মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০৫ এএম

প্রশ্ন : আমি একটি ব্যাংকে চাকুরী করি। বয়স ৩৩। আমার মুখের ত্বকে বলিরেখা ও নাকের দু’পাশে বড় ভাজ সৃষ্টি হয়েছে। যে কারণে আমাকে বেশ বয়স্ক লাগছে। এর কোনো প্রতিকার আছে কি?
Ñআফরিন হক। মাতুয়াইল। ঢাকা।

উ : আর ভাবনা নেই। অত্যাধুনিক ‘পিআরপি’ থেরাপি কোনো পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই অল্পখরচে আপনার মুখের সমস্যা নির্মূল করতে সক্ষম। আপনি দ্রুত একজন ত্বক বিশেষজ্ঞের সাহায্য নিন।

প্রশ্ন : আমি অবিবাহিতা একজন ছাত্রী। বয়স ২২। আমার মুখে ও পিঠে অনেক বড় বড় ব্রন হয়েছে। অনেক চিকিৎসার পরও ব্রন সারছে না। মাঝে একটু ভাল হয়েছিল এখন আবার বেড়ে যাচ্ছে। তাই আপনার শরণাপন্ন হলাম।
Ñলাবণ্য। সাটুরিয়া। মানিকগঞ্জ।

উ : ব্রনের চিকিৎসা নিয়ে বর্তমানে এত ভাবনার প্রয়োজন নেই। কারণ ও ধরণ সনাক্ত করতে পারলে চিকিৎসার মাধ্যমে কোনো পার্শ্বক্রিয়া ছাড়াই আপনার ব্রন নির্মূল করা সম্ভব।

প্রশ্ন : আমি গৃহিনী। বয়স ৩৯। শীত চলে যাচ্ছে আর আমার হাত-পায়ের তালুর চামড়া উঠে যাচ্ছে। এতে আমি বেশ বিব্রত। আপনার চিকিৎসা চাচ্ছি।
Ñআল্পনা হায়দার। বালিয়াকান্দি। রাজবাড়ী।

উ : সমস্যাটি না দেখে কিছুই বলা যাচ্ছে না। তাছাড়া আপনার রক্ত-প্র¯্রাব পরীক্ষার প্রয়োজন হতে পারে। তাই একজন ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

প্রশ্ন : আমি একজন কাপড়ের ব্যাবসায়ী। বয়স ৩৫। এক সন্তানের বাবা। বর্তমানের আমার লিঙ্গ নরম হয়ে আকারে ছোট হয়ে গেছে। তাছাড়া দ্রুত বীর্য স্খলন হয়ে যায়। এতে আমি বিব্রত এবং চিকিৎসা চাই।
Ñকমল সাহা। দিরাই। সুনামগঞ্জ।

উ : সম্ভবত: আপনার দেহের অভ্যন্তরে কোন সমস্যার সৃষ্টি হয়েছে। দ্রুত চিকিৎসকের সাথে দেখা করুন। আপনার রক্তে সেক্স-হরমোন অ্যানালাইসিস করে আপনার সমস্যার সমাধান সম্ভব।

ডা. একেএম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯১৫৬৯২৮৯৬।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন