শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

৮টি স্টার্ট-আপ পেল ৮ কোটি টাকার বেশি বিনিয়োগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২৩, ৭:০৯ পিএম

রবির ফ্ল্যাগশিপ ডিজিটাল উদ্যোক্তা প্ল্যাাটফর্ম আর-ভেঞ্চারস ৩.০ শেষ হলো। গতকাল সন্ধ্যায় (৫ মার্চ) রাজধানীর শেরাটন ঢাকা হোটেলে জমকালো অনুষ্ঠানের মাধ্যমে প্রতিযোগিতাটির গ্র্যান্ড ফাইনাল আয়োজিত হয়।

পূর্ণাঙ্গ যাচাই-বাছাইের পর মোট ১১টি ডিজিটাল স্টার্ট-আপ প্রতিযোগিতাটির গ্রান্ড ফিনালে অংশ নেয়। রবি আজিয়টা লিমিটেডের সাবসিডিয়ারি আইটি কোম্পানি এবং আর-ভেঞ্চার প্রাইভেট ইক্যুইটি ফান্ডের পৃষ্ঠপোষক রেডডট ডিজিটাল লিমিটেডের কাছ থেকে ২ কোটি টাকারও বেশি মূল্যের বিনিয়োগ পেয়েছে ৪টি ডিজিটাল স্টার্ট-আপ। রেডডট ডিজিটাল লিমিটেড ছাড়া এসবিকে টেক ভেঞ্চারস এবং অ্যাঞ্জেল ইনভেস্টর, কানিজ আলমাস খানও সাড়ে ৩ কোটি টাকা বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছেন। এছাড়া স্টার্ট-আপগুলোতে স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড এবং আইসিটি বিভাগের ভেঞ্চার ক্যাপিটাল ফান্ড মোট আড়াই কোটি টাকা বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উদ্যোক্তাদের হাতে বিনিয়োগের চেক তুলে দেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এসময় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন রবির চিফ কমার্শিয়াল অফিসার শিহাব আহমেদ, রেডডট ডিজিটালের সিইও হাসিব মুস্তাবসির, আর-ভেঞ্চারস ৩.০ -এর কর্মকর্তা, বিনিয়োগকারী ও গণমাধ্যমকর্মীরা।

অনুষ্ঠানে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, “আর-ভেঞ্চারস ৩.০-এর ফাইনালের মাধ্যমে যেসব স্টার্ট-আপ আজ বিনিয়োগ পেয়েছেন এবং যারা পাননি সবাইকে অভিনন্দন। আগামীতে স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে আপনাদের মতো উদ্যোক্তাদের ভূমিকা অতুলনীয়। আপনাদের উদ্ভাবনী ধারণার হাত ধরে বিশ্বপর্যায়ে আগামীতে নেতৃত্ব দেবে বাংলাদেশ। ডিজিটাল বাংলাদেশ গড়ার পথে রবি যেভাবে আমাদের পথচলায় বন্ধুর মতো ছিল, আমি আশা করি স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে তারা একইভাবে আমাদের পাশে থাকবে।”

ফাইনাল রাউন্ডে জায়গা করে নেয়া সেরা ১১টি দলের মধ্যে ই-কমার্স ও রিটেইল থেকে ডিজি দোকান লিমিটেডে রবি, এসবিকে টেক ভেঞ্চারস এবং স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড দেড় কোটি, ফিনটেক থেকে হিসাবপ্লাসে এসবিকে টেক ভেঞ্চারস, রবি এবং কানিজ আলমাস খান ১ কোটি ২৫ লাখ, জমাতে এসবিকে টেক ভেঞ্চারস ও রবি থেকে ২ ৎকোটি, লিগ্যাল টেক থেকে উকিলে এসবিকে টেক ভেঞ্চারস ও কানিজ আলমাস খান ১ কোটি টাকা বিনিয়োগের ঘোষণা দিয়েছেন। এছাড়া এসিস্টিভ টেকনোলোজি থেকে দৃষ্টিতে ২৫ লাখ, স্টার্টআপ বাংলাদেশ সফটওয়্যার অ্যান্ড টেকনোলোজি থেকে এএনটিটি রোবোটিক্সে ৫০ লাখ, কনজিউমার সার্ভিসেস থেকে ইয়োর-ক্যাম্পাসে ৫০ লাখ এবং গার্মেন্টস টেক থেকে ফ্যাব্রিক লাগবেতে ১ কোটি টাকা বিনিয়োগের ঘোষণা দিয়েছে রবি।

একইসাথে গ্রিনটেক/মোবিলিটি থেকে মাইল, সার্কুলার ইকোনমি/ক্লিনটেক থেকে রিসাইকেল জার ইকোসিস্টেম এবং হেলথ টেক ইন্ডাস্ট্রি থেকে রিল্যাক্সি লিমিটেডসহ অংশগ্রহণকারী সকল দলের প্রস্তাবে আইসিটি ডিভিশন থেকে ১০ লাখ টাকা করে বিনিয়োগের ঘোষণা দিয়েছেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রস্তাবগুলো বাছাই করা হয়েছে তাদের অনন্যতা, কার্যকারিতা, ব্যবসায়িক মডেল, প্রস্তাব জমা দেয়া কোম্পানির কাঠামো, প্রযুক্তির ব্যবহার, আর্থিক বিশ্লেষণ এবং সমাজে সামগ্রিক প্রভাবের উপর ভিত্তি করে।

রবি তার কর্মীদের মধ্যে ডিজিটাল উদ্যোক্তা গড়ে তোলার লক্ষ্যে ২০১৭ সালে আর-ভেঞ্চারসের প্রথম পর্ব আয়োজন করে। যার সাফল্যের ধারাবাহিকতায় কোম্পানিটি ২০১৯ সালে ডিজিটাল উদ্যোক্তা হতে আগ্রহী সকলের জন্য চালু করে আর-ভেঞ্চারস ২.০।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন