বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তুরস্ক থেকে দেড় হাজারের বেশি মরদেহ সিরিয়ায় স্থানান্তর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২৩, ৭:২৮ পিএম

অন্তত ১ হাজার ৫২২ সিরীয়’র মরদেহ কবর দিতে তুরস্ক থেকে সিরিয়ায় নেওয়া হয়েছে। বাব আল-হাওয়া সীমান্ত পার হওয়ার সময় এক কর্মকর্তা সংবাদমাধ্যমকে এমনটাই জানিয়েছেন।
এ ছাড়া ভূমিকম্প থেকে বেঁচে যাওয়া সিরীয় নাগরিকরাও তুরস্ক থেকে নিজ দেশে ফিরছেন। গত বুধবার ১ হাজার ৭৯৫ জন্য সিরীয় সীমান্ত পার হয়ে তুরস্ক থেকে নিজ দেশে প্রবেশে করেন। আজ শনিবার কাতারভিত্তিক সংবাদামাধ্যম আলজাজিরা এ খবর দিয়েছে।
এর আগে সিরীয় শরণার্থীদের সাময়িক সময়ের জন্য দেশটিতে ফেরার অনুমতি দেয় তুরস্ক। অনুমতির পর প্রথমবার বুধবার ওই শরণার্থীরা সিরিয়ায় ফেরে। তবে সিরিয়ায় ফিরলেও তারা তুরস্কের দেওয়া সাময়িক সুরক্ষা মর্যাদা হারাবে না।
এ ছাড়া সাময়িক সুরক্ষা কার্ডধারী সিরীয়দের নিজ দেশে যেতে তুরস্ক কর্তৃপক্ষের কাছ থেকে কোনো ভ্রমণ অনুমতিপত্র নিতে হচ্ছে না। সাধারণত ওই কার্ডধারী এবং রাজনৈতিক আশ্রয়প্রার্থী কোনো সিরীয় বিনা অনুমতিতে সীমান্ত পার হলে তার ওই কার্ডের বৈধতা থাকে না এবং পাঁচ বছরের মধ্যে তুরস্কে ঢুকতে পারে না।
উল্লেখ্য, গত ৬ ফেব্রুয়ারি ভোরে তুরস্ক ও সিরিয়ার সীমান্তবর্তী এলাকায় শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ৮। ভূকম্পনপীড়িত তুরস্কের ১০টি অঞ্চলে ৩ মাসের জরুরি অবস্থা জারি করা হয়েছে। এই ভূমিকম্পে দেশ দুটিতে নিহতের সংখ্যা ৪৫ হাজার ছাড়িয়েছে। আহত হয়েছেন লাখেরও বেশি মানুষ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন