বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

‘জনকের জন্য পংক্তিমালা’ বইটি বঙ্গবন্ধু’র জীবন ইতিহাসের অনবদ্য এক উপস্থাপনা : আ আ ম স আরেফিন সিদ্দিক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:৪৭ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য, বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)-এর চেয়ারম্যান এবং বঙ্গবন্ধু পরিষদের সভাপতি আ আ ম স আরেফিন সিদ্দিক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিবেদিত নির্বাচিত এক’শ কবিতার সংকলন ‘জনকের জন্য পংক্তিমালা” বইটিকে “কবিতায় বঙ্গবন্ধুর অনবদ্য জীবনেতিহাসের ধারাবাহিক উপস্থাপন” হিসেবে উল্লেখ করেছেন। তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রকাশিত এক’শ জন কবির লেখা কবিতার এই সংকলন বইটিতে স্থান পেয়েছে এক’শ টি বাছাই করা কবিতা। এ কবিতাগুলোতে ধারাবাহিকভাবে বঙ্গবন্ধুর জীবন ইতিহাসই উপস্থাপিত হয়েছে। তিনি আজ বাংলা একাডেমি আয়োজিত মাসব্যাপি অমর একুশে বইমেলার মোড়ক উন্মোচন মঞ্চে বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
জাতির জনকের জননী ও জনক সায়েরা খাতুন এবং শেখ লুৎফর রহমানকে উৎসর্গ করে গ্রন্থিত এই বইটির সম্মাদনা পর্ষদে রয়েছেন- সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সাবেক সচিব আকতারী মমতাজ, বিশিষ্ট চিত্রশিল্পী আবুল বারক আলভী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ড. কাজল বন্দ্যোপাধ্যায়, কবি নাসির আহমেদ, বস্টন প্রবাসী কবি বদিউজ্জামান নাসিম, বিশিষ্ট স্থপতি মুস্তাফা খালিদ পলাশ, বীর মুক্তিযোদ্ধা মৃণাল সরকার ও সমাজকর্মী সৈয়দ আহসান হাবীব।
আকতারী মমতাজ বলেন, এই বইটি প্রকাশের জন্য মাসের পর মাস আমরা কাজ করেছি। বঙ্গবন্ধুর জীবন ইতিহাসের সাথে সামঞ্জস্য রেখে কবিতা এবং বইগুলো বাছাই করা হয়েছে। সম্পাদনা পর্ষদ নিরলস শ্রম ও মেধা দিয়ে কাজটি সম্পন্ন করেছে। তিনি জানান, ২০২০ সালের ফেব্রুয়ারিতে বইটি প্রকাশিত হলেও কোভিড-১৯ মহামারির কারণে বইটির মোড়ক উন্মোচন করা হয়নি। তবে এরই মধ্যে বইটির প্রথম সংকলন শেষ হয়ে, ২০২২ সালে এর দ্বিতীয় সংকলন প্রকাশিত হয়।
মৃণাল সরকার বাসসকে বলেন, বঙ্গবন্ধুকে নিবেদিত হাজার হাজার কবিতা রয়েছে এই সংকলনে। এসব হাজার হাজার কবিতা পড়ে, তার সাথে সামঞ্জস্য রেখে হাজার হাজার আলোকচিত্র দেখে কবিতা ও আলোকচিত্র বাছাই করা হয়েছে। তিনি জানান, বর্ণক্রম অনুযায়ী কবির নাম গ্রন্থিত করে, কবিতার ক্রম সাজানো হয়েছে। একারণে অনেক নবীন কবির লেখা সামনে চলে এসেছে।
মুস্তাফা খালিদ পলাশ-এর প্রচ্ছদ ও অলংকরণে যুক্তরাষ্ট্রের বস্টনভিত্তিক প্রতিষ্ঠান ডেলভিস্তা ফাউন্ডেশন এবং বাংলাদেশের ভিন গোলার্ধ যৌথভাবে গ্রন্থটি প্রকাশ করেছে। আলোকচিত্রী পাভেল রহমান এবং সংগৃহিত বঙ্গবন্ধুর জীবনের দূর্লভ কিছু আলোকচিত্র একশ’টি কবিতার সাথে সামঞ্জস্য রেখে গ্রন্থিত হয়েছে এ বইতে।
এ সংকলনে বঙ্গবন্ধুর নৃশংস হত্যাকান্ডের আগের এবং পরবর্তী সময়ের কবিতা স্থান পেয়েছে। বিশেষ করে আগস্ট ১৯৭৫ থেকে ১৯৭৮-এর দুঃসময়ে লিখিত ও প্রকাশিত কিছু কবিতা এতে সন্নিবেশিত হয়েছে। এই কবিতাগুলো প্রকাশের তথ্য পাদটীকায় উল্লেখ করা হয়েছে। প্রবীণ, নবীন এবং নবাগত সকলের কবিতায় সমৃদ্ধ এই সংকলন গ্রন্থটি। বিশিষ্ট বাচিক শিল্পী ভাস্বর বন্দ্যোপাধ্যায় অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন। মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. কাজল বন্দ্যোপাধ্যায় ও সৈয়দ আহসান হাবীব।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন