বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

১৯ ফেব্রুয়ারি সেনবাগে পুলিশের গুলিতে নিহত চার শহীদের রাষ্ট্রীয় স্বীকৃতির দাবি

৬৯’র গণআন্দোলন :

সেনবাগ (নোয়াখালী) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২৩, ৭:৩১ পিএম

‘১৯৬৯’ এর ১৯ ফেব্রুয়ারি গনআন্দোলনে নোয়াখালীর সেনবাগে কালো পতাকা উত্তোলন করতে গিয়ে পুলিশের গুলিতে নিহত চার শহীদ ও আহতদের রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতির দাবী জানানো হয়েছে। পুলিশের নিহত চার শহীদগন হলেন, উপজেলার অর্জুনতলা গ্রামের শহীদ অফিজের রহমান, বাবুপুর গ্রামের শহীদ আবুল কালাম আজাদ, জিরুয়া গ্রামের শহীদ সামছুল হক ও মোহাম্মদপুর গ্রামের শহীদ খুরশিদ আলম। এখন পর্যন্ত এ শহীদের স্বীকৃতি হিসেবে উপজেলা পরিষদের পক্ষ থেকে দুই বছর আগে এ চার শহীদের কবর সরকারি ভাবে শুধুমাত্র পাকা করণের কাজ সম্পন্ন করেছে।

তৎকালীন সময় গনআন্দোলনে পুলিশের গুলিতে প্রণেবেঁচে যাওয়া পঙ্গুত্ববরণকারী মাষ্টার নাছির উদ্দিন চরম ক্ষোভ প্রকাশ করে আজ আজ বিকেলে ইনকিলাবকে বলেন ‘৬৯’ গন আন্দোলনের সূত্র ধরে ৭১-এ বাংলাদেশে স্বাধীনতা যুদ্ধ শুরু হয়। সে যুদ্ধে দেশ স্বাধীন হওয়ার দীর্ঘ ৫৪ বছর অতিবাহিত হওয়ার পর ও ‘৬৯’ এর ১৯ ফেব্রুয়ারি গণআন্দোলনে নোয়াখালীর সেনবাগে পুলিশের গুলিতে নিহত চার শহীদের স্মরনে রাষ্ট্রীয়ভাবে কোন রকম স্বীকৃতি দেয়া হয়নি। তাই তিনি দিনটিকে আগামী প্রজন্মের কাছে স্মরনীয় করে রাখতে রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতি এবং সেনবাগ শহীদ দিবস ঘোষনার দাবি জানান।

দিনটি উপলক্ষে কাল রোববার সেই সময় নিহত চার শহীদ এবং আহতদের রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতির দাবীতে সকাল থেকে সেনবাগ পৌর শহরে নানা কর্মসূচি পালনের কথা রয়েছে। সেনবাগ লেখক ফোরামসহ বিভিন্ন সংগঠন এতে অংশ নেবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন