বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

মহানগর

রেমিট্যান্স কম এসেছে জানুয়ারিতে

প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ২০১৫ সালের ডিসেম্বর মাসের তুলনায় চলতি বছরের জানুয়ারি মাসে রেমিট্যান্স প্রায় সব দেশ থেকেই কম এসেছে। গতকাল সোমবার বাংলাদেশ ব্যাংকের প্রকাশিত দেশভিত্তিক রেমিট্যান্স বিষয়ক প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া গেছে।
সংশ্লিষ্টরা মনে করছেন, জ্বালানি তেলের দাম কমে যাওয়ায় মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে জানুয়ারিতে রেমিট্যান্স বা প্রবাসী আয় কমছে। এ অঞ্চলের দেশগুলোর মধ্যে কাতার ছাড়া সব দেশ থেকে আগের মাস এবং আগের অর্থবছরের জানুয়ারির তুলনায় কমেছে রেমিট্যান্সের পরিমাণ।
মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে জানুয়ারিতে রেমিট্যান্স এসেছে ৬৭ কোটি ২৪ লাখ ডলার। আগের মাসে ছিল ৭৪ কোটি ৬৪ লাখ ডলার। সৌদি আরব থেকে এসেছে ২২ কোটি ৩৫ লাখ ডলার। আগের মাসে এসেছিল ২৭ কোটি ৩৬ লাখ ডলার। সংযুক্ত আরব আমিরাত থেকে রেমিট্যান্স এসেছে ২২ কোটি ডলার, যা ডিসেম্বরে ছিল ২২ কোটি ৫৯ লাখ ডলার। কুয়েত থেকে জানুয়ারিতে রেমিট্যান্স এসেছে ৮ কোটি ১৩ লাখ ডলার, যা ডিসেম্বরে ছিল ৯ কোটি ১৫ লাখ ডলারে।
ডিসেম্বরে ওমান থেকে ৭ কোটি ৫৪ লাখ ডলার রেমিট্যান্স এলেও জানুয়ারিতে এসেছে ৬ কোটি ৬৯ লাখ ডলার। জানুয়ারিতে বাহরাইন থেকে ৩ কোটি ৮৮ লাখ ডলার রেমিট্যান্স এসেছে, যা ডিসেম্বরে ছিল ৪ কোটি ৩০ লাখ ডলার। এছাড়া লিবিয়া ও ইরান থেকেও জানুয়ারিতে কমেছে রেমিট্যান্স। তবে জানুয়ারিতে একমাত্র কাতার থেকে রেমিট্যান্স প্রবাহ বেড়েছে। ডিসেম্বরে দেশটি থেকে ৩ কোটি ৫৪ লাখ ডলারের রেমিট্যান্স এলেও জানুয়ারিতে এসেছে ৪ কোটি ডলারেরও বেশি।
এদিকে জানুয়ারিতে ইউরোপ ও আমেরিকার দেশগুলো থেকে প্রবাসী আয় এসেছে ৪৭ কোটি ৮৫ লাখ ডলার। আগের মাস ডিসেম্বরে এসেছিল ৫৬ কোটি ৬১ লাখ ডলার। এ মাসে যুক্তরাষ্ট্র থেকে ১৭ কোটি ৭৭ লাখ ডলারের রেমিট্যান্স এসেছে। ডিসেম্বর মাসে দেশটি থেকে রেমিট্যান্স এসেছিল ২৩ কোটি ১৫ লাখ ডলার। মালয়েশিয়া থেকে ডিসেম্বরে রেমিট্যান্স এসেছিল ১১ কোটি ২০ লাখ ডলার, যা জানুয়ারিতে কমে দাঁড়িয়েছে ৯ কোটি ৬৪ লাখ ডলারে।
একইভাবে যুক্তরাজ্য থেকে ডিসেম্বরে ৭ কোটি ৩৮ লাখ ডলারের রেমিট্যান্স এলেও জানুয়ারিতে এসেছে ৬ কোটি ২৩ লাখ ডলার। ইতালি থেকে জানুয়ারিতে রেমিট্যান্স এসেছে ২ কোটি ৫০ লাখ ডলার, যা ডিসেম্বরে ছিল ২ কোটি ৭২ লাখ ডলার। সিঙ্গাপুর থেকে ডিসেম্বরে ৩ কোটি ৩৫ লাখ ডলার রেমিট্যান্স এলেও জানুয়ারিতে এসেছে ২ কোটি ৭৪ লাখ ডলার। রেমিট্যান্স কমেছে অস্ট্রেলিয়া ও দক্ষিণ কোরিয়া থেকেও। তবে এ মাসে জার্মানি, জাপান ও হংকং থেকে রেমিট্যান্স প্রবাহ সামান্য বেড়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন