শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মহানগর

কোস্টগার্ডবিল সংসদে পাস

প্রকাশের সময় : ১ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

নিজস্ব কোর্টে মৃত্যুদ-ের বিধান
স্টাফ রিপোর্টার : পৃথক কোস্টগার্ড আদালত গঠন ও সে আদালত কর্তৃক মৃত্যুদ-, যাবজ্জীবন কারাদ-সহ অনধিক চৌদ্দ বছরের যে কোন মেয়াদের সশ্রম কারাদ- প্রদানের বিধান রেখে বাংলাদেশ কোস্টগার্ড বিল ২০১৬ পাস করেছে সংসদ।
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল জাতীয় সংসদের নবম অধিবেশনের শেষ দিনে সংসদীয় কমিটির সুপারিশকৃত আকারে বিলটি কণ্ঠ ভোটে পাস হয়। বিলটি উত্থাপন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান কামাল। বিলটি ২৫ জানুয়ারি সংসদে উত্থাপিত হয়। এর আগে বিরোধী দল ও স্বতন্ত্র সদস্যদের আনীত বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব কণ্ঠ ভোটে নাকচ হয়ে যায়।
বিলে বলা হয়, বাংলাদেশের সমুদ্র ও অন্যান্য জলসীমাসহ জলসীমাসংলগ্ন স্থলভাগ, সমুদ্র বন্দরের নিরাপত্তা বিধান ও জাতীয় স্বার্থ সংরক্ষণের উদ্দেশ্যে বাংলাদেশ কোস্টগার্ড নামে একটি আধা-সামরিক বাহিনী গঠন, নিয়ন্ত্রণ, পরিচালনা, শৃঙ্খলা ও রক্ষণাবেক্ষণের জন্য বিদ্যমান আইন পুন: প্রণয়ন প্রয়োজন।
বিলে এ বাহিনী জাতীয় স্বার্থরক্ষার পাশাপশি যুদ্ধকালীন সময়ে বাংলাদেশ নৌবাহিনীকে সহায়তা করা, নাশকতা ও সন্ত্রাসমূলক কার্যকলাপ প্রতিরোধ ও দমন, মানবপাচার প্রতিরোধ তথা অবৈধ অনুপ্রবেশ ও অবৈধ গমন প্রতিরোধ, মাদক পাচার ও চোরাচালান প্রতিরোধ, অবৈধ মৎস্য আহরণ প্রতিরোধ এবং দুর্যোগকালীন ত্রাণ ও উদ্ধার কাজে অংশ নেয়া প্রভৃতি দায়িত্ব পালনকে বাহিনীর কার্যাবলী হিসেবে উল্লেখ করা হয়।
এ বাহিনী পরিচালনার জন্য একটি অধিদপ্তর থাকবে। তার প্রধান বা মহাপরিচালক নিযুক্ত হবেন নৌবাহিনী থেকে। এছাড়া এ বাহিনীতে প্রেষণে নৌবাহিনী, সেনাবাহিনীসহ শৃঙ্খলাবাহিনীর সদস্যদের পাশাপাশি বেসামরিক লোক নিয়োগের বিধান রাখা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন