ঢাকা বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৬ আশ্বিন ১৪২৭, ১৩ সফর ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

যশোর বোর্ডের এসএসসি পরীক্ষা ভুলে ভরা সাধারণ গণিতের প্রশ্নপত্র

প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

যশোর ব্যুরো : গত মঙ্গলবার সারাদেশের সাথে যশোর শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষার্থীদের সাধারণ গণিত পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। তবে যশোর বোর্ডের পরীক্ষার এমসিকিউ অংশের ছয়টি প্রশ্নের ভুল ধরা পড়েছে। ভুল প্রশ্নের উত্তর মেলাতে সময় নষ্ট হওয়ায় অনেক পরীক্ষার্থী নির্ধারিত সময়ে সব প্রশ্নের বৃত্তভরাট করতে পারেনি।
তবে বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র বলেছেন, ‘যে প্রশ্নে পরীক্ষা হয়েছে সেটা যশোর বোর্ড করেনি। আন্তঃবোর্ডের প্রণীত প্রশ্নে পরীক্ষা নেওয়া হয়েছে। ভুল প্রশ্নের বিষয়টি আগামী আন্তঃবোর্ডের সভায় আমরা আলোচনার জন্য তুলবো। আর ভুল প্রশ্নের জন্য পরীক্ষার্থীদের পূর্ণ নম্বর দেওয়া হবে।’
যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সূত্রে জানা যায়, মঙ্গলবার সাধারণ গণিতে পরীক্ষায় অসাদুপায় গ্রহণের অভিযোগে মাগুরা ও সাতক্ষীরায় একজন করে পরীক্ষার্থীকে বহিস্কার করা হয়েছে। একই দিন ৫৮৪জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। এর বাইরে পরীক্ষা শান্তিপূর্ণ হলেও এমসিকিউ প্রশ্নপত্রে ছয়টির সঠিক উত্তর দেওয়া ছিল না। সঠিক উত্তর না পেয়ে একাধিকবার এসব ভুল প্রশ্নের উত্তর মেলাতে গিয়ে পরীক্ষার্থীদের সময় নষ্ট হয়। ফলে অনেকেই নির্ধারিত সময়ের মধ্যে ৪০টি এমসিকিউ প্রশ্নের উত্তর দিতে পারেনি।
পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র জানান, বিভিন্ন কেন্দ্র সচিবরা তাদের কাছে ফোন করে ভুল প্রশ্নের কথা জানিয়েছেন। তবে বেশিরভাগ কেন্দ্র সচিব প্রশ্নপত্রে তিনটি ভুল থাকার কথা জানিয়েছেন।
বোর্ড বিষয়টি যাচাই বাছাই করে যদি প্রশ্নপত্রে ছয়টি ভুল থাকার প্রমাণ পায় তাহলে ব্যবস্থা নেবে। এক প্রশ্নের জবাবে পরীক্ষা নিয়ন্ত্রক বলেন, ‘যেহেতু প্রশ্নপত্র যশোর বোর্ড করেনি, তাই ভুলকারীদের বিরুদ্ধে আমরা কোন ব্যবস্থা নিতে পারছি না। তবে অবশ্যই আগামী আন্তঃবোর্ডের সভায় বিষয়টি উত্থাপন করা হবে।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
SUJON ৪ জুন, ২০২০, ৫:৫১ পিএম says : 0
এখানে আপনি আপনার মন্তব্য করতে পারেন
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন