শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

মহানগর

মোবাইল কোম্পানির নিকট থেকে ২৪ হাজার ৫৯৬ কোটি ৪১ লাখ টাকা রাজস্ব আদায় তারানা হালিম

| প্রকাশের সময় : ৬ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ১৬ বছরে মোবাইল কোম্পানিগুলো থেকে সরকার মোট ২৪ হাজার ৫৯৬ কোটি ৪১ লাখ টাকা রাজস্ব পেয়েছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। এর মধ্যে সর্বোচ্চ রাজস্ব দিয়েছে গ্রামীণফোন। ২০০০ সালের জানুয়ারি থেকে ২০১৬ সালের ৩০ জুন পর্যন্ত সাড়ে ১৬ বছরে মোবাইল কোম্পানিগুলো থেকে ২৪ হাজার ৫৯৬ কোটি ৪১ লাখ টাকা রাজস্ব আদায় করেছে সরকার। চলতি ২০১৬-১৭ অর্থবছরে মোবাইল  কোম্পানিগুলোর কাছ থেকে এক হাজার ৮২ কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা রয়েছে।
গতকাল রোববার জাতীয় সংসদে বিকেলে টেবিলে উত্থাপিত ভোলা-৩ আসনের সরকার দলীয় এমপি নুরুন্নবী চৌধুরী শাওনের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এসব তথ্য জানান। জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন  চৌধুরীর সভাপতিত্বে বিকেল ৫টায় সংসদের অধিবেশন শুরু হয়।
তারানা হালিম বলেন, সাড়ে ১৬ বছরে আদায় হওয়া  মোট ২৪ হাজার ৫৯৬ কোটি ৪১ লাখ টাকার মধ্যে গ্রামীণ  ফোন থেকে এসেছে ১১ হাজার ৩৬০ কোটি ৪৮ লাখ টাকা। এ ছাড়া রবি আজিয়াট  থেকে পাঁচ হাজার ২৭৩ কোটি ৭৩ লাখ টাকা, বাংলালিংক থেকে পাঁচ হাজার ২০৮ কোটি তিন লাখ টাকা, এয়ারটেল থেকে এক হাজার ৫৯৫ কোটি ৬৯ লাখ টাকা, টেলিটক থেকে ৪৬০ কোটি ৯৮ লাখ টাকা এবং সিটিসেল থেকে ৬৯৭ কোটি ৫০ লাখ টাকার রাজস্ব আদায় হয়েছে।
মহিলা সংরক্ষিত আসনের এমপি হোসনে আরা লুৎফা ডালিয়ার এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, আধুনিক টেলিযোগাযোগ প্রযুক্তি ব্যবহার করে মোবাইল ফোন ও ইন্টারনেট সেবা বাংলাদেশের অধিকাংশ মানুষের জীবনযাত্রা বদলে দিয়েছে। প্রযুক্তিগত উৎকর্ষ এবং সরকারের নিরলস ও ঐকান্তিক প্রচেষ্টার ফলে বর্তমানে দেশের প্রায় ৯৯ শতাংশ জনগোষ্ঠী এবং ৯৭ শতাংশ ভৌগলিক এলাকায় মোবাইল ফোনের নেটওয়ার্ক বিস্তার লাভ করেছে। বর্তমানে দেশে ১২ কোটি ৮৩ লাখ সক্রিয় মোবাইল গ্রাহক রয়েছে। যা মোট জনসংখ্যার ৮০ শতাংশ। পার্বত্য অঞ্চল এবং দ্বীপসহ  দেশের যেসব এলাকায় মোবাইল নেটওয়ার্ক বিদ্যমান নেই সেখানে ইনফ্রাস্ট্রাকচার শেয়ারিং গাইডলাইনের অপারেটরদের টাওয়ার শেয়ার করে নেটওয়ার্ক বিস্তারের নির্দেশনা প্রদান করা হয়েছে। শিঘ্রই সকল ইউনিয়ন মোবাইল নেটওয়ার্কের আওতায় আনা সম্ভবপর হবে।
চট্টগ্রাম-১১ আসনের এমপি এম আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে তারানা হালিম জানান, জানুয়ারি ২০১৭ পর্যন্ত দেশে সক্রিয় ইন্টারনেট গ্রাহকের সংখ্যা ছয় কোটি ৬৭ লাখ। জনগণের  দ্বোরগড়ায় সূলভমূল্যে ইন্টারনেট সেবা পৌঁছে দিতে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন