আওয়ামী লীগও তৎপর। তবে রাজপথে নিজেদের কর্মসূচি পালন করলেও সচরাচর মুখোমুখি হয়নি দু’দল। বিষয়টি সিলেটের রাজনীতিক নেতৃত্বের চিরায়িত এক বহি:প্রকাশ। পারস্পরিক সৌহার্দপূর্ণ সর্ম্পক বজায় রেখেই রাজনীতিক কর্মসূচী পালনে ভূমিকা রাখনে নেতারা। সেকারনে এতোদিন সিলেটের রাজপথও ছিল শান্তিপূর্ণ। কিন্তু এবার একই দিনে বৃহৎ কর্মসূচি নিয়ে মাঠে নামছে আওয়ামী লীগ ও বিএনপি। আজ শনিবার (৪ ফেব্রুয়ারি) সিলেটে বিভাগীয় সমাবেশের ডাক দিয়েছে বিএনপি। আর একই দিনে ‘শান্তি সমাবেশ’ করার ঘোষণা দিয়েছে আওয়ামী লীগ। রাজপথে দু’দলের মুখোমুখি হওয়া নিয়ে কিছুট উদ্বেগ ছড়াচ্ছে জনমনে।

সিলেটের রাজপথে আওয়ামী লীগ ও বিএনপি মুখোমুখি হয়েছিল সর্বশেষ ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি। ওই দিন খালেদা জিয়ার সাজার রায়কে কেন্দ্র করে নগরীর কোর্ট পয়েন্ট রণক্ষেত্রে পরিণত হয়েছিল। দুই দলের নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষ হয় ঘন্টাব্যাপী। প্রকাশ্যে ব্যবহার হয় আগ্নেয়াস্ত্রেরও। এরপর উভয় দল নানা ইস্যূতে রাজপথে কর্মসূচি পালন করে গেলেও কখনো মুখোমুখি হয়নি।
গত বছরের ৬ নভেম্বর জেলা বিএনপির সাবেক স্বাস্থ্য বিষয়ক সম্পাদক আ ফ ম কামাল হত্যাকান্ডকে কেন্দ্র করে রাতে নগরীর রিকাবীবাজারে বিএনপি ও ছাত্রদল নেতাকর্মীদের সাথে ধাওয়া পাল্টা ধাওয়া ঘটে ছাত্রলীগ ও যুবলীগের। কামালের মৃত্যুতে ওই রাতে বিএনপি তাৎক্ষণিক প্রতিবাদ মিছিল বের করলে প্রতিরোধে নামে ছাত্রলীগ ও যুবলীগ।

এদিকে, দীর্ঘদিন পর পূর্ব নির্ধারিত কর্মসূচি নিয়ে আজ রাজপথে মুখোমুখি হচ্ছে আওয়ামী লীগ ও বিএনপি। বেলা ২টায় রেজিস্ট্রারি মাঠে বিভাগীয় সমাবেশে করছে বিএনপি। ‘গণতন্ত্র পুণরুদ্ধারে’ বিএনপির ১০ দফা দাবি বাস্তবায়নে কেন্দ্র থেকে ঘোষণা করা হয় এই কর্মসূচি। সমাবেশ সফলে গেল প্রায় এক সপ্তাহ ধরে প্রচারণা চালিয়ে যাচ্ছেন জেলা ও মহানগর বিএনপির নেতাকর্মীরা। গতকাল বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীদের সাথে মতবিনিময় করেছেন নেতৃবৃন্দ। সমাবেশের বিষয়টি অবহিত করে মহানগর পুলিশ কমিশনার বরাবরে চিঠিও দেয় দলটি। অপরদিকে, একই স্থানে সমাবেশের ঘোষনা দেয় আওয়ামী লীগ। জেলা আওয়ামী লীগের উপ দপ্তর সম্পাদক মো. মজির উদ্দিন প্রেরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল আজ শনিবার সিলেট রেজিস্ট্রারি মাঠে শান্তি সমাবেশের। পরবতীতে আরেক বিজ্ঞপ্তিতে জানানো হয়, রেজিস্ট্রারি মাঠে অন্য আরো একটি দলের সমাবেশ থাকায় আজ বিকেল ৩টায় সিলেট শহিদ মিনারের সামনে শান্তি সমাবেশ করবে আওয়ামী লীগ।

এ প্রসঙ্গে সিলেট জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরী বলেন, বিভাগীয় সমাবেশের জন্য সকল প্রস্তুতি নিয়েই আমরা মাঠে। সিলেটের রাজনীতিতে সম্প্রীতির ঐতিহ্য রয়েছে। আমরা আশাবাদী এটা কেউ নষ্ট করার চেষ্টা করবেন না।
সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাকির হোসেন বলেন, ‘শান্তি সমাবেশ পাল্টা নয় বিএনপির কর্মসূচির। কেন্দ্রের নির্দেশে এ কর্মসূচি পালন করবে আওয়ামী লীগ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন