বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৪ কার্তিক ১৪২৮, ১২ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

জরায়ু ও স্তন ক্যান্সার প্রতিরোধ সপ্তাহ শুরু প্রতিবছর আক্রান্ত ১১ হাজার, অর্ধেকই মৃত্যুবরণ করে

প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশে বছরে জরায়ু-মুখ ক্যান্সারে ১১ হাজারের অধিক মহিলা আক্রান্ত হচ্ছে এবং ৬ হাজারেরও বেশি মহিলা মারা যায়। একই সঙ্গে মহিলাদের জরায়ু-মুখ আবরণী কোষগুলোতে বিভিন্ন কারণে সামান্য পরিবর্তন হয়ে ১০ থেকে ১৫ বছরে ক্যান্সারে রূপ নেয়। শুরুতে চিহ্নিত হলে এ রোগ শতভাগ প্রতিরোধ সম্ভব। সপ্তাহে ৩ দিন টমেটো খেলে মহিলারা এ রোগটি প্রতিরোধ করতে পারে। গতকাল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) জরায়ু-মুখ ও স্তন ক্যান্সার প্রতিরোধ সপ্তাহ শুরু হয়েছে। সপ্তাহের উদ্বোধনীতে বিশেষজ্ঞরা এ সব কথা বলেন।
বিশ্ববিদ্যালয়ের ‘সার্ভিক্যাল এন্ড ব্রেস্ট ক্যান্সার স্ক্রিনিং ও প্রশিক্ষণের মাধ্যমে জাতীয় কেন্দ্র স্থাপন’ শীর্ষক প্রকল্পের উদ্যোগে বহির্বিভাগ ভবন-২ এ জরায়ু-মুখ ও স্তন ক্যান্সার প্রতিরোধ সপ্তাহ (১৯-২৫ জানুয়ারি)-এর উদ্বোধন করেন ভিসি প্রফেসর ডা. কামরুল হাসান খান। এসময় উপস্থিত ছিলেন এ বিশ্ববিদ্যালয়ের সম্মানিত প্রো-ভিসি (শিক্ষা) প্রফেসর ডা. মো. রুহুল আমিন মিয়া, (গবেষণা ও উন্নয়ন) প্রফেসর ডা. মো. শহীদুল্লাহ সিকদার, প্রো-ভিসি (প্রশাসন) প্রফেসর ডা. মো. শারফুদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ প্রফেসর ডা. মো. আলী আসগর মোড়ল, প্রক্টর প্রফেসর ডা. মো. হাবিবুর রহমান দুলাল, অবস এ্যান্ড গাইনি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা. পারভীন ফাতেমা, ‘সার্ভিক্যাল এন্ড ব্রেস্ট ক্যান্সার স্ক্রীনিং ও প্রশিক্ষণের মাধ্যমে জাতীয় কেন্দ্র স্থাপন’ শীর্ষক প্রকল্পের পরিচালক প্রফেসর ডা. আশরাফুন্নেসা, রেজিস্ট্রার প্রফেসর ডা. মো. আসাদুল ইসলাম প্রমুখ।
অনুষ্ঠানে জানানো হয়, ২০০৫ থেকে ২০১৫ সাল পর্যন্ত বিএসএমএমইউ’র এ প্রকল্পের আওতায় মোট ১১ লাখ ৫৭ হাজার ৩২ জনের জরায়ু-মুখ ক্যান্সার চিহ্নিত করতে ভায়া টেস্ট করা হয়। এরমধ্যে পজেটিভ পাওয়া যায় ৫৬ হাজার ৫ শত ৯২ জনের। ২০১৫ সালে ২ লাখ ৭০ হাজার ৫ শত ৪২ জনের ভায়া টেস্ট করা হয় এবং ১১ হাজার ২ শত ৩৯ জনের পজেটিভ ধরা পড়ে। অপরদিকে ২০০৭ সাল থেকে ২০১৫ইং পর্যন্ত স্তন ক্যান্সার নির্ণয়ে ১০ লাখ ৫৪ হাজার ৭ শত ৪৩ জনের সিবিই পরীক্ষা করা হয়। এরমধ্যে পজেটিভ পাওয়া যায় ১৪ হাজার ৮ শত ৪০ জনের।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন