মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

ভাষার মাসে স্কুলে হিন্দি কনসার্ট, স্থানীয়দের মাঝে ক্ষোভ

রুহুল আমিন | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২৩, ৬:৩১ পিএম

নারায়ণগঞ্জ সোনারগাঁও উপজেলায় একটি স্কুলে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে হিন্দি কনসার্ট হয়েছে। গত মঙ্গলবার (২১ই ফেব্রুয়ারি) উপজেলার জামপুর ইউনিয়নের বুরুমদী আব্দুল লতিফ মোজাফফর হোসেন ভূঁইয়া হাই স্কুলে এ কনসার্ট হয়। এতে স্থানীয়দের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়।

জানা যায়, ২১ই ফেব্রুয়ারিতে প্রতি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শুরু করে সব অফিস-আদালতে এ দিবসটি যথাযথ পালন করা হয়। অথচ বুরুমদী আব্দুল লতিফ মোজাফফর হোসেন ভূঁইয়া হাই স্কুলের শিক্ষকরা এ দিনে ছাত্রদের দিয়ে কনসার্ট করে। ওই কনসার্টে দেখা যায় ছাত্ররা হিন্দি গান উচ্চ শব্দে বাজিয়ে নাচানাচি করছে। এর ফলে স্থানীয় থেকে শুরু করে জনপ্রতিনিধিদের মাঝে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়। বিভিন্ন সূত্রের মাধ্যমে জানা যায়, এ কনসার্ট চলে রাত ১১টা পর্যন্ত।

এলাকাবাসী জানান, একুশে ফেব্রুয়ারির সকালে সব সময় আমরা শহীদ মিনারে গিয়ে ভাষা শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানায়। অথচ এ স্কুলে ঘটলো ভিন্ন এক ধর্মী অধ্যায়। আমাদের বুঝে আসে না তারা কীভাবে ভাষার মাসে হিন্দি কনসার্ট করে। আসলে তারা ভাষা শহীদদের কলঙ্ককৃত করেছে। যারা এ কাজ করেছে তারা আসলে এ দেশের স্বাধীনতাকে বিশ^াস করে না। আমরা এসব শিক্ষকদের শাস্তি দাবি করছি।

এ বিষয়ে স্থানীয় ওয়ার্ড মেম্বার নিরব জানান, সারা বিশ^ আমাদের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করে। সেখানে এই শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকরা হিন্দি কনসার্ট করেছে, এটি খুবই লজ্জাজনক। এই প্রতিষ্ঠানের শিক্ষকরা পাকিস্তানি মতবাদে বিশ^াসী বলেই তারা ভাষার মাসে হিন্দি কনসার্ট করেছে। তিনি আরও জানান, খবর পেয়ে আমি রাত ১১টায় স্কুলে এসে এ অনুষ্ঠান বন্ধ করি। আমি এ বিষয়ে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি যাতে তারা শিক্ষকদের বিরুদ্ধে কঠিন পদক্ষেপ নেন।

এ বিষয়ে স্কুলের প্রধান শিক্ষক মো. আজহার হোসেন ভূঁইয়া জানান, আমরা ছাত্রদের দেশাত্ববোধক গানের অনুমতি দিয়েছে। যখন শুনেছি তারা হিন্দি গান বাজাচ্ছে তখন আমরা অনুষ্ঠান বন্ধ করতে বলি। এটার জন্য আমরা লজ্জিত। তবে, রাত পর্যন্ত কীভাবে চললো এ গান এটার উত্তর তিনি দিতে পারিননি।

এ বিষয়ে স্কুলের ম্যানিজিং কমিটির সদস্য মো. হুমায়ূন কবির ভূঁইয়া জানায়, কীভাবে ভাষার মাসে হিন্দি কনসার্ট করে শিক্ষকরা। এটা আমার বুঝে আসে না, এর তীব্র প্রতিবাদ জানায় আমি। তারা স্কুলের মান-সম্মান ক্ষুণ্ন করেছে। আমি এর যথাযথ শাস্তি দাবি করছি।

এ বিষয়ে জামপুর ইউনিয়ন আ.লীগের সভাপতি ও ইউপি চেয়ারম্যান আলহাজ মো. হুমায়ূন কবির ভূঁইয়া বলেন, ভাষার মাসে হিন্দি কসনার্ট করে তারা অন্যায় করেছে। আমি এর তীব্র প্রতিবাদ জানাই। এ বিষয়ে আমি এমপি মহোদয়ের কাছে অবগত করেছি। যাতে তিনি এ বিষয়ে পদক্ষেপ নেন।

এ বিষয়ে উপজেলা শিক্ষা অফিসার মো. সাইফুল ইসলাম বলেন, আমি এ বিষয়ে কিছুই জানি না। যদি তারা এ কাজ করে থাকে তাহলে তারা মারাত্মক খারাপ কাজ করেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন