শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

আর্লি ইয়ারস প্রোগ্রাম ২.০ চালু করল ডিপিএস এসটিএস স্কুল ঢাকা প্রোগ্রামে গুরুত্ব দেয়া হবে শিশুদের সহায়তা, বিকাশ ও সৃষ্টিশীলতার ওপর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২৩, ৫:৫৫ পিএম

আর্লি ইয়ারস প্রোগ্রাম (ইওয়াইপি) ২.০ চালু করেছে ডিপিএস এসটিএস স্কুল ঢাকা। আজ শনিবার (২৫ ফেব্রুয়ারি) ডিপিএস এসটিএস জুনিয়র সেকশনে এক উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে এ প্রোগ্রাম চালু করে স্কুলটি। অত্যাধুনিক এ প্রোগ্রামের মাধ্যমে শিক্ষার্থীদের প্রি-প্রাইমারি সেকশনে ভবিষ্যৎমুখী নানা বিষয় অন্তর্ভুক্ত করা হয়েছে, যা তাদের বেড়ে ওঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

আর্লি ইয়ারস প্রোগ্রাম (ইওয়াপি) ২.০ -এর উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষার্থীদের ও মা-বাবাদের জন্য এ প্রোগ্রাম নিয়ে আলোচনা করেন যুক্তরাজ্যের আর্লি-ইয়ার এক্সপার্ট আবিগেইল বারনেট ও বাংলাদেশের এডুকেশন এক্সপার্ট সাদমান সাদিক। অনুষ্ঠানে শিশুদের জন্য উপভোগ্য বিভিন্ন খেলা এবং অভিভাবকদের জন্য নানা কার্যক্রম আয়োজন করা হয়। এছাড়াও, অনুষ্ঠানে বিশেষ অফারে আর্লি ইয়ারস প্রোগ্রাম ও ডে-কেয়ারে ভর্তির সুযোগ দেয়া হয়।

কর্মজীবী মা-বাবাদের জন্য সর্বোচ্চ সুবিধা নিশ্চিতে আর্লি ইয়ারস প্রোগ্রাম (ইওয়াইপি) ২.০ -তে ডে-কেয়ার সুবিধা রয়েছে, যেখানে শিশুরা নিরাপদ ও সহায়ক পরিবেশে খেলার ছলে শেখার সুযোগ পাবে। ডে-কেয়ার এমনভাবে তৈরি করা হয়েছে, শিশুদের সেখানে সামাজিক ও মানসিক বিকাশ ঘটবে এবং তাদের ভাষাগত ও কগনিটিভ দক্ষতা বৃদ্ধি পাবে। শিশুদের প্রয়োজনীয় দক্ষতা বৃদ্ধিতে ইওয়াইপি ২.০ প্রোগ্রামে আরও রয়েছে স্পিচ ও ড্রামা প্রোগ্রাম। আধুনিক শিক্ষার জন্য রয়েছে ‘টোয়েন্টি-ফার্স্ট সেঞ্চুরি ক্লাসরুম,’ যেখানে শিশুদের শারীরিক বিকাশে উদ্ভাবনী বিভিন্ন খেলা অন্তর্ভুক্ত করা হয়েছে। পাশাপাশি, শিক্ষার্থীদের ‘মোটর স্কিল’ বৃদ্ধিতে রয়েছে ‘মন্টেসরি ল্যাব।’

শিক্ষার্থীদের সৃষ্টিশীলতা বিকাশে, এ প্রোগ্রামে অন্তর্ভুক্ত করা হয়েছে গবেষণা-ভিত্তিক পড়া ও লেখার পদ্ধতি। যেসব শিক্ষার্থী প্রথমবার স্কুলে ভর্তি হচ্ছে, তাদের জন্য ডিপিএস -এ রয়েছে বিশেষ ‘ব্রিজ প্রোগ্রাম।’ এছাড়াও, ইআরপি ২.০ -এর মাধ্যমে ডিপিএস এসটিএস স্কুল ঢাকায় শিক্ষার্থীদের সুষ্ঠুভাবে বেড়ে ওঠার তিনটি গুরুত্বপূর্ণ বিষয়ে আলোকপাত করা হয়; যথা: সহায়তা, বিকাশ ও সৃষ্টিশীলতা। আড়াই বছর বয়সী শিশুরা প্লে-গ্রুপে ভর্তি হতে পারবে।

ইওয়াইপি ২.০ প্রোগ্রাম নিয়ে ডিপিএস এসটিএস স্কুল ঢাকার অধ্যক্ষ শিবানন্দ সিএস বলেন, “আর্লি ইয়ারস প্রোগ্রাম (২.০) শুরু করতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। এ প্রোগ্রাম কর্মজীবী মা-বাবাদের জন্য বেশ সুবিধাজনক হবে। কর্মক্ষেত্রে যাওয়ার পর তাদের আর বাচ্চাদের নিয়ে দুশ্চিন্তা করতে হবে না। পাশাপাশি, শিশুদের শিক্ষাজীবনে বিকাশের ক্ষেত্রে ভিত্তি হিসেবে কাজ করবে ইওয়াইপি প্রোগ্রাম।”

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন