শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

সমঝোতার ভিত্তিতে মূসক ও সম্পূরক শুল্ক আইন কার্যকর করুন

সুপারিশ সংসদীয় স্থায়ী কমিটির

| প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সমঝোতার ভিত্তিতে মূসক ও সম্পূরক শুল্ক আইন আগামী বাজেটের আগে ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করে কার্যকর করার সুপারিশ করেছে অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। এই সাথে জটিলতা দূর করে সরকারকে উদার মনোভাব বজায় রেখে ভ্যাট আইন কার্যকর করার চিন্ত করছে বলে জানিয়েছেন অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. আব্দুর রাজ্জাক।
গতকাল বুধবার জাতীয় সংসদ ভবনে ভ্যাট আইন নিয়ে সংশ্লিষ্ট অংশীজনদের সঙ্গে আলোচনায় এ সিদ্ধান্ত নেয়া হয়। ২০১২ সালের মূসক ও সম্পূরক শুল্ক আইন গত বছরের ১ জুলাই থেকে কার্যকর করে ভ্যাট আদায়ের পরিকল্পনা করা হলেও ব্যবসায়ীদের দাবির মুখে তা থেকে সরে এসেছিল সরকার।
বৈঠক শেষে কমিটির সভাপতি আব্দুর রাজ্জাক সাংবাদিকদের বলেন, ২০১২ সালে পাস হওয়া   আইনটি নানা জটিলতায় কার্যকর করা যাচ্ছে না। সরকার এবার দৃঢ় প্রতিজ্ঞ আগামী পয়লা জুলাই থেকে আইন বাস্তবায়ন করবে। আর ব্যবসায়ীরাও একটা মনোভাব নিয়ে আছে। কমিটি সরকারকে উদার হয়ে সমঝোতার ভিত্তিতে আইন বাস্তবায়নের কথা বলেছে। আর ব্যবসায়ীদের মানসিকতা পরিবর্তন করতে হবে। সংসদীয় কমিটির বৈঠকে ব্যবসায়ীদের সংগঠন এফবিসিআই, এমসিসিআই, ঢাকা  চেম্বাস অব কমার্স, দোকান-মালিক সমিতি, ঢাকা দোকান মালিক সমিতি ও প্লাস্টিক পণ্য নির্মাণকারীদের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। ২০১২ সালের ‘মূসক ও সম্পূরক শুল্ক আইন’ গত বছরের ১ জুলাই থেকে কার্যকর করে ভ্যাট আদায়ের পরিকল্পনা করা হলেও ব্যবসায়ীদের দাবির মুখে তা থেকে সরে যায় সরকার। এরপর নতুন আইনে ছোটবড় সব ধরনের ব্যবসা ও  সেবার  ক্ষেত্রে ১৫ শতাংশ ভ্যাট আরোপের কথা বলা হয়েছে। কিন্তু ব্যবসায়ীরা আগের মতো এলাকা ও ব্যবসার ধরন অনুযায়ী এনবিআরের ঠিক করে  দেয়া নির্দিষ্ট হারের প্যাকেজ ভ্যাট’ চালু রাখার দাবিতে আন্দোলনে নেমেছিলেন। তারপর সরকার সেই দাবি মানলেও প্যাকেজ ভ্যাটের হার বাড়িয়ে দিয়েছিল। সেই সময় সরকার বলেছিল, ২০১৭ সালের ১ জুলাই থেকে নতুন আইন কার্যকর হবে। ব্যবসায়ীদের আপত্তির মধ্যে পিছু হটার পর এবার আগামী ১ জুলাই থেকে নতুন ভ্যাট আইন কার্যকরের বিষয়টি নিয়ে ভাবছে সরকার। এবার পিছু হটবেন না বলে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানিয়ে  আসছেন। এবার  ব্যবসায়ীরা ১৫ শতাংশের পরিবর্তে ৭ শতাংশ হারে ভ্যাট নির্ধারণের দাবি জানাচ্ছেন। তার পরও আপত্তি রয়েছে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের। অর্থমন্ত্রীর বক্তব্যের বিষয়ে কমিটির সভাপতি রাজ্জাক বলেন, অর্থমন্ত্রী বৈঠকে বলেছেন, তিনি এটি জনগণ ও ব্যবসায়ীদের উপর চাপিয়ে দেবেন না। আমরা কমিটির পক্ষ থেকে বলেছি, আগামী বাজেটের আগেই বিষয়টি নিয়ে সমঝোতায় আসতে হবে। সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে রাজ্জাক বলেন, আইনটি পাস হলেও এ আইনে কিছু জটিলতা আছে। এগুলো নিরসন করতে হবে। আরো বাস্তবমুখী করতে হবে। ব্যবসায়ীদেরও বোঝাতে হবে।


 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন