বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

মহানগর

চলতি বছর নিপাহ ভাইরাসে কেউ আক্রান্ত হয়নি

প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশে এ বছর নিপাহ ভাইরাসে একজন মানুষও আক্রান্ত হয়নি। নিপাহ প্রতিরোধে সরকারের গৃহীত কর্মসূচির কারণে এটা সম্ভব হয়েছে। গতকাল শুক্রবার সকালে গাজীপুর সিভিল সার্জন কার্যালয়ে সংক্রামক রোগ-বিষয়ক এক ওরিয়েন্টেশন কর্মসূচিতে স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) অধ্যাপক ডা. আবুল খায়ের মোহাম্মদ শামসুজ্জামান এসব কথা জানান। গাজীপুর সিভিল সার্জন কার্যালয়ে আয়োজিত এ কর্মসূচি স্বাস্থ্য অধিদপ্তরের সংক্রামক রোগ নিয়ন্ত্রণ বিভাগ এবং বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরাম যৌথভাবে আয়োজন করে।
অধ্যাপক ডা. আবুল খায়ের মো. শামসুজ্জামান বলেন, সরকারের গৃহীত কর্মসূচির কারণে দেশে কালাজ্বরের প্রকোপও ব্যাপক কমেছে। ২০০৫ সালে দেশে কালাজ্বরে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছিল ১০ হাজার। ২০১৫ সালে শনাক্ত হয় ৮১৫ জন নেমে এসেছে। মূল প্রবন্ধে অধ্যাপক শামসুজ্জামান বলেন, ২০০৮ সালে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে ৮৭ শতাংশের পরিপাকতন্ত্রে কৃমিতে আক্রান্ত ছিল। সরকারি ভাবে কৃমিনাশক ওষুধ খাওয়ানোর কারণে বর্তমানে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে কৃমি আক্রান্তের সংখ্যা মাত্র ৮ শতাংশ নেমে এসছে। তিনি বলেন, পৃথিবীর বিভিন্ন দেশে জিকা ভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া গেলেও দেশে এখনো এই ভাইরাসে আক্রান্ত কোনো রোগী শনাক্ত হয়নি।
অনুষ্ঠানে গাজীপুরের সিভিল সার্জন ডা. আলী হায়দার খান জানান, আগামী এপ্রিল মাস থেকে এই জেলায় ১০ বছর বয়সী কিশোরীদের হিউম্যান প্যাপিলোমা ভাইরাসের টিকা দেয়া হবে। এই টিকা প্রদানের ফলে নারীদের জরায়ুমুখে ক্যান্সার হওয়ার প্রবণতা অনেকাংশে হ্রাস পাবে বলে জানান তিনি। অনুষ্ঠানে সাংবাদিকদের জানানো হয়, গত বছর এই জেলায় কোনো জলাতঙ্ক রোগী শনাক্ত হয়নি। সেক্ষেত্রে এই জেলাকে জলাতঙ্ক রোগমুক্ত জেলা বলা যেতে পারে।
অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা, গাজীপুর জেলার এবং সদর উপজেলার স্বাস্থ্য কর্মকর্তা ছাড়াও ঢাকা থেকে যাওয়া বিভিন্ন জাতীয় দৈনিক ও বেসরকারি টিভি চ্যানেলের সাংবাদিকেরা উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন