রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

২০২৫ সালের মধ্যে ম্যালেরিয়া নির্মূল করার লক্ষ্যমাত্রা ভুটানের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২৩, ১০:০৫ এএম

ভুটান ২০২৫ সালের মধ্যে ম্যালেরিয়া নির্মূল করার লক্ষ্যমাত্রা হাতে নিয়েছে। দেশটি ২০১৮ এবং ২০২০ সালে দুটি লক্ষ্য মিস করার পরে এমন সিদ্ধান্ত নিয়েছে। দেশটির স্বাস্থ্যমন্ত্রীর মতে, দক্ষিণে আন্তঃসীমান্ত সমস্যাগুলি বিশেষ করে করোনা মহামারী চলাকালীন অবস্থা অর্জনে দেশের অগ্রগতি ব্যাহত করেছে। -ভুটান লাইভ

ভুটানে গত বছর নয়টি ম্যালেরিয়া মামলা রেকর্ড করা হয়েছে। তবে মন্ত্রণালয় পর্যালোচনা করছে যে, এই মামলাগুলি সম্প্রদায়কেন্দ্রীক কিনা। জানানো হয়, ম্যালেরিয়া নির্মূল মানে ম্যালেরিয়া সম্পূর্ণ নির্মূল করা নয়। স্বাস্থ্যমন্ত্রীর মতে, ম্যালেরিয়া নির্মূলের অবস্থা অর্জিত হয়, যখন দেশটি কোনো আদিবাসী বা সম্প্রদায়ের ক্ষেত্রে রিপোর্ট করে না। এর অর্থ দেশটি ম্যালেরিয়া নির্মূলের মর্যাদা অর্জন করলেও ম্যালেরিয়া মামলা আমদানি করা যেতে পারে।

মন্ত্রী বলেন, স্বাস্থ্য কর্মকর্তারা প্রতিটি ম্যালেরিয়া মামলা তদন্ত করছে এবং তারপরে যোগাযোগ করে সন্ধান করছে এবং অন্যদের মধ্যে একটি জরিপ করছে। মন্ত্রণালয় লক্ষ্য অর্জনের জন্য ব্যবস্থা জোরদার করার পাশাপাশি ভারতের সাথে সমন্বয় জোরদার করেছে বলে জানা গেছে।
তিনি বলেন, আমাদের ক্রস বর্ডার নিয়ে আলোচনার একটি সিরিজও ছিল কারণ। ম্যালেরিয়া দক্ষিণে এক ধরনের স্থানীয় রোগ। এছাড়াও, ম্যালেরিয়ার সাথে অনেক আন্তঃসীমান্ত সমস্যা রয়েছে। মন্ত্রী বলেন, ম্যালেরিয়া নির্মূলে ভারত সরকারের সাথে আমাদের একটি ভাল অংশীদারিত্ব রয়েছে। সুতরাং, এই সমস্ত তৎপরতা নির্মূল করার জন্য উভয় দেশের মধ্যেই যোগাযোগ আরও জোরদার করা দরকার।

ম্যালেরিয়া দূর করার জন্য জনসচেতনতা এবং প্রতিরোধ কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ। তবে মন্ত্রী বলেন, জনগণের কাছ থেকে অসম্মতিই প্রধান চ্যালেঞ্জ। লোকেরা যদি আমরা যা বলছি তার সাথে সম্মতি দেয়, তাহলে আমি মনে করি আমরা খুব দ্রুত অর্জন করব। আমরা তাদের বলি, স্থির পানি না রাখতে, মানুষ স্থির পানি রাখে, আর লম্বা হাতা পরতে হয় কিন্তু কেউ শোনে না। আপনার যদি উপসর্গ থাকে, আপনাকে রিপোর্ট করতে হবে কিন্তু লোকেরা আসে না। আমরা তথ্য সংগ্রহ করার জন্য যথাসাধ্য চেষ্টা করছি কিন্তু একই সাথে মানুষকেও অনুসরণ করতে হবে।”

মন্ত্রী আরো বলেন, এই রোগ নির্মূলের জন্য প্রত্যেকের ব্যক্তিগত দায়িত্ব নেওয়া জরুরি। ম্যালেরিয়া নির্মূল অবস্থা অর্জনের জন্য দেশটিকে পরপর তিন বছর ধরে আদিবাসী বা ক্ষুদ্র সম্প্রদায় থেকে যে কোনও ম্যালেরিয়া মামলা রিপোর্ট করা উচিত। ভুটানে ২০২১ সালে মাত্র ২৩ টি কেস সহ ম্যালেরিয়ার ক্ষেত্রে মারাত্মক হ্রাস পেয়েছে। বার্ষিক স্বাস্থ্য বুলেটিন অনুসারে, এর মধ্যে নয়টি সম্প্রদায়ের মধ্যে থেকে রিপোর্ট করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন