শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

শীতে বাড়ে গোড়ালির ব্যথা

| প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

রহিমা খাতুন বয়স ৩৭ বৎসর  ইদানিং ঘুম থেকে উঠে ফ্লোরে পা রাখতেই পায়ের তলায় র্তীব ব্যথা হয়। আবার অনেকক্ষণ বসে থাকার পর উঠে দাঁড়াতেই পায়ের তলায় তীব্র ব্যথা হয়। খানিক একটু হাঁটাহাঁটি করলে ব্যথা কিছুটা কমে আসে। এরকমভাবে খানিকখন বসে থাকলে উঠে প্রথমে খুঁড়িয়ে খুঁড়িয়ে হাঁটতে হয় তারপর আস্তে আস্তে ব্যথা কমে আসে। প্রথমদিকে এতটা গুরুত্ব না দিলেও পরবর্তীতে ব্যথার মাত্রা এত বেড়ে গেল যে শেষ পযন্ত চিকিৎসকের শরনাপন্ন হলেন, চিকিৎসক আশস্ত করে বললেন এটি সাধারণত  দুটি কারণে হয়ে থাকে, প্রথমত প্লান্টার ফ্যাসায়টিস, দ্বিতীয়ত ক্যালকেনিয়াম স্পার। এটি নিণয় করার জন্য একটি এক্স-রে করতে বললে। এক্স- রে রিপোট এ দেখা গেল পায়ের গোড়ালির প্রধান হাড় যাকে মেডিকেল ভাষায় ক্যালকেনিয়াম বলে।
ক্যালকেনিয়াম হাড়ের নিচের দিকে ছোট হুকের হাড় বৃদ্ধি পেয়েছে যাকে মেডিকেল পরিভাষায় ক্যালকেনিয়াম স্পার বলে। এর জন্য ওষুধের পাশাপাশি ফিজিওথেরাপি চিকিৎসায় ভাল ফল পাওয়া যায়। সেক্ষেত্রে একজন বিশেষঞ্জ ফিজিওথেরাপি চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা নিতে হবে। পাশাপাশি কিছু নিয়মকানুন মেনে চলতে হয়, যেমন-
১. সবসময় নরম জুতা ব্যবহার করতে হবে। ২. হাঁটাচলার সময় হিল কুশন ব্যাবহার করবেন।  ৩. শক্ত স্থানে খুব বেশি সময় ধরে দাঁড়িয়ে থাকা যাবে না, বা শক্ত স্থানে বেশি হাঁটাচলা করাও উচিত না। ৪. ভারী কোন জিনিস বহন করা থেকে বিরত থাকতে হবে। যেমনঃ বেশি ওজনের বাজারের থলি, পানিভর্তি বালতি ইত্যাদি বহন করা যাবে না। ৫.সিঁড়ি দিয়ে উঠা-নামা করার সময় মেরুদ- সোজা রেখে হাতে সাপোর্ট দিয়ে ধীরে ধীরে উঠবেন ও নামবেন এবং যথাসম্ভব গোড়ালির ব্যবহার কম করবেন। ৬.ব্যাথা থাকা অবস্থায় কোনধরনের ব্যায়াম করা যাবে না।৭.হাই হিল জুতা পরা সম্পূর্ণ নিষেধ। ৮. মোটা ব্যক্তিদের ওজন কমাতে হবে। এবং সবসময় ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে।
ষ ডা: এম ইয়াছিন আলী
বাত, ব্যাথা, পারালাইসিস ও ফিজিওথেরাপি বিশেষজ্ঞ
চেয়ারম্যান ও চীফ কনসালটেন্ট
ঢাকা সিটি ফিজিওথেরাপি হাসপাতাল, ধানমন্ডি, ঢাকা।
মোবা : ০১৭১৭ ০৮ ৪২ ০২

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন