বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

গফরগাঁওয়ে ভাষা শহীদ জব্বারের নামে বিশ্ববিদ্যালয়ের দাবি

গফরগাঁও উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:৩৩ এএম

যে বীর বাঙালিদের রক্তের বিনিময়ে রাষ্ট্রভাষা বাংলার অধিকার আদায় হয়েছে, একুশে ফেব্রুয়ারি পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে, তাদের অন্যতম একজন ময়মনসিংহ জেলার গফরগাঁও উপজেলার রাওনা ইউনিয়নের ভাষা শহীদ আবদুল আবদুল জব্বার। এই ভাষা শহীদের আতœীয় স্বজনরা ক্ষোভের সঙ্গে জানালেন, ফেব্রুয়ারি মাসে জাতীয়ভাবে ঢাকায় আয়োজিত কোনো অনুষ্ঠানে তাদের আমন্ত্রণ জানানো হয় না। ‘বাংলা ভাষার অধিকার রক্ষার আন্দোলনে জীবন দিয়েছেন আমার আতœীয়। অথচ ভাষার মাস ফেব্রুয়ারিতে জাতীয়ভাবে ঢাকায় আয়োজিত কোনো অনুষ্ঠানে আমাদের দাওয়াত দেওয়া হয় না। ভাষা শহীদদের কারণেই যে বাংলা একাডেমির সৃষ্টি হয়েছে, সেই একাডেমি এখন পর্যন্ত আমাদের কোনো সম্মাননা দেয়নি। এমনকি ফেব্রুয়ারি মাসজুড়ে চলা একাডেমির অনুষ্ঠানে দাওয়াত পর্যন্ত আমরা পাই না।’
তিনি আরো বলেন, ‘রাষ্ট্রের কাছে আমরা তো তেমন কিছুই চাই না; প্রাপ্য সম্মানটুকু কি আমরা পেতে পারি না? জাতীয় পর্যায়ের অনুষ্ঠানে ডাক পেলে, প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা হলে, ভাষাশহীদের আতœীয় হিসেবে আমাদের মনে শান্তি লাগত।’ভাষা শহীদ আবদুল জব্বারের গ্রামের বাড়ি ময়মনসিংহ জেলার গফরগাঁও উপজেলার ৬ নং রাওনা ইউনিয়নের জব্বার নগরে (সাবেক পাঁচুয়া গ্রামে)। উপজেলা সদর থেকে প্রায় ৪ কিলোমিটার দূরে তাঁর বাড়িটি। ২০০৭-২০০৮ সালে তত্ত্বাবধায়ক সরকারের আমলে গ্রামের নাম বদলে জব্বার নগর করা হয়। সেই গ্রামে সরকারিভাবে প্রায় ৪৫ লাখ টাকা ব্যয়ে তৈরি করা হয়েছে ভাষা শহীদ আবদুল জব্বার গ্রন্থাগার কাম স্মৃতিজাদুঘর। সরকারি ভাবে একজন কেয়ারটেকার নিয়োগের পর দশ বছর আগে একজন লাইব্রেরিয়ানও নিয়োগ দেওয়া হয়। পাঠাগারটি অত্যন্ত মনোরম পরিবেশের হলেও প্রচারের অভাবে প্রতিদিন পাঠক সংখ্যা থাকে খুবই কম। পাঠাগারটি চালুর পর নিয়মিত বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকা রাখা হতো। কিন্তু প্রায় সাড়ে দশ বছর ধরে পাঠাগারে কোনো দৈনিক পত্রিকা আসছে না। ময়মনসিংহ জেলা পরিষদ পত্রিকার বিল পরিশোধ না করায় এ অবস্থার সৃষ্টি হয়েছে। ফলে পত্রিকাপাঠ থেকে বঞ্চিত হচ্ছে পাঠকরা।ময়মনসিংহ-১০(গফরগাঁও) আসনের জাতীয় সংসদ সদস্য ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি ফাহ্মী গোলন্দাজ বাবেল বলেন, ‘শহীদ ভাষাসৈনিক আবদুল জব্বার আমাদের গফরগাঁওবাসীর গর্বের ধন। জš§স্থান গফরগাঁওয়ে তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে সরকারিভাবে বড় কোনো শিক্ষা প্রতিষ্ঠান বা ইনস্টিটিউট গড়ে তোলা যায় কিনা, সে বিষয়ে আমি সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করব।’ তিনি আরও বলেন , ভাষা শহীদ আবদুল জব্বারের জন্মস্থান গফরগাঁও উপজেলায় সবর্ত্র আওয়ামীলীগ সরকারের আমলে নজিরবিহীন উন্নয়ন হয়েছে যার অবদান দেশরতœ প্রধানমন্ত্রী শেখ হাসিনা । গফরগাঁও উপজেলার পৌরসভা ও সড়কযোগাযোগ এবং শিক্ষা প্রতিষ্ঠানে ব্যাপক উন্নয়নের ছোঁয়া লেগেছে ।
উপজেলা চেয়ারম্যান মোঃ আশরাফ উদ্দিন (বাদল) জানান, ‘ময়মনসিংহ জেলার মধ্যে এত উন্নতমানের পাঠাগার আমি দেখিনি।প্রতিবারের মতো এবারেরও বিশাল আকারে আলোচনা সভাসহ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে । ভাষা শহীদ আঃ জব্বারের বাড়িতে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান দেখতে দুর-দুরান্ত থেকে হাজার হাজার লোকের সমাগম ঘঠে । ‘বহুদিন পরে হলেও জব্বারের বাড়িতে সরকার রাষ্ট্রীয়ভাবে পাঠাগার করেছে, এর জন্য আমরা গর্বিত। তবে তাঁর জš§স্থান গফরগাঁও উপজেলাকে অবিলম্বে জেলা হিসেবে বাস্তবায়ন করা দরকার।’
আবদুল জব্বারের নামে একটি বেসরকারি রেজি. প্রাথমিক বিদ্যালয় ২০১৩ সালের জানুয়ারিতে সরকারিকরণ করা হয়েছে। গফরগাঁও বাজারের পাটমহল মোড়ের বিশিষ্ট ব্যবসায়ী মোঃ এমদাদুল হক (ইন্তু মহাজন) বলেন, ভাষাসৈনিক শহীদ আবদুল জব্বারের নিজ ইউনিয়নে সরকারিভাবে বিভিন্ন উন্নয়নমুখী কাজ করা দরকার। কাজী নজরুল ইসলামের নামে ময়মনসিংহের ত্রিশালে সরকারীভাবে স্থাপন করা হয়েছে বিশ্ববিদ্যালয়সহ নানা প্রতিষ্ঠান। অথচ জব্বারের জš§স্থান গফরগাঁওয়ে সরকারিভাবে পাঠাগার ছাড়া তেমন কিছু করা হয়নি।এখানে ভাষা শহীদ আবদুল জব্বারের নামে সরকারি ভাবে বিশ্ববিদ্যালয় করা দরকার । তবে পাচুঁয়া গ্রামটি এখনো সরকারি ভাবে জব্বার নগর নামে গেজেট প্রকাশ হয়নি ।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আবিদুর রহমান জানান, মহান একুশে ফেব্রুয়ারির মূল অনুষ্ঠান হবে শহীদ আবদুল জব্বারের গ্রামের বাড়িতে। এখানে দিনব্যাপী নানান ধরনের কর্মসূচির আয়োজন করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছেÑসকালে প্রভাত ফেরী, শহীদ মিনারে পুর্ষ্পতবক অর্পণ, আলোচনা সভা ও সাংস্কতিক অনুষ্ঠান। মহান একুশে ফেবুয়ারি উপলক্ষে আবদুল জব্বারের পাঠাগারে রংসহ ধোয়া মোছার কাজ শেষ হয়েছে সোমবার । গত ১৯শে ফ্রেবূয়ারি সকালে সরে জমিনে দেখা গেছে অনুষ্ঠানে মুল প্যান্ডেলের কাজ চলছে । আবদুল জব্বারের গ্রামের বাড়িতে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্থানীয় সংসদ সদস্য ফাহ্মী গোলন্দাজ বাবেল এমপি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন