শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে কুমিল্লার তরুণ ক্রিকেটার রবি

সবাইকে এগিয়ে আসার আহ্বান

| প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

সাদিক মামুন, কুমিল্লা থেকে : ক্রিকেটের পুরো ভবিষ্যত যার সামনে অপেক্ষা করছিল বিশ বছর বয়সী সেই তরুণ রবি এখন জীবন ও মৃত্যুর মাঝখানে যুদ্ধ করছে। ক্রিকেটে গর্জে ওঠা বাংলাদেশ দলের পেসবোলার হয়ে বিশ্বজয়ের স্বপ্ন নিয়ে রবির পথচলা শুরু হয়েছিল। এবারের বিপিএলে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের নেটবোলিংয়ে থাকার কথা ছিল রবির। কিন্তু তার আগেই সবুজ মাঠের বদলে কুমিল্লার তরুণ ক্রিকেটার রবি’র সঙ্গী হয়ে ওঠে হাসপাতালের সাদা বিছানা।
পুরো নাম রবিউল আলম রবি। কুমিল্লার সদর দক্ষিণ উপজেলার জয়কামতা গ্রামে সাধারণ মধ্যবিত্ত পরিবারে জন্ম নেয়া এক তরুণ। রবিউলরা তিন ভাই দুই বোন। ভাইদের মধ্যে রবি সবার ছোট। তার বাবা আবদুর রহিম একসময় কাঠের ব্যবসা করতেন। ছোট বেলা থেকে ক্রিকেটের প্রতি প্রবল আকর্ষণ রবিকে সামনে এগিয়ে যাওয়ার পথ দেখায়। একসময় ক্রিকেটে কুমিল্লা প্রিমিয়ার লীগের পেসবোলার বনে যায় রবি। উপাধি মেলে কুমিল্লা এক্সপ্রেস। কেবল তাই নয়, মানিগ্রাম পেসারহান্টে কুমিল্লা জোনে সেরা বলার নির্বাচিত হয়েছিল রবি। লালমাই টেলেন্টহান্ট ক্রিকেট একাডেমিতে সেরা পেসবোলার শব্দটি রবি নামেই উচ্চারিত হয়। এবারের বিপিএলের আসরে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে নেটবোলিংয়ে থাকার বিষয়টি চূড়ান্ত হয়েছিল। কিন্তু রবির সেই আশার আলো ফুটে ওঠার আগেই তার জীবনে দেখা দেয় অন্ধকার। গত বছরের ২৫ আগষ্ট রবি হঠাৎ গুরুতর অসুস্থ হয়ে পড়লে তাকে ঢাকায় ল্যাবএইড হসপিটালে নেয়া হলে ফুসফুসের সমস্যা এবং দুটো কিডনীই অকেজো হওয়ার বিষয়টি ধরা পড়ে। পরে তাকে ভারতের অ্যাপোলো হসপিটালে নেয়া হলে চিকিৎসকরা জানান, রবির ফুসফুসের একটি অংশ ফুটো হয়ে গেছে। আরেকটি অংশ স্থানচ্যুত হয়েছে। আর দুটো কিডনীই অকেজো হয়ে গেছে। এক্ষেত্রে দুটো কিডনীর একটি প্রতিস্থাপন আর ফুসফুসের অপারেশন করতেই হবে।
গত চারমাসে হসপিটালে রেখে রবির পেছনে চিকিৎসা ব্যয় হয়েছে প্রায় ২০ লাখেরও বেশি টাকা। এখনো প্রতিদিন রবির চিকিৎসায় ব্যয় হচ্ছে ২০ থেকে ২৫ হাজার টাকা। ঢাকায় সেন্ট্রাল ইন্টা. হাসপাতালের আইসিউতে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে রয়েছে রবি। বর্তমানে বিভিন্ন ব্যক্তি, সংগঠন থেকে প্রাপ্ত সাহায্যের অর্থ দিয়ে চলছে রবিকে বাঁচিয়ে রাখার সাময়িক চেষ্টা। কিন্তু ফুসফুসের অপারেশন ও কিডনী প্রতিস্থাপনে প্রয়োজন হবে প্রায় ৩৫ থেকে ৪০ লাখ টাকা। এই বিপুল ব্যয় তার পরিবারের পক্ষে বহন করা সম্ভব নয়। আর তাইতো রবির বাবা আবদুর রহিম ছেলেকে বাঁচানোর জন্য সব শ্রেণি-পেশার মানুষের দুয়ারে হাত বাড়িয়েছেন। এই আকুতিতে সাড়া দিয়ে ক্রিকেটার রবির চিকিৎসায় সহযোগিতা করার জন্য সর্বোচ্চ চেষ্টা শুরু করেছে জাগ্রত মানবিকতা নামে কুমিল্লার একটি সংগঠন। সংগঠনটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্রিকেটার রবির চিকিৎসায় আর্থিক সহযোগিতার জন্য সবার প্রতি আন্তরিক আহ্বান জানান। সেই আহ্বানে সাড়া দেয় বিভিন্ন ব্যক্তি ও সংগঠন। বৃহস্পতিবার কুমিল্লা প্রেসক্লাবে জাগ্রত মানবিকতা’র আহ্বানে এ সংগঠনসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তি ক্রিকেটার রবির চিকিৎসার্থে তার বাবা আবদুর রহিমের হাতে প্রায় সাড়ে তিন লাখ টাকার আর্থিক সহযোগিতা তুলে দেয়। ক্রিকেটার রবির চিকিৎসার্থে অর্থ সংগ্রহের এ মানবিক কাজটি সমন্বয় করেন কুমিল্লা সদর আসনের এমপি হাজী আ ক ম বাহাউদ্দিন বাহারের জামাতা বিশিষ্ট ব্যবসায়ি সাইফুল আলম রনি। তিনি বলেন ‘ক্রিকেটের আলোয় যে রবি জ্বলে ওঠতে চেয়েছিল।
তাকে কি আমরা জীবনযুদ্ধে হেরে যেতে দিতে পারি ? আসুন, সবাই মিলে মানুষের প্রতি মানুষের ভালোবাসার, সামাজিক দায়বদ্ধতার আরেকটি দৃষ্টান্ত স্থাপন করি। সবার সম্মিলিত প্রচেষ্টায় এই তরুণ প্রাণটিকে সুস্থ করে তুলি। যেনো ক্রিকেটের মাঠে, টিভির পর্দায় দেখে আমরা চিৎকার দিয়ে বলে ওঠতে পারি- ওইতো আমাদের রবি।’
ক্রিকেটার রবির চিকিৎসার্থে আর্থিক সহযোগিতা পাঠানো যাবে তার বড় ভাইয়ের উল্লেখিত সঞ্চয়ী হিসাবে। মো. জাহাঙ্গীর আলম, সঞ্চয়ী হিসাব নং-১৯৪১০১০০৮১২৩১ ডাচ-বাংলা ব্যাংক, ঝাউতলা শাখা, কুমিল্লা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন