শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

মহানগর

নিম্ন আদালতের রায় কম্পিউটারে টাইপ করতে হবে

সুপ্রিমকোর্টের সার্কুলার জারি

| প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : নিম্ন আদালতের রায় বা আদেশ যতদূর সম্ভব কম্পিউটারে টাইপ করার নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত।
গতকাল (বৃহস্পতিবার) হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার আবু সৈয়দ দিলজার হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশ প্রদান করা হয়।  বিজ্ঞপ্তিতে বলা হয়, নিম্ন আদালতের বিচারপ্রার্থীদের সহজে ন্যায় বিচার প্রাপ্তি ও মামলা জট হ্রাস করার লক্ষ্যে মামলার আদেশ বা রায়ের নথির অন্যান্য অংশের জাবেদা নকল সরবরাহের বিদ্যমান পদ্ধতি সহজ ও দ্রুততর করা আবশ্যক। এ ক্ষেত্রে প্রত্যেক আদালত যতদূর সম্ভব সকল আদেশ ও রায় কম্পিউটারে টাইপ করতে হবে। আর টাইপকৃত অংশ (জাবেদা নকল প্রদানযোগ্য)সমূহ মাইক্রোসফট ওয়ার্ড ফাইলের পাশাপাশি নির্দিষ্ট একটি ড্রাইভে জাবেদা নকল প্রদানের নির্ধারিত ফরম্যাটে পিডিএফ ফাইল আকারে সংরক্ষণ করতে হবে। আর প্রত্যেক ফাইলের নাম অবশ্যই মামলার নম্বর দ্বারা চিহ্নিত হবে।
এতে আরও বলা হয়, কম্পিউটারে টাইপকৃত কোন আদেশ বা রায়ের নথির অন্যান্য অংশের জন্য অনুলিপি শাখায় আবেদন দাখিল হওয়ার পর অনুলিপি শাখা সকল আনুষ্ঠানিকতা সম্পন্ন করবে। এরপর প্রয়োজনীয় ফোলিও প্রাপ্তির পর যে আদালতের কম্পিউটারে সংশ্লিষ্ট আদেশ বা রায়ের নথির অন্যান্য অংশ টাইপ করা হয়েছিল সে আদালতের বেঞ্চ সহকারী বা কম্পিউটার অপারেটর বরাবর প্রয়োজনীয় ফোলিও প্রেরণ করবেন। এতে বর্ণিত কর্মচারী আবেদন অনুযায়ী উক্ত ফোলিওতে পিডিএফ ফাইল হতে সংশ্লিষ্ট আদেশ বা রায়ের নথির অন্যান্য অংশ প্রিন্ট করে অনুলিপি প্রস্তুতকারী হিসেবে স্বাক্ষর প্রদান করে তাৎক্ষণিকভাবে অনুলিপি শাখায় প্রেরণ করবেন। পরে অনুলিপি শাখা মূল নথির আদেশ বা রায় নথির অন্যান্য অংশের সঙ্গে উক্ত প্রিন্ট কপি তুলনা করে এবং আনুষ্ঠানিকতা সম্পন্ন করে জাবেদা নকল সরবরাহ করবে।
এছাড়া প্রচলিত পদ্ধতিতে জাবেদা নকল সরবরাহের পরিবর্তে প্রযোজ্য ক্ষেত্রে দেওয়ানী মামলায় সিভিল রুলস্ এন্ড অর্ডারস এর রুল ৫৮৩ক অনুসারে এবং ফৌজদারি মামলায় ক্রিমিনাল রুলস্ এন্ড অর্ডারস্, ২০০৯ এর রুল ৩০১ এ বর্ণিত বিধান অনুসরণ করে ফটোকপি জাবেদা নকল সরবরাহের নির্দেশ প্রদান করা হয় বিজ্ঞপ্তিতে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন