বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

টনসিল অপারেশন জীবনযাত্রার মান উন্নত করে

| প্রকাশের সময় : ২২ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

আমেরিকার দুইটি গবেষণার ফলাফল থেকে জানা যায় যে, বারবার টনসিল প্রদাহে আক্রান্ত শিশু ও বয়স্ক রোগীদের টনসিল অপারেশন করলে জীবনযাত্রার মানের যথেষ্ট উন্নতি ঘটে। একটি গবেষণায় ৯২ জন প্রায়ই টনসিল প্রদাহে আক্রান্ত শিশুর পিতা-মাতার মতামত সংগ্রহ করা হয় টনসিল অপারেশনের পূর্বে অপারেশনের ৬ মাস ও ১ বছর পর। ১ বছরের মধ্যে ৩ বার বা তার চেয়ে বেশি টনসিল প্রদাহ হলে তাকে দীর্ঘমেয়াদি টনসিলাইটিস বলা হয়। নিউইয়র্কের ব্রæকলিনকস্থ স্টেটস ইউনিভার্সিটির ডাউনস্টেট মেডিক্যাল সেন্টারের ডাঃ এন এ গোল্ডস্টেইন রয়টার্স হেলথকে জানান যে, গড় বয়স ১০.৬ বছরের শিশুদের মধ্যে টনসিল অপারেশনের পর জীবনযাত্রার মানের উল্লেখযোগ্য উন্নতি হয়েছে, যেমনÑ তাদের শ্বাস-প্রশ্বাস নেয়া, খাওয়া-দাওয়া এবং আচার-ব্যবহারের উন্নতি লক্ষণীয়।
উপরোক্ত শিশুদের অপারেশনের পর মানসিক, শারীরিক ও সামাজিক বিকাশ ঘটেছে এবং সাস্থ্যের যথেষ্ট উন্নতি ঘটেছে। ডাঃ এন এ গোল্ডস্টেইনের মতে বাবা-মায়েরা আরো জানিয়েছেন যে, শিশুদের গলায় প্রদাহে ভোগেনি, ডাক্তারের কাছে যেতে হয়নি এবং অ্যান্টিবায়োটিক গ্রহণ করতে হয়নি। এমনকি শিশুদের ডে-কেয়ার বা স্কুলের কর্মকাÐ স্বাভাবিক রয়েছে।
একইভাবে বারবার টনসিল প্রদাহে আক্রান্ত ৭২ জন বয়স্কদের অপারেশন পূর্ববর্তী এবং ৬ মাস ও ১ বছর পরবর্তী জীবনযাত্রার মানের তুলনা করলে দেখা গেছে যে, অপারেশনের পর দৈনন্দিন কাজে অধিক উন্নতি ঘটেছে।
মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ক্যারোলিনাস্থ ডিউক ইউনিভার্সিটি অব মেডিসিনের ডাঃ ডেভিট এল. উইটসেল ও তার সহকর্মীরা জানান যে, ৯৮% রোগীর সামান্য ইনফেকশন রয়েছে এবং ৭৭% পূর্ণ আরোগ্য লাভ করেছে। বয়স্ক রোগীরা আরো জানায় যে, গলা ব্যথা, টনসিলে ব্যথা আর হয়নি, শ্বাস-নিঃশ্বাসে দুর্গন্ধ হয়নি এবং ডাক্তারের কাছেও যেতে হয়নি। নিউইয়র্কের ওয়েইল করনেল মেডিক্যাল কলেজের ডাঃ মাইকেল জি স্টুয়ার্ট, যিনি এ গবেষাণার সাথে সংশ্লিষ্ট ছিলেন না, বলেন যে, বারবার টনসিলে আক্রান্ত রোগী এবং টনসিল অপারেশনের ক্ষেত্রে উক্ত গবেষণাগুলো বিশেষ অবদান রেখেছে।
টনসিল অপারেশনের বিভিন্ন পদ্ধতি রয়েছে। এই প্রবন্ধের লেখক আলট্রাসনিক পদ্ধতিতে রক্তপাতহীন টনসিল অপারেশন করেন। বাংলাদেশের আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতাল, রুম ২০১, বøক এ, ২য় তলা, বাড়ী ১৭, রোড ৮, ধানমন্ডি, ঢাকায় নিয়মিত আলট্রাসনিক টনসিল অপারেশন করেন। এই অপারেশনের সুবিধাসমূহ হচ্ছে, রক্তপাতহীন, নিরাপদ, অত্যন্ত কম সময় লাগে, অপারেশনের পরেই রোগী মুখে খেতে পারে এবং শীঘ্র আরোগ্য লাভ করে।
অধ্যাপক ডাঃ এম আলমগীর চৌধুরী
নাক, কান, গলা বিশেষজ্ঞ সার্জন
বিভাগীয় প্রধান, ইএনটি বিভাগ
আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতাল,
রোড ৮, ধানমন্ডি, ঢাকা, ০১৯১৯ ২২২ ১৮২

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (9)
মোঃ বকুল ২ জুলাই, ২০১৭, ৪:০৬ পিএম says : 0
আমার মেয়ে এর বয়স 3 বছর 9 মাস । তার টনছিল হয়েছে । কত বছর বয়সে অপারেশন করলে ভাল হবে । আপনাদের হাসপাতালে কত টাকা খরচ হবে ?
Total Reply(0)
মোঃ হাবিবুর রহমান ৩ সেপ্টেম্বর, ২০১৭, ৮:৫৯ পিএম says : 1
আমি গত ২১-০৭-০১৭ ইং তাং দুইটাই টনসিল অপারেশন করিয়েছি এখন আমার দুই পাশেই ছোট ছোট গোটা বেরিয়েছে এতে কোন সমস্যা হবে কি? দয়া করে আমাকে জানাবেন। ধন্যবাদ।
Total Reply(1)
Nirob ৬ নভেম্বর, ২০১৮, ২:৪২ পিএম says : 4
ভাই অপারেশন করলে ব্যাথা ক্যামন আর কস্ট কেমন বলবেন
১৪ সেপ্টেম্বর, ২০১৮, ১১:১৪ পিএম says : 0
আমার টনসিলে ক্ষত হয়েছে প্রায় 5 বছর ধরে।আমার পরিবার থেক অপারেশন করাতে ভয় পায়।কী করব ঠিক বুঝতে পারছি না
Total Reply(0)
md RASHEL ১১ নভেম্বর, ২০১৮, ৯:৫৪ পিএম says : 1
আমার টনসিল অনেক বড় হয়ে গেছে ও ফুট হয়ে গেছে খাবার চলে যাচছে, ওনেক কসটে আছি, ভাবছি অপারেশন করব কত টাকা খরচ হবে সেটা জানতে চাই
Total Reply(0)
জহিরুল ইসলাম ১৬ জানুয়ারি, ২০১৯, ৫:৩০ এএম says : 1
আমার দুটা টনসিল থেকে সাদা সাদা রোসন এর মত কোয়া বের হচ্ছে আমার খুব ভয় করে। আমার টনসিল কি অপারেশন করতে হবে । নাকি ঔষধ খেলে চলে জাবে। অপারেশন করতে কত টাকা খরচ পরবে। প্লিজ জানাবেন। এবং আমার রোগ কি ভাল হবে
Total Reply(0)
জুলিয়া ২৫ জুলাই, ২০২০, ১:৪২ এএম says : 0
Amar tonsil khub betha korse akhon ki korbo
Total Reply(0)
Taijul islam ২৪ সেপ্টেম্বর, ২০২০, ১১:১৫ এএম says : 0
আমার ছেলের বয়স ৩বছর এডনয়েড অপারেশন হয়েছে দয়াকরে পরামর্শ চাই
Total Reply(0)
মোঃ জাহিদ হাসান ১০ ডিসেম্বর, ২০২০, ৫:০১ পিএম says : 0
আমার একটা টনসিলে পুজ হয়েছে আরেকটা থেকে মরিচের বিচির মতো সাদা বের হয় গন্ধ করে আমাকে কি অপারেশন করাতে হবে নাকি ঔষদ খেলে ভালো হবে অপারেশন করালে কত টাকা লাগবে ?
Total Reply(0)
Md Nuralom ২৮ মার্চ, ২০২১, ১:৫৩ পিএম says : 0
আমি অনেক দিন যাবত টনসিলে বুগতেছি,চার বছর হয় আমার টনসিল, ফুলে গেছে মুখে দুর গন্ধ, অপারেশন করলে কত টাকা লাগবে
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন