বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

প্রশ্ন: আমি মাত্র কিছুদিন আগে একটি সরকারী চাকুরিতে যোগদান করেছি। বয়স ২৮। আমার মাথার চুল পড়ে গিয়ে অনেকটা ফাঁকা হয়ে গেছে। বিশেষ করে সামনের দিকে চুল অনেক কম। বিয়ে করাও দরকার। কিন্তু মেয়ে পক্ষের সামনে যেতে আমার খুবই লজ্জা হয়। তাই আমি নিরাশ। কারণ কয়েকবার চেষ্টা করেও চুল গজাতে পারছি না।
-মাহবুব। উত্তর বাড্ডা। ঢাকা।

উ: আপনি কেন দুশ্চিন্তা করছেন? অত্যাধুনিক পিআরপি থেরাপি কোন পার্শ্বক্রিয়া ছাড়াই স্বল্পখরচে আপনার টাক্্ মাথায় চুল গজাতে সক্ষম।

প্রশ্ন: আমি বিবাহিতা একজন গৃহিনী। বয়স ৩৫। অনেক দিন ধরে আমার মাথায়, মুখে ও শরীরে চুলকানিসহ চর্মরোগ হয়েছে। এটি আমাকে খুব যন্ত্রণা দিচ্ছে। আমি এ সমস্যা থেকে মুক্তি চাই।
-শিউলি আক্তার। হোমনা। কুমিল্লা।

উ: আপনার রোগটি সম্ভবত: সেবোরিক ডার্মাটাইটিস। রোগটি সারা জীবন নিয়ন্ত্রণে রাখতে হবে। তাই নিয়মিত বিশেষজ্ঞ ডাক্তারের তত্ত্বাবধানে থাকতে হবে। তবেই আপনি ভালো থাকবেন।

প্রশ্ন: আমি একজন ব্যাবসায়ী। বয়স ৪৯। আমার ডায়াবেটিস নিয়ন্ত্রণে আছে, রক্তচাপ ঠিক আছে। বর্তমানে আমার লিঙ্গের উত্থান হচ্ছে না। দ্রুত বীর্য বের হয়ে যায়। আমি কিছু ওষুধ ব্যাবহার করেছি কিন্তু কোন ফল পাচ্ছি না। এর সত্যিকার কোনো চিকিৎসা আছে কি?
Ñনির্মল। ঝিকরগাছা। যশোর।

উ: আপনি পুরুষত্বহীনতায় ভুগছেন। আপনার সেক্স-হরমোন অ্যানালাইসিস করে সফল চিকিৎসা সম্ভব। তাই দেরি না করে একজন অভিজ্ঞ যৌনরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন।

প্রশ্ন: আমি একজন শিক্ষক। বয়স ৫৩। আমি সব সময় সুন্দর ও সতেজ থাকতে চাই। যদিও আমার বয়স হয়েছে। মুখের ত্বক কুচকিয়ে যাচ্ছে। কোন সমাধান আছে কি?
-জাফরুল হাসান। ফুলপুর। ময়মনসিংহ।

উ: অবশ্যই সমাধান আছে। পিআরপি থেরাপি/মেসোথেরাপি/ফিলার চিকিৎসায় আপনার মুখের ত্বক এ বয়সেও সতেজ রাখা সম্ভব।

ডা. একেএম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯১৫৬৯২৮৯৬।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন