ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী

মহানগর

নারীর ক্ষমতায়নে দ্বিতীয় পর্যায় শুরু করল কোকা-কোলা

প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বাংলাদেশে নারীর ক্ষমতায়নে দ্বিতীয় পর্যায় শুরু করল কোমল পানীয় প্রস্তুতকারক আন্তর্জাতিক প্রতিষ্ঠান কোকা-কোলা। কোকা-কোলা বিশ্বব্যাপী ৫০ লাখ নারীর ক্ষমতায়ন কর্মসূচি ঘোষণা করেছে ২০১৫ সালে। এরই অংশ হিসেবে প্রথম ধাপে জামালপুরে ১০ হাজার নারীকে বিভিন্ন ধরনের কাজের মাধ্যমে ক্ষমতায়িত করেছে। নতুন করে খুলনা ও বাগেরহাটে শুরু করার ঘোষণা দেয়া হয়েছে। আগামী ২০২০ সাল পর্যন্ত চলবে এই বিশেষ কর্মসূচি।
গতকাল রাজধানীর লেকশোর হোটেলে আনুষ্ঠানিকভাবে এই নারীর ক্ষমতায়নে বিশ্ব কর্মসূচির দ্বিতীয় ধাপ ঘোষণা করা হয়। এসময় কোকাকোলার পাবলিক অ্যাফেয়ার্স ও কমিউনিকেশন বিভাগের সহ-সভাপতি ইশতিয়াক আমজাদ, অপারেশন্স ও কাস্টমার লিডারশিপ বিভাগের সহ-সভাপতি সুমন্ত দত্ত, কর্মসূচি বাস্তবায়নকারি প্রতিষ্ঠান কনসার্ন ইউনিভার্সাল ইন্টারনেশনালেল প্রোগাম ও পলিসি ম্যানেজার ট্রেজার-ইভান্স, ঢাকায় কোকা-কোলার ব্যবস্থাপনা পরিচালক সাদাব আহমেদসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।
এছাড়া নিজেদের পরিবর্তনের কথা তুলে ধরেণ, জামালপুরে কর্মসূচির সুফলভোগী তিন নারী উদ্যোক্তা বিলকিস বেগম, নিলিমা নাজনিন এবং আয়েশা সিদ্দিকা। এসময় সুমন্ত দত্ত বলেন, কোকা-কোলা সমাজের জন্য কাজ করে। সমাজের অর্ধেক নারী। আমরা বিশ্বাস করি, প্রকৃত ক্ষমতায়ন করতে হলে নারীকে ক্ষমতায়িত করতে হবে। তাই কোকা-কোলা ২০২০ সালের মধ্যে ৫০ লাখ নারীর ক্ষমতায়নে কর্মসূচি হাতে নিয়েছে। আমরা বাংলাদেশেও এই কর্মসূচি শুরু করেছি। লাখ নারীর ক্ষমতায়ন করা হবে এর মাধ্যমে। আমরা দ্বিতীয় পর্যায়ে খুলনা ও বাগেরহাটের জন্য কর্মসূচি আজ শুরুর ঘোষণা করছি।
ইশতিয়াক আমজাদ বলেন, নারীরা অর্ধেক আকাশ নয়। পুরো আকাশটাই তারা। তাই আমরা বিশ্বজুড়ে পিছিয়ে পড়া ও বাধার মুখে থাকা নারীকে উদ্যোক্তা করতে চেয়েছি। তাদের প্রশিক্ষণ দিতে শুরু করেছি। সাদাব আহমেদ বলেন, আমরা জামালপুরে ১০ হাজার নারীকে ক্ষমতায়িত করেছি। একই সঙ্গে ১০টি উইমেন বিজনেস চালু করা হয়েছে সেখানে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন