শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

তালিকাভুক্ত হকারদের শ্রমিক হিসেবে বিদেশে পাঠানোর পরিকল্পনা নেয়া হচ্ছে স্থানীয় সরকার মন্ত্রী

| প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনের তালিকাভুক্ত হকারদের পুনর্বাসনে শ্রমিক হিসেবে বিদেশে পাঠানোর পরিকল্পনা নেয়া হচ্ছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার  মোশাররফ হোসেন। গতকাল বুধবার জাতীয় সংসদের  টেবিলে উত্থাপিত মো. ইসরাফিল আলমের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, হকারদের আবেদন সাপেক্ষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মাধ্যমে তাদের বিদেশে পাঠানোর পরিকল্পনা নেয়া হয়েছে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের উদ্যোগে মাঠ পর্যায় জরিপ করে গুলিস্তান, মতিঝিল এলাকায় দুই হাজার ৫০২ জন হকারের তালিকা তৈরি করা হয়েছে। যার হালনাগাদ কাজ চলছে। হকারদের পুনর্বাসনে বিদেশে পাঠানোর পরিকল্পনার পাশাপাশি সরকারি-বেসরকারি সংস্থায় কেউ চতুর্থ শ্রেণীর পদে চাকরি করতে আগ্রহী হলে সে বিষয়েও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন সহায়তা করবে মর্মে সিদ্ধান্ত রয়েছে। মন্ত্রী জানান, হকারদের বিকল্প কর্মসংস্থান এবং পুনর্বাসন একটি চলমান প্রক্রিয়া। হকার সেক্টরের সাথে জড়িত বিপুল জনগোষ্ঠির জীবন-জীবিকা এবং কর্মসংস্থানের বিষয়টি মাথায় রেখে ইতোমধ্যে ১১টি একতল-বহুতল মার্কেট নির্মাণ করে হকারদের পুনর্বাসন করা হয়েছে। ঢাকার উভয় সিটি করপোরেশনের পরিত্যক্ত খালি জায়গায় আরও বহুতল মার্কেট নির্মাণ করে হকারদের পুনর্বাসনের বিষয়ে পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।
মোশাররফ হোসেন বলেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে উচ্ছেদ হওয়া হকারদের জীবন-জীবিকা যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য কর্ম দিবসগুলোতে সন্ধ্যা সাড়ে ৬টা থেকে রাস্তা ও ফুটপাতে বসার সাময়িক অনুমতি দেয়া হয়েছে। এছাড়া সাপ্তাহিক ছুটির দিনগুলোতে হলিডে মার্কেট হিসেবে  ঘোষিত ৫টি স্পটে হকারদের সকাল থেকে রাস্তা ও ফুটপাতে বসার ব্যবস্থা করা হয়েছে।


 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন