শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

পর্যবেক্ষক সংস্থার নিবন্ধনের মেয়াদ বাড়াল ইসি

প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : নির্বাচন কমিশনের (ইসি) নিবন্ধিত শতাধিক পর্যবেক্ষক সংস্থার নিবন্ধনের মেয়াদ এক বছর বাড়িয়ে দিয়েছে ইসি। ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সামনে রেখে নতুন করে আবেদন না চেয়ে জাতীয় ও স্থানীয় নিবন্ধিত সংস্থাগুলোর মেয়াদ বাড়ানোর এ সিদ্ধান্ত নেয়া হয়।
ইসির জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামান বলেন, সর্বশেষ নিবন্ধিত সংস্থাগুলোর ‘৫ বছর মেয়াদকাল’ সম্প্রতি শেষ হয়েছে। ইউপি ভোট শুরু হচ্ছে। কয়েকটি সংস্থা পর্যবেক্ষক নিয়োগের তালিকাও জমা দিয়েছে। তাদের সুবিধা বিবেচনা করেই সব নিবন্ধিত সংস্থার মেয়াদ একবছর বাড়ানো হয়েছে।
ইউপি ভোট পর্যবেক্ষণ করতে এরই মধ্যে বেশ কয়েকটি সংস্থা আবেদন করেছে। নির্বাচন পর্যবেক্ষণে তারা ৫ হাজারের বেশি লোকবল নিয়োগের পরিকল্পনার কথাও ইসির জনসংযোগ শাখাকে জানিয়েছে। স্থানীয় নির্বাচনে পর্যবেক্ষক সংস্থা অপেক্ষাকৃত কম থাকে। সর্বশেষ পৌর ভোটে ২৯টি সংস্থার প্রায় ৪ হাজার পর্যবেক্ষক ছিল। কোনো বিদেশী পর্যবেক্ষক ছিল না।
তিনি জানান, নবম সংসদ নির্বাচনের আগে প্রথমবারের মতো পর্যবেক্ষক সংস্থার নিবন্ধন চালু হয়। ২০০৮ সালে ১৩৮টি সংস্থাকে নিবন্ধন দেয় ইসি। তখন নিবন্ধনের মেয়াদ ছিল একবছর। পরে এ মেয়াদ ৫ বছর করে নীতিমালা প্রণয়ন করা হয়। সে অনুযায়ী ২০১০ সালে শতাধিক সংস্থার নিবন্ধন দেয়া হয়। এদের মধ্যে মাত্র ২৫-৩০টি সংস্থা নিয়মিত পর্যবেক্ষণ করে আসছে জানিয়ে আসাদুজ্জামান বলেন, সংস্থাগুলোর অধিকাংশই ‘নামসর্বস্ব’ প্রতিবেদন জমা দেয়।
এবার ছয় ধাপে ইউপি ভোট অনুষ্ঠিত হবে। এর মধ্যে প্রথম ধাপে ৭৩৮টি ইউপির ভোট হবে ২২ মার্চ। এরপর ৩১ মার্চ ৭১০টি ইউপি, ২৩ এপ্রিল ৭১১টি ইউপি, ৭ মে ৭২৮টি ইউপি, ২৮ মে ৭১৪টি ইউপি এবং ৪ জুন ৬৬০টি ইউপিতে ভোট হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন