শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ঐতিহ্যবাহি বরিশাল মোহামেডান স্পোর্টিং ক্লাব ও মাঠ রক্ষার দাবীতে সংবাদ সম্মেলন।

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৭:৩৫ পিএম

রাজপথে আন্দোলন ও আইনি লড়াইয়ের মাধ্যেমে ঐতিহ্যবাহি বরিশাল মোহামেডান স্পোর্টিং ক্লাব ও মাঠ রক্ষার দাবীতে টাউন হল চত্বরে এক উন্মুক্ত সংবাদ সম্মেলন করেছে মোহামেডান স্পোটিং ক্লাব ও মাঠ রক্ষা কমিটি। বৃহস্পতিবার এ সংবাদ সম্মেলন করে মোহামেডান ক্লাবের ইতিহাস ঐতিহ্য তুলে ধরে মোহামেডান স্পোর্টিং ক্লাব ও মাঠ রক্ষা কমিটির আহবায়ক এ্যাড. আমিন উদ্দিন মোহনের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ক্লাব ও মাঠ রক্ষা কমিটির সদস্য সচিব নজরুল ইসলাম খান। এসময় লিখিত বক্তব্য তিনি বলেন,অবিভক্ত বাংলার ব্রিটিস শাষনকালে জাতীয় জাগরণের প্রতীক হিসেবে বরিশাল মোহামেডান স্পোটিং ক্লাবটি প্রতিষ্ঠিত করা হয়েছিল।

লিখিত বক্তব্যে সদস্য সচিব বলেন মোহামেডান স্পোর্টিং ক্লাবটি রাতের আঁধারে সকলের অগোচরে গুড়িয়ে দিয়ে কুচক্রী মহল আপাতত সফল হলেও তা দীর্ঘস্থায়ী হবে না। গত ১১ই জানুয়ারি গভীর রাতে বরিশালের ঐতিহ্যবাহি মোহামেডান স্পোর্টিং ক্লাবটিকে গুড়িয়ে দেয়া হয়। একই সময় ক্লাবের সব দলিল ও আসবাবপত্র লুট করে নিয়ে যাওয়া হয়।
খেলাধুলার মান ও অংশগ্রহন বৃদ্ধির জন্য সে সময়ের জমিদার ও মুসলিম সভ্রান্ত পরিবার মিলে বরিশাল শহরে এই স্পোটিং ক্লাব প্রতিষ্ঠা করা হয়েছিল বলেও জানান তারা। এমনকি ঢাকা মোহামেডান ক্লাবের জন্মের আগে বরিশালের ঐতিহ্যবাহি মোহামেডান স্পোর্টিং ক্লাবটি কোলকাতা মোহামেডান স্পোর্টিং ক্লাবের তত্বাবধানে প্রতিষ্ঠা করা হয়েছিল। ১৯৩৭ সালে বরিশালের জমিদার সৈয়দ মোয়াজ্জেম হোসেন চৌধুরী সাহেবের পুত্র সৈয়দ ফজলে রাব্বী নগরীর বরিশাল মৌজায় ৩.৩০ শতাংশ জমি দান করেছিলেন। ১৯৪২ সাল থেকে বরিশাল মোহামেডান স্পোর্টিং ক্লাবের নিজস্ব জমিতে খেলাধুলা থেকে সকল কার্যক্রম পরিচালিত হয়ে আসছিল । যা তখন থেকেই মোহামেডান স্পোটিং ক্লাব মাঠ হিসেবে পরিচিত পায়।পরবর্তীতে দলিল সূত্রে এবং স্বাধীনতা পরবর্তীতে মোহামেডান স্পোর্টিং ক্লাবের সেক্রেটারির অনুকুলে বিএস পর্চা অনুসারে নিজস্ব অধিকার ভূক্ত ছিল।
এসময় মোহামেডান স্পোর্টিং ক্লাব ও মাঠ রক্ষা কমিটির নেতৃবৃন্দ বলেন, ইতিহাসের প্রথমদিকে এ ক্লাবটি মুসলিম ছেলে-মেয়েদের স্বার্থে পরিচালিত হলেও পরবর্তীতে সকল জাতী,ধর্ম বর্ণ নির্বিশেষে সার্বজনীন খেলাধুলার প্রতিষ্ঠানে পরিনত হয়। সেই ব্রিটিস যুগ থেকে পাকিস্তান আমল সহ বাংলাদেশ স্বাধীনতা পরবর্তী বরিশালের ক্রীড়াঙ্গনে বরিশাল মোহামেডান স্পোর্টিং ক্লাবটির অবদান অপরিসীম।
এমনকি ১৯৩৮ সালেরর দিকে গৌরবের অধ্যায় হিসেবে অবিভক্ত বাংলার প্রধানমন্ত্রী শেরে বাংলা এ.কে ফজলুল হক সাহেবের অনুপ্রেরণায় খান বাহাদুর হাসেম আলী খান এবং বাংলা বাজারের মেছের আলী তালুকদার সাহেবের প্রচেষ্টায় কোলকাতা মোহামেডানের সাথে বরিশাল মোহামেডান ক্লাবের তৎকালীন বেল’সপার্ক ময়দানে এক প্রীতি ফুটবল খেলাও অনুষ্ঠিত হয়েছিল।
ইতোমধ্যে বরিশালের ঐতিহ্যবাহী মোহামেডান স্পোর্টিং ক্লাব ও মাঠ রক্ষার দাবীতে নগরীর রাজনীতিবীদ, শিক্ষক, আইনজীবী, সাংস্কৃতিক ও ক্রীড়া সংগঠক, ছাত্র যুব সমন্বয়ে এ্যাড, আমিন উদ্দিন মোহনকে আহবায়ক ও নজরুল ইসলাম খানকে সদস্য সচিব করে ১০১ সদস্য বিশিষ্ট মোহামেডান ক্লাব ও মাঠ রক্ষা কমিটি গঠন করা হয়েছে।
আহবায়ক কমিটি ১ মার্চ প্রথমবারের মত ক্লাব ও মাঠ রক্ষার জন্য রাস্তার পাশে উন্মক্ত সংবাদ সম্মেলন সহ মোহামেডান স্পোর্টিং ক্লাব প্রাঙ্গনে সকলকে নিয়ে এক মানববন্ধন কর্মসূচি ঘোষনা করা হয়। সংবাদ সম্মেলনে আরো বক্তব্য রাখেন, বীর মুাক্তযোদ্ধা কেন্দ্রীয় বিএনপি নির্বাহী কমিটির সদস্য আলহাজ্ব এবায়েদুল হক চাঁন, বাংলাদেশের কমিউনিস্ট লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য অধ্যাপক নৃপেন্দ নাথ বাড়ৈ, বাসদ বরিশাল জেলা কমিটির সদস্য সচিব ডাঃ মনিষা চক্রবর্তী,সাবেক ফুটবলার গাজী সাইফুর রহমান দুলাল, কাজী এনায়েত হোসেন শিপলু সহ ক্লাব রক্ষা কমিটির সদস্য গণ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন