মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

সকলস্তরে ইসলামী শিক্ষাকে বাধ্যতামূলক করতে হবে ইসলামী আন্দোলন বাংলাদেশ

২৪ ফেব্রুয়ারি সারাদেশে বিক্ষোভ মিছিল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২৩, ৬:০০ পিএম

২০২৩ সালের মাধ্যমিক স্তরের পাঠ্যপুস্তকে জনগণের বোধ-বিশ্বাস, সংস্কৃৃতি ও জাতীয় স্বার্থকে উপেক্ষা করে সাম্প্রদায়িক উস্কানি, তথ্য ও ইতিহাস বিকৃতি, বিতর্কিত ও অবৈজ্ঞানিক মানব সৃষ্টিতত্ত্ব অনুপ্রবেশ, ট্রান্সজেন্ডার টার্ম, পৌত্তলিক ও ব্রাহ্মণ্যবাদী সংস্কৃতির আধিপত্য, প্লেজারিজম এবং ধর্ম ও জাতি সত্বাবিরোধী বিষয়বস্তু সংযাজন বাতিল, ইসলামী শিক্ষা বাধ্যতামূলক করার দাবি এবং দ্রব্যমূল্যের উর্ধ্বগতির প্রতিবাদে ইসলামী আন্দোলন বাংলাদেশের উদ্যোগে আগামী ২৪ ফেব্রুয়ারি শুক্রবার সারাদেশের থানায় থানায় বিক্ষোভ মিছিল কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

ইসলামী আন্দোলন বাংলাদেশের মজলিসে আমেলার এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সংগঠনের মহাসচিব প্রিন্সিপাল হাফেজ মাওলানা ইউনুছ আহমাদের সভাপতিত্বে অনুষ্ঠিত জরুরি সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন যুগ্ম মহাসচিব মাওলানা গাজী আতাউর রহমান, মুহাম্মদ আমিনুল ইসলাম, ইঞ্জিনিয়ার আশরাফুল আলম, হাফেজ মাওলানা শেখ ফজলে বারী মাসউদ, মওলানা মুহাম্মদ ইমতিয়াজ আলম, আফতাব উদ্দিন, কেএম আতিকুর রহমান।

সভায় মাওলানা ইউনুছ আহমাদ বলেন, বাংলাদেশের প্রত্যেক নাগরিক একে অপরের ধর্মের প্রতি শ্রদ্ধাশীল। সাম্প্রদায়িক সম্প্রীতি এ অঞ্চলের হাজার বছরের চর্চিত সংস্কৃতি। প্রত্যেক ধর্মেরই আলাদা আলাদা রীতি-নীতি ও সংস্কৃৃতি রয়েছে। ষষ্ঠ শ্রেণির ইংলিশ ফর টুডে বইয়ের ১৩৫-১৪৮ পৃষ্ঠা গল্পে চার ধর্মের চার বন্ধুর কাহিনী উল্লেখ করা হয়েছে ; যেখানে প্রত্যক বন্ধুর প্রধান ধর্মীয় উৎসবে অপর সকল বন্ধুদের দাওয়াত দিয়ে একসাথে উদযাপনের কথা বলা হয়েছে। বিষয়টি সৌহার্দ্যপূর্ণ মনে হলেও এমন গল্পের মাধ্যমে প্রত্যেকের নিজ নিজ ধর্ম, বিশ^াস, আচার-অনুষ্ঠানের স্বাতন্ত্রতা ও নিজস্বতা বিলীন হয়ে যাওয়ার আশংকা রয়েছে। কারণ ইসলাম ও হিন্দু ধর্মের মাঝে পরস্পর সাংঘর্ষিক অনেক বিষয় আছে। যার মাধ্যমে প্রত্যেকেরই ধর্মীয় বিশ^াস ক্ষতিগ্রস্থ হবে।
ইসলামী আন্দোলন বাংলাদেশ মনে করে, ধর্মীয় সম্প্রীতি শেখানোর জন্য সকলের ধর্ম ও বিশ^াস বিনষ্ট করার কোন অর্থ হয় না। বরং যার যার ধর্ম ও বিশ^াস যথাযথ জায়গায় রেখেই ধর্মীয় সম্প্রতি রক্ষা করা যায়। যার উদাহারণ আমরা বাঙালীরা হাজার বছর ধরে প্রদর্শন করে আসছি। ফলে এই ধরণের বিষয় পাঠ্যসুচি থেকে বাদ দিতে হবে।
ঢাকা জেলা দক্ষিণ ঃ এদিকে, ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা জেলা দক্ষিণ শাখার উদ্যোগে এক দাওয়াতী সভা গতকাল অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন ইসলামী আন্দোলন বাংলাদেশ এর কেন্দ্রীয় প্রচার ও দাওয়াহ বিষয়ক সম্পাদক মাওলানা আহমদ আবদুল কাইয়ুম, বিশেষ অতিথি ছিলেন দলের কেন্দ্রীয় দফতর সম্পাদক মাওলানা লোকমান হোসাইন জাফরী। ঢাকা জেলা দক্ষিণ সভাপতি আলহাজ হাফেজ মুহাম্মদ জয়নুল আবেদীনের সভাপতিত্বে এবং সেক্রেটারী হাফেজ মাওলানা জহিরুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত দাওয়াতী সভায় বক্তব্য রাখেন, সংগঠনের ঢাকা জেলা দক্ষিণের সহ-সভাপতি আলহাজ্ব মো. হানিফ মিয়া, আলহাজ সুলতান আহমদ খান ও প্রফেসর ডাক্তার কামরুজ্জামান, সাবেক সেক্রেটারী মো. হাসমত আলী, জয়েন্ট সেক্রেটারী মো. শাহীন আহমদ ও মাওলানা ইলিয়াস হুসাইন। উল্লেখ্য যে, ঐতিহাসিক চরমোনাই মাহফিল ফেরতশেষে নতুন সাথীদের নিয়ে অনুষ্ঠিত দাওয়াতী সভা অনুষ্ঠিত হয়।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন