শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

স্পিকারের সাথে ভারতের হাইকমিশনারের সাক্ষাৎ

প্রকাশের সময় : ১ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরীর সাথে বাংলাদেশে নিযুক্ত ভারতের নবনিযুক্ত হাইকমিশনার হর্ষবর্ধন শ্রীংলা সাক্ষাৎ করেছেন। সোমবার বিকেলে জাতীয় সংসদে স্পিকারের কার্যারয়ে গিয়ে সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে তারা দু’দেশের স্থল সীমান্ত চুক্তি, আন্তঃদেশীয় যোগাযোগ বৃদ্ধি, অবকাঠামো উন্নয়ন, রেল যোগাযোগ বৃদ্ধি, তিস্তা পানি বন্টনসহ দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বাংলাদেশ ভারতের দ্বিপক্ষীয় সম্পর্ক যে কোন সময়ের চেয়ে বর্তমানে অনেক গভীর ও বন্ধুত্বপূর্ণ। বাংলাদেশ ও ভারতের মধ্যে ইতোমধ্যে যুগান্তকারী স্থল সীমান্ত চুক্তি বাস্তবায়িত হয়েছে। বর্তমানে তিস্তার পানি বন্টনসহ বহুসংখ্যক দ্বিপক্ষীয় বিষয় নিয়ে আলাপ আলোচনা চলছে।
তিনি বলেন, বাংলাদেশের রেল যোগাযোগের উন্নয়নের ক্ষেত্রে ভারত বিশেষ সহায়তা দিয়ে যাচ্ছে। তিনি বাংলাদেশে ভারত কর্তৃক ১ (এক) বিলিয়ন ডলার সহায়তার কথা কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন। স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে বর্তমান সরকার বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে প্রায় ১০০টি অর্থনৈতিক জোন প্রতিষ্ঠা করছে। এতে ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশের বিনিয়োগের সুযোগ সৃষ্টি হয়েছে। ভারতীয় হাইকমিশনার বলেন, বাংলাদেশ সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন, নারীর ক্ষমতায়ন, নারী নেতৃত্ব, জেন্ডার সমতাসহ বিভিন্ন সামাজিক নির্দেশকগুলোতে প্রভূত উন্নতি সাধন করেছে যা বিশ্বব্যপী প্রশংসিত হয়েছে। তিনি বাংলাদেশের এই অভিজ্ঞতাকে কাজে লাগাতে দক্ষিণ এশিয় দেশগুলোকে একসাথে কাজ করার ওপর গুরুত্বারোপ করেন।
তিনি বলেন, বাংলাদেশের সীমান্তবর্তী জেলা রংপুর, দিনাজপুরে বিনিয়োগকারীগণ বহুতল ভবন নির্মাণসহ অবকাঠামো খাতে ব্যাপক বিনিয়োগ করেছে। তিনি বলেন, বর্তমানে ফুলবাড়ী বাংলাবান্ধা স্থলবন্দরে কর্মচাঞ্চল্য পরিলক্ষিত হচ্ছে।
হাইকমিশনার বলেন, ভারত ও বাংলাদেশের বন্ধুত্বের সম্পর্ক ঐতিহাসিক। দু’দেশের সংসদের মধ্যে নিয়মিত প্রতিনিধি বিনিময়ের মাধ্যমে এই সম্পর্ক আরো জোরদার হচ্ছে এবং ভবিষ্যতে এ সম্পর্ক আরও উন্নত হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন