শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে বেলজিয়ামের রানী মাথিন্ডে ম্যারি ক্রিস্টিন।

উখিয়া (কক্সবাজার) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২৩, ৩:৩৯ পিএম

কক্সবাজারের উখিয়া উপজেলার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পৌঁছেছেন বেলজিয়ামের রানী মাথিন্ডে ম্যারি ক্রিস্টিন। জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি)-এর দূত হিসেবে তিনি গতকাল সোমবার, বাংলাদেশ সফরে এসেছেন। ইতিপুর্বে গত ৩০ জানুয়ারি জারি করা প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক প্রজ্ঞাপনে বেলজিয়ামের রানী আসার কথা জানানো হয়। ওই প্রজ্ঞাপনে রানীকে অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে ঘোষণা করা হয়।

মঙ্গলবার (০৭ ফেব্রুয়ারি) সকাল ১০টায় বেসরকারি একটি এয়ারলাইন্সে যোগে ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সরাসরি কক্সবাজার আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি। বিমানবন্দরে বেলজিয়ামের রানীকে অভ্যর্থনা জানান কক্সবাজারের জেলা প্রশাসক মোহাম্মদ শাহিন ইমরান, কক্সবাজার জেলার পুলিশ সুপার মাহফুজুর রহমানসহ ঢাকাস্থ তুর্কি দূতাবাসের কর্মকর্তারা।
তিনি বিমানবন্দর থেকে সরাসরি সড়কপথে উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে যান। আগে থেকেই কক্সবাজার থেকে উখিয়ার কুতুপালং পর্যন্ত নিচ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়। অন্যান্য দিনের তুলনায় সড়কে যান চলাচল যেমন কম ছিল, কোন প্রকার যানজট দেখা যায়নি। সাধারণ পথচারীরা পায়ে হেঁটে বিভিন্ন গন্তব্যে পৌছেছেন। উখিয়া ষ্টেশনে রোডের কাছাকাছি দোকান পাটও বন্ধ দেখা গেছে।
রানী সরাসরি রোহিঙ্গা ক্যাম্পে চলে যাবেন। সেখানে তাদের সঙ্গে সাক্ষাৎ করবেন ও কথা বলবেন।
জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস এর টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) দূত হিসেবে বাংলাদেশ সফরে এসেছেন তিনি। এর আগে গত ৩০ জানুয়ারি জারি করা প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক প্রজ্ঞাপনে রানী আসার কথা জানানো হয়। ওই প্রজ্ঞাপনে বেলজিয়ামের রানীকে অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে ঘোষণা করা হয়।
জানা গেছে, উখিয়ার ৫টি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন বেলজিয়ামের রানী। ক্যাম্পগুলো হলো ক্যাম্প-৩, ক্যাম্প-৪, ৪ এক্সটেনশন, ক্যাম্প-৫। এ সময় এনজিও সংস্থার পরিচালনাধীন গণস্বাস্থ্য হাসপাতাল, বায়োগ্যাস প্লান্টেশন, ইকো পার্ক, কমিউনিটি সেন্টার, হলিচাইল্ড লার্নিং সেন্টার, উইমেন মার্কেট পরিদর্শনের কথা রয়েছে। এ ছাড়াও মিয়ানমারের সামরিক বাহিনীর নির্যাতনের শিকার হয়ে বান্তুচ্যুত রোহিঙ্গা নারীদের সাথে কথা বলবেন।
উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শেখ মোহাম্মদ আলী বলেন, বেলজিয়ামের রানী’রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আসাকে কেন্দ্র করে পুরো ক্যাম্প এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে।
জানা যায়, গতকাল সোমবার সকাল সাড়ে ৯টার দিকে তিন দিনের সফরে ঢাকায় এসেছেন বেলজিয়ামের রানী মাথিন্ডে ম্যারি ক্রিষ্টিন। এ সময় তাকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুর মোমেন ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন