রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মহানগর

আইসিটি বিভাগের এডিপি বাস্তবায়নের হার প্রায় ৩৫ শতাংশ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৪৬ পিএম

চলতি অর্থ-বছরের (২০২২-২৩) জানুয়ারি-’২৩ পর্যন্ত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের ‘এডিপি বাস্তবায়ন’ অগ্রগতির হার ৩৪ দশমিক ৭১ শতাংশ।

আজ মঙ্গলবার রাজধানীর আগারগাঁওস্থ আইসিটি বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এ বিভাগের ২০২২-২৩ অর্থবছরের জানুয়ারি মাসের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন অগ্রগতি বিষয়ক এক পর্যালোচনা সভায় এ তথ্য উপস্থাপন করা হয়।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এ সভায় প্রধান অতিথি ছিলেন।
আইসিটি বিভাগের সচিব সামসুল আরেফিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরসহ এ বিভাগের অধীন বিভিন্ন সংস্থার প্রধান এবং প্রকল্প পরিচালকরা উপস্থিত ছিলেন।
সভায়, আইসিটি বিভাগের চলতি অর্থবছরে গৃহীত বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন পরিকল্পনা, মাসভিত্তিক বাস্তব ও আর্থিক লক্ষ্যমাত্রা অর্জন ও গৃহীত সিদ্ধান্তগুলোর নানা-দিক এবং জনবল নিয়োগ সংক্রান্ত বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।
সভায়,এসপায়ার টু ইনোভেট (এটুআই) প্রোগ্রাম, লার্নিং এন্ড আর্নিং ডেভেলপমেন্ট, মোবাইল গেইম অ্যান্ড অ্যাপ্লিকেশনের দক্ষতা উন্নয়ন, জাতীয় সংসদ সচিবালয়ের আইসিটি অবকাঠামো, উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ, গবেষণা ও উন্নয়নের মাধ্যমে বাংলা ভাষা সমৃদ্ধকরণ, ডিজিটাল সিলেট সিটি, বাংলাদেশ সরকারের জন্য নিরাপদ ই-মেইল, বিজিডি ই-গভ সিআইআরটি’র সক্ষমতা বৃদ্ধি, ভিডিও কনফারেন্সিং প্লাটফর্ম শক্তিশালীকরণ, কানেক্টেড বাংলাদেশ, সিসিএ কার্যালয়ের সিএ মনিটরিং, জেলা পর্যায়ে আইটি/হাই-টেক পার্ক স্থাপন, শেখ রাসেল ডিজিটাল ল্যাব, ইনফো সরকার-৩ প্রকল্প, দুর্গম এলাকায় তথ্য-প্রযুক্তি নেটওয়ার্ক স্থাপন শীর্ষক প্রকল্প, শেখ কামাল আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টার স্থাপন প্রকল্প, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আইটি বিজনেস ইনকিউবেটর স্থাপন, আইটি ইঞ্জিনিয়ারদের দক্ষতা উন্নয়ন, ডিজিটাল লিটারেসি সেন্টার স্থাপন, ডিজিটাল নিরাপত্তা এজেন্সি স্থাপন ও প্রয়োজনীয় অবকাঠামো উন্নয়ন প্রকল্পসহ বিভিন্ন হাই-টেক পার্ক ও সিটির উন্নয়ন প্রকল্পের আর্থিক অগ্রগতি নিয়ে আলোচনা করা হয়।
এ সভায়, সংস্থা প্রধান ও প্রকল্প পরিচালকরা নিজ-নিজ প্রকল্পের বাস্তবায়ন পরিকল্পনা ও সর্বশেষ অগ্রগতি তুলে ধরেন।
উল্লেখ্য,চলতি অর্থবছরে আইসিটি বিভাগের ২টি কারিগরিসহ মোট ২৮টি প্রকল্পের জন্য বরাদ্দের পরিমাণ ১ হাজার ৫শ’ ৯৫ কোটি ৭৮ লাখ টাকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন