বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

আকিদা শুদ্ধ না থাকার কারণে মানুষ গুমরাহ হয়ে পড়ছে : মৌকারা পীর ছাহেব

কুমিল্লা থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২৩, ৭:৪০ পিএম | আপডেট : ৮:০৫ পিএম, ১ মার্চ, ২০২৩

ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে বুধবার (১ মার্চ) থেকে দেশের দক্ষিণ-পূর্ব জনপদের অন্যতম পূণ্যভূমি কুমিল্লার নাঙ্গলকোটের মৌকারা দরবারে শুরু হয়েছে দুইদিন ব্যাপী ইসালে সওয়াব মাহফিল। দরবার শরীফের মরহুম পীর শাহসুফি আলহাজ মাওলানা মুহাম্মদ অলিউল্যাহ (রহ.) এর ১৭তম ইন্তিকাল বার্ষিকী উপলক্ষে দরবার সংলগ্ন দারুচ্ছুন্নাত ওয়ালিয়া কমপ্লেক্স প্রাঙ্গনে ৭৭তম ইসালে সওয়াব মাহফিলের প্রথমদিন বুধবার ধর্মপ্রাণ মুসল্লীদের মিলনমেলা সৃষ্টি হয়। আছরের নামাজের পর কোরআন তেলোয়াত, হামদ, নাতে রাসুল (সা:) ও ইসলামী সঙ্গিত পরিবেশনের মধ্যদিয়ে শুরু হয় মাহফিলের আনুষ্ঠানিকতা।

মাগরিব নামাজ শেষে উপস্থিত ভক্ত, আশেকান, মুরিদানদের তালিম দেন মৌকারা দরবারের পীর ছাহেব আমিরুস সালেকীন আলহাজ মাওলানা শাহ মুহাম্মদ নেছারউদ্দীন ওয়ালিউল্লাহী। এ সমিতির বিশেষ মোনাজাত পরিচালনা করেন। এরপর
উদ্বোধনী বয়ানে মোকারা পীর ছাহেব বলেন, আজকে সমাজে চরম অস্থিরতা বিরাজ করছে। মানুষ মরিচিকার পেছনে ছুটছে। অজ্ঞতা, অশিক্ষা, কুসংস্কার ঘিরে বসেছে মানুষকে। আর আল্লাহর নিয়ামত ভুলে গিয়ে, রাসুল (সা:) এর আদর্শ থেকে বিচ্যুতি হয়ে, পরকালের কথা ভুলে গিয়ে দিন-দুনিয়ার রঙ্গরসে মশগুল হয়ে পড়াসহ এসব কর্মকান্ড মানুষকে আমল বিমুখ করে তুলছে। আকিদা শুদ্ধ না থাকার কারণে মানুষ গুমরাহ হয়ে পড়ছে। এসব থেকে উত্তরণ ঘটাতে হলে আমাদের নিজের ও পরিবারের মধ্যে আত্মশুদ্ধি ও ইসলামি মুল্যবোধ তৈরি করতে হবে। আত্মউন্নয়নে আমাদেরকে এলমে দ্বীনের ওপর জোর দিতে হবে। প্রতিটি মুসলিম পরিবারে ইসলামী মূল্যবোধের শিক্ষা সংস্কৃতি জাগিয়ে তুলতে হবে। ওলি-আউলিয়া, পীর-মাশায়েখদের প্রতি সম্মানবোধ, সুন্নত-ত্বরিকা অনুযায়ি জীবন গঠনের প্রতি মনোনিবেশ হতে হবে। মনে রাখবেন, যারা খাঁটি মুমিন মুসলমান, ত্বরিকা চর্চায় নিজের গুণাবলী ধরে রেখেছেন তারা কখনো আল্লাহ ও রাসুলের রেজামন্দি থেকে নিরাশ হবেননা।

মৌকারা দরবারের পীর ছাহেব বলেন, এ দরবারের প্রতিষ্ঠাতা শাহসুফি আলহাজ মাওলানা মুহাম্মদ অলিউল্যাহ (রহ.) একজন উঁচুস্তরের আল্লাহর অলী ছিলেন। তিনি ব্যক্তিগত আমল-অজিফা ও ইবাদত বন্দেগীর পাশাপাশি মানুষকে হেদায়েতের পথে, সুন্নিয়াতের পথে আসার দিশা দিয়েছিলেন। তিনি বলেন, আউলিয়া কিরামগণ মানুষকে দ্বীনের পথে আসার তালিম দিয়েছেন। মানুষকে বিভ্রান্তি থেকে মুক্ত রেখেছেন। আউলিয়া-কিরামদের খেদমতের ফলেই আজ সারাদেশে আল্লাহওয়ালা পরিবেশ গড়ে উঠেছে।

মৌকারা পীর ছাহেব সকল মুসলমান নর-নারীদের প্রতি বেশি বেশি দরুদ পাঠ, জিকির করা, নিয়মিত নামাজ আদায়, কুরআন শরীফ তেলাওয়াত করা, পর্দা করা, ত্বরিকা চর্চা ও শরীয়তের হুকুম আহকাম গুরুত্বের সাথে পালনের আহবান জানান।

টানা ৭৭বছর ধরে অনুষ্ঠিত হওয়া মৌকারার ইসালে সওয়াব মাহফিল দেশ-বিদেশের মুসলিম জনগোষ্ঠীর কাছে মহান আল্লাহর এক অন্যতম নেয়ামতে পরিণত হয়েছে। প্রতিবছর এ মাহফিলকে কেন্দ্র করে লাখো ধর্মপ্রাণ আশেকান, ভক্ত, মুরিদান ও মুসল্লীদের অংশগ্রহণে মৌকারা দরবার প্রাঙ্গন রূপ নেয় ধর্মপ্রাণ মুসলামানদের মিলনমেলায়। বৃহস্পতিবার মাহফিলের দ্বিতীয়দিনে মৌকারায় মানুষের ঢলের এক অনন্য নজির সৃষ্টি হবে। দ্বিতীয় দিন বৃহস্পতিবার দৈনিক ইনকিলাব সম্পাদক ও বাংলাদেশ জমিয়াতুল মোদারের্ছীন সভাপতি আলহাজ এ এম এম বাহাউদ্দীন গুরুত্বপূর্ণ বক্তব্য রাখবেন বলে মাহফিল সূত্রে জানা গোছে। এছাড়াও এদিন দেশের প্রখ্যাত আলেম-ওলামাগণ বয়ান করবেন। শুক্রবার ফজর নামাজ শেষে আখেরী মুনাজাত পরিচালনা করবেন মৌকারা দরবারের পীর ছাহেব আমীরুস সালেকীন আলহাজ শাহ মুহাম্মদ নেছারউদ্দিন ওয়ালীউল্লাহী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন