শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

জিহ্বার ব্যথা

| প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

জিহ্বার ব্যথাকে ডাক্তারি ভাষায় গ্লসোডাইনিয়া বলা হয়। গ্লসো বলতে বোঝায় জিহ্বা আর ডাইনিয়া বলতে বুঝায় ব্যথা। জিহ্বার ব্যথার সঙ্গে জ্বালাপোড়া ভাব অনুভূত হতে পারে। যেসব কারণে জিহ্বার ব্যথা অনুভূত হতে পারে সেগুলো হলো :
দীর্ঘমেয়াদি মুখের প্রদাহ * দাঁত তোলার সময় ¯œায়ু ক্ষতিগ্রস্ত হওয়ার কারণে * শুষ্ক মুখের বিরূপ প্রতিক্রিয়া * মুখের ছত্রাক সংক্রমণ * ভিটামিন স্বল্পতার কারণে  * এলার্জিজনিত কারণে * রোগ প্রতিরোধ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হলে * মানবদেহের হরমোনের তারতম্যের কারণে * তামাক সামগ্রী ব্যবহারের কারণে * দুশ্চিন্তা বা বিষণœতা  * কিছু ওষুধ সেবনের কারণে। যেমন : (ক) ডায়ুরেটিক জাতীয় ওষুধ, (খ) ডায়াবেটিস রোগে মুখে খাওয়ার ওষুধ, (গ) দীর্ঘদিন উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণকারী ওষুধ সেবন।
গ্লসোডাইনিয়া বা জিহ্বার ব্যথা বার্নিং মাউথ সিনড্রোমের একটি লক্ষণ হতে পারে। তবে বার্নিং মাউথ সিনড্রোমে শুধু জিহ্বাই আক্রান্ত হয় না বরং মুখের বিভিন্ন স্থান আক্রান্ত হতে পারে। গ্লসাডাইনিয়ায় জিহ্বায় জ্বালাপোড়া অনুভূত হতে পারে এমনকি খাবার সময় কোনো ঝাল জাতীয় খাবার না খেলেও। জিহ্বার ব্যথা কতদিন স্থায়ী হবে তা নির্ভর করে কি কারণে জিহ্বার ব্যথা অনুভূত হচ্ছে তার ওপর। যদি মুখের অভ্যন্তরে কোনো ধারালো দাঁত থাকে তাহলে অবশ্যই তার সমাধান করতে হবে দ্রুত। তা না হলে জিহ্বার ব্যথা কোনাভাবেই দূর হবে না।
ডাঃ মোঃ ফারুক হোসেন
মুখ ও দন্তরোগ বিশেষজ্ঞ
মোবাইল : ০১৮১৭৫২১৮৯৭


 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
মোঃইয়াকুব আলী ৬ ফেব্রুয়ারি, ২০২০, ১০:৪৪ এএম says : 0
জিব্বাহের আগা ব ব্যাথা
Total Reply(0)
Md: Rabiul Islam ১১ সেপ্টেম্বর, ২০২০, ৬:০০ এএম says : 0
জিহ্বার সামনে নিচে ব্যাথা হলে করনীয় কি?
Total Reply(0)
Mehedi ৪ অক্টোবর, ২০২০, ৯:১৩ এএম says : 0
জিব্বার আগা ব্যথা
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন