শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

ফুটপাথ ছাড়তে ৮ দূতাবাসকে ডিএনসিসির চিঠি

| প্রকাশের সময় : ২ মার্চ, ২০১৭, ১:০৭ এএম

স্টাফ রিপোর্টার : পথচারীদের চলাচলের জন্য ফুটপাথের ওপর গড়ে তোলা নিরাপত্তা স্থাপনা সরিয়ে নিতে আটটি দূতাবাসকে চিঠি দিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, ইতালি, জার্মানি, কানাডা, অস্ট্রেলিয়া ও তুরস্কের রাষ্ট্রদূতদের কাছে মঙ্গলবার এ চিঠি পাঠানো হয়।
উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মেসবাহুল ইসলামের স্বাক্ষরিত চিঠিতে ফুটপাথের উপরের এসব স্থাপনা সরিয়ে দূতাবাসের নিজেদের জায়গায় নিতে অনুরোধ জানানো হয়। তা করা হলে ফুটপাথে জনসাধারণের চলাচল সহজ হবে বলে চিঠিতে উল্লখ করা হয়।
মেসবাহুল ইসলাম গতকাল বুধবার বলেন, এসব এলাকায় ফুটপাথে পথচারীরা চলতে পারছে না। আমাদের লোকজনকে যেন চলতে দেয় এ ব্যাপারে অন্তত একটা আলোচনা শুরু করার জন্যই তাদের চিঠি পাঠানো হয়েছে। এ বিষয়ে মেয়র মহোদয়ের সঙ্গে বিভিন্ন মহল কথা বলেছেন। এছাড়া হাইকোর্টের একটা আদেশ আছে ফুটপাথ ফ্রি করে দিতে হবে।
তাদের (দূতাবাসের) নিরাপত্তাও কীভাবে জোরদার করা যায়, পাশাপাশি কীভাবে পথচারীদের চলাচলও নিশ্চিত করা যায় সে বিষয়ে আলোচনা করব। সব দিক বিবেচনা করে একটা সুন্দর সমাধানে আসতে চাই।
গুলশান সোসাইটির বর্তমান মহাসচিব ব্যারিস্টার ওমর সাদাতের দায়ের করা একটি রিট আবেদনে ২০০১ সালের ১১ ফেব্রুয়ারি হাইকোর্ট ঢাকা সিটি করপোরেশনের মেয়রকে ঢাকার ফুটপাথের অবৈধস্থাপনা উচ্ছেদ করে তা জনসাধারণের চলাচলের জন্য উন্মুক্ত করার নির্দেশনা দেয়।
ওই নির্দেশনার কথা উল্লেখ করে গুলশান সোসাইটির সভাপতি এ টি এম শামসুল হুদা গত বছর ১৫ ডিসেম্বর ফুটপাতের অবৈধস্থাপনা উচ্ছেদ করতে উত্তর সিটি করপোরেশনের মেয়রের কাছে আবেদন করেন। এ প্রেক্ষাপটে আট দেশের দূতাবাসের সামনের ফুটপাথ খালি করার অনুরোধ জানানো হয়েছে।


 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন