বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

নৈতিকতা ছাড়া টেকসই উন্নয়ন সম্ভব নয় ইটুএসডি-র শিক্ষক প্রশিক্ষণ অনুষ্ঠানে বক্তারা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২৩, ৬:০৭ পিএম

এথিক্স এডুকেশন ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট (ইটুএসডি)-এর অনুষ্ঠানে বক্তারা ব্যক্তি, পরিবার, সমাজ ও রাষ্ট্রজীবনে কঠোরভাবে নৈতিকতা পরিপালনের ওপর জোর দিয়েছেন। নৈতিক শিক্ষা বিষয়ক এই শিক্ষক প্রশিক্ষণ অনুষ্ঠানের প্রথম দিনে বক্তারা বলেন, নৈতিকতা প্রতিষ্ঠিত না হলে পরিবার কিংবা রাষ্ট্র- কোনো পর্যায়েই টেকসই উন্নয়ন সম্ভব নয়।

রাজধানীর তেজগাঁওয়ে আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ে শনিবার (২৫ ফেব্রুয়ারি) দুইদিনব্যাপী এই প্রশিক্ষণ শুরু হয়। উদ্বোধনী সেশন পরিচালনা করেন ইটুএসডি-র প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী আলী রেজা।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. মিজানুর রহমান, ঢাকা আহ্ছানিয়া মিশনের নির্বাহী পরিচালক সাবেক অতিরিক্ত সচিব মো. সাজেদুল কাইয়ুম দুলাল, ঢাকার জেলা শিক্ষা কর্মকর্তা মো. আবদুল মজিদ এবং বশির উদ্দিন আদর্শ স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মো. বিল্লাল হোসেন। উপস্থিত ছিলেন আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের প্রোভিসি অধ্যাপক ড. মাহবুবুর রহমান। যুক্তরাষ্ট্র থেকে অনলাইনে যুক্ত হন ইউনিভার্সিটি অব ম্যাসাচুসেটস ডার্টমাউথ-এর সাবেক এক্সিকিউটিভ ভাইস চ্যান্সেলর অধ্যাপক মোহাম্মদ আতাউল করিম।

বক্তারা বলেন, শিক্ষার্থীদের নীতিবাক্য শুনিয়ে কাজ হবে না; শিক্ষকরা যতদিন নিজেদের উদাহরণ হিসেবে পেশ করতে পারবেন না, ততদিন সমাজ নৈতিক হবে না। তারা বলেন, বিশ^বিদ্যালয়গুলো আসলে মানুষ গড়ার কারিগর নয়, মনুষ্যত্বের ভিত তৈরি হয় প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে। সত্য কথা বলা, সত্য পথে চলা, মিথ্যা প্রতিহত করা- নৈতিকতার এসব মূলকথা শিশু-মস্তিষ্কে প্রোথিত করতে শিক্ষকদের এগিয়ে আসার আহ্বান জানান বক্তারা।

প্রশিক্ষণের প্রথম দিন পাঁচটি অধিবেশন পরিচালনা করেন অধ্যাপক ড. মিজানুর রহমান, স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ বিভাগের সাবেক পরিচালক অধ্যাপক ডা. বেনজির আহমেদ, ইটুএসডি-র সিইও কাজী আলী রেজা, সিনিয়র সাংবাদিক চিন্ময় মুৎসুদ্দী এবং উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর উপ-প্রশিক্ষণ সমন্বয়ক মো. সাইফুজ্জামান রানা।

প্রশিক্ষণ অনুষ্ঠানে রাজধানীর ২১টি স্কুলের ৪০ জন শিক্ষক অংশ নেন। প্রকল্পাধীন ওই স্কুলগুলোর শিক্ষকরা এই বছর সপ্তাহে একদিন নবম ও দশম শ্রেণির শিক্ষার্থীদের নৈতিকতার ওপর পাঠদান করবেন এবং প্রাত্যহিত জীবনে এর চর্চার ওপর ব্যবহারিক ক্লাস নেবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন