মঙ্গলবার, ০৯ এপ্রিল ২০২৪, ২৬ চৈত্র ১৪৩০, ২৯ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বরিশালে উদ্ধার করা ‘রাসেলস ভাইপার’ চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের ভেনম রিসার্চ সেন্টারে

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২৩, ৪:০৪ পিএম

 বরিশালের হিজলার বাগান থেকে উদ্ধার হওয়া ‘রাসেলস ভাইপার’ সাপটি চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের ভেনম রিসার্চ সেন্টারে স্থানান্তর করা হয়েছে। সেন্টারের একটি প্রতিনিধিদল সাপটি নিয়ে গেছে বলে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের দায়িত্বশীল সূত্র সাংবাদিকদের জানিয়েছে।
চট্টগ্রাম মেডিকেল কলেজের ‘ভেনম রিসার্চ সেন্টার’এর সহকারী গবেষক মো. রফিকুল ইসলামের বরাতে ফায়ার সার্ভিসের এক কর্মকর্তা সাংবাদিকদের জানিয়েছেন, এ ধরনের সাপ আমাদের দেশে পাওয়া যায় না। ভারতে রয়েছে। হয়ত নদীপথে ভারত থেকে জোয়ার-ভাটায় ভর করে এ দেশে এসেছে । কারণ এ ধরনের সাপ এক নাগাড়ে সাত থেকে আট ঘণ্টা পানিতে সাঁতার কাটতে পারে।
গত ২৭ জানুয়ারি রাসেলস ভাইপার প্রজাতির সাপটি উপজেলার লতা বাজার সংলগ্ন একটি বাগানে স্থানীয়রা দেখতে পায়। পরে তারা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ তারেক হাওলাদারকে বিষয়টি জানালে তার নিদেশে সাপটি উদ্ধার করে ফায়ার সার্ভিস।
উদ্ধারের আগে মানুষের ধাওয়া খেয়ে সাড়ে ছয় ফুট লম্বা সাপটি অনেকটাই বেপরোয়া হয়ে পড়লে স্থানীয় হোমিও চিকিৎসক মাধব দাসের পরামর্শ ও তার দেয়া ওষুধ স্প্রে করে কাবু করা হয় । ফায়ার ফাইটার সজল কুমার সিংহ সাংবাদিকদের জানান, হোমিওপ্যাথিক ওষুধ স্প্রে করার পরে দূবল হয়ে পরলে, সাপটি বস্তাবন্দি করে তাদের হেফাজতে রাখা হয়। ফায়ার সাভিস ও উপজেলা প্রশাসন মিলে গত এক সপ্তাহে সাপটিকে খাবার হিসেবে ৪০টি মুরগি দেয়ার পরে সে কিছুটা শান্ত ছিল। দমকল সদস্যর মতে স্থানীয়ভাবে সাপটি ‘চন্দ্রবোড়া’ নামে ডাকা হলেও তা এদেশে খুবই বিরল।
‘রাসেলস ভাইপার’ সাপটি এদেশে বেড়ে উঠেছে কি-না, বা এদেশের আবহাওয়ায় সাপটি বেড়ে ওঠা সম্ভব কিনা, তা নিয়ে গবেষণা করা হবে বলে রিসার্চ সেন্টারের কর্মকর্তারা জানিয়েছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন