শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৮ মাঘ ১৪২৮, ১৮ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

ক্যারিয়ার

এইচএসসি পরীক্ষার প্রস্তুতি-২০১৭

| প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

ফারুক মেহেদী ফুয়াদ
সহযোগী অধ্যাপক
মিরপুর বিশ্ববিদ্যালয় কলেজ, ঢাকা।
বিষয় : ইসলামের ইতিহাস ও সংস্কৃতি-প্রথমপত্র
১। চীনা সভ্যতা বিশ্বের অন্যতম প্রাচীন ও নদীকেন্দ্রিক সভ্যতা। এটি মূলত কৃষিভিত্তিক সভ্যতা। এখানকার প্রাচীন জনগোষ্ঠী হোয়াংহো নদীর দু’পাশের উর্বর এলাকাজুড়ে জব, গম, ধান ও নানা জাতের সবজি চাষ করত। তারা ব্যবহার করত পাথরের তৈরি চুড়ি ও নানা ধরনের অস্রশস্ত্র। চীনারা খ্রিস্টের জন্মের আগেই বারুদ আবিষ্কার করে। এছাড়া প্রথম শতকে তারা আবিষ্কার করে কাগজ মানব সভ্যতায় তাদের অবদান অতুলনীয়।
(ক) কোথায় মেসোপটেমীয় সভ্যতা গড়ে ওঠে?
(খ) অর্ধচন্দ্রকার উর্বর ভূমি বলতে কী বুঝায়?
(গ) চীনা সভ্যতার সাথে মিশরীয় সভ্যতার অর্থনীতির সাদৃশ্য দেখাও।
(ঘ) তুমি কি মনে কর চীনাদের ন্যায় মানব সভ্যতায় মিশরীয়দের অবদানও অতুলনীয়? যৌক্তিক মত দাও।
২। ‘টহরঃবফ ঘধঃরড়হ এবহবৎধষ অংংবসনষু’ ১৯৪৮ সালের ১০ ডিসেম্বর তারিখে মানবাধিকার সনদ ঘোষণা করে। এ সনদে উল্লেখিত ধারাসমূহে বিশ্বের প্রতিটি মানুষের সহজাত মর্যাদা, সমতা ও সমান অধিকার রক্ষার কথা বলা হয়। এ ছাড়া এ সনদে বিশেষভাবে বিশ্বের সকল মানুষের মৌলিক অধিকার রক্ষা এবং সকল ধর্মের মানুষের সমমর্যাদার কথা বলা হয়েছে, যা বিশ্ব মানবের প্রত্যেককে একই সূত্রে গ্রথিত করার ঘোষণা দেয়। এভাবে এ সনদ বিশ্ব মানবের ম্যাগনাকার্টা হিসেবে বিশ্ব বিবেককে সব সময় সচেতন করে দেয়।
(ক) হুদায়বিয়ার সন্ধি কত খ্রিস্টাব্দে স্বাক্ষরিত হয়?
(খ) ইহুদীদের সাথে রাসুল (সঃ)-এর সম্পর্কের অবনতি ঘটেছিল কেন?
(গ) উদ্দীপকের সনদের সাথে রাসুল (সঃ) এর জীবনের কোন ঘটনার সাদৃশ্য রয়েছে? ব্যাখ্যা কর।
(ঘ) উদ্দীপকের সনদের মতো উক্ত কার্যক্রম বিশ্ব বিবেককে সচেতন করে কী? মতের পক্ষে যুক্তি দাও।
৩। আনাতোলিয়ার একটি মুসলিম অধ্যুষিত গ্রামে ধর্মীয় নেতা নির্বাচনের প্রক্রিয়া চলছে। গ্রামের বিজ্ঞ মুসলমানেরা এ পদের প্রার্থী। ধর্মীয় জ্ঞান, শিক্ষাগত যোগ্যতা ও প্রজ্ঞার বিবেচনায় কে নির্বাচিত হবেন তা নিয়ে সারা গ্রাম মুখরিত। কারণ, সব প্রার্থীই যোগ্য।
(ক) ইসলামের ত্রাণকর্তা কাকে বলা হয়?
(খ) খিলাফত বলতে কী বোঝায়?
(গ) উদ্দীপকের নির্বাচন প্রক্রিয়া কীভাবে মুসলিম খলিফা নির্বাচনের সাথে সামঞ্জস্যপূর্ণ? ব্যাখ্যা কর।
(ঘ) হারানো মুসলিম ঐতিহ্য ফিরে পেতে হলে উদ্দীপকের নির্বাচন প্রক্রিয়ার বিকল্প নেই-বিশ্লেষণ কর।
৪। মানিকগঞ্জের পীর সাহেব একদা বলেন, আল্লাহর বিশেষ রহমতেই ইসলাম আজও বিশ্বের দরবারে শ্রেষ্ঠ ধর্ম হিসেবে টিকে আছে। তিনি বলেন; বোন ও ভগ্নিপতির ইসলাম ধর্ম গ্রহণের খবরে যিনি খুবই রাগান্বিত হয়েছিলেন, তিনিই কিনা এক সময় ইসলামী রাষ্ট্রের শাসক হয়েছিলেন এবং নিজের ধন সম্পত্তির অর্ধেক ইসলামের খেদমতে দান করেন। এ সবই আল্লাহর বিশেষ রহমত বলে মনে করেন পীর সাহেব।
(ক) আরবী পরিভাষায় বায়তুল মাল কী?
(খ) মুসলমানদের পারস্য বিজয়ের কারণ ব্যাখ্যা কর।
(গ) উদ্দীপকের শাসকের সাথে মিল আছে এমন একজন খলিফার খেলাফত লাভের ইতিহাস পাঠ্য বইয়ের আলোকে ব্যাখ্যা কর।
(ঘ) উদ্দীপকের শাসকের মতো একজন সাহাবী ইসলামের ইতিহাসের এক নতুন অধ্যায়ের সংযোজন করেছিল। মতামতসহ বিশ্লেষণ কর।
৫। অধ্যাপক আনিসুজ্জামান বলেন, বাংলা ভাষার মর্যাদাকে সমুন্নত রাখতে বাংলাদেশের সরকারী অফিস-আদালতসহ প্রশাসনের সর্বস্তরে বাংলাকরণ নীতি অতীব জরুরি। তিনি আরো বলেন, বাংলা ভাষা ও লিপির উন্নতি বিধানে এ প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ এক অসাধারণ যোগ্যতার স্বাক্ষর রাখেন। এমনকি তিনি আরো বলেন, রাজস্ব প্রশাসনের সংস্কার, ডাক বিভাগের উন্নতি বিধান, নানা বিদ্রোহী জঙ্গিগোষ্ঠীকে দমনের পাশাপাশি সরকার, বাংলা ভাষার উন্নতিতেও নিরবচ্ছিন্নভাবে কাজ করছে।
(ক) কাকে আশীর্বাদের চাবি বলা হয়?
(খ) খলিফা ওমর বিন আব্দুল আজিজের মাওয়ালী নীতি কীরূপ ছিল?
(গ) উদ্দীপকের সাথে উমাইয়া খলিফা আব্দুল মালিকের আরব জাতীয়তাবাদী নীতির সাদৃশ্য কোথায়? ব্যাখ্যা কর।
(ঘ) উদ্দীপকের শেষোক্ত উক্তিটির আলোকে উক্ত খলিফার সংস্কারমূলক দিকসমূহের যৌক্তিক বিশ্লেষণ কর।
৬। সরকার মায়ানমার থেকে অবৈধভাবে আগত মায়ানমারের নাগরিকদের নিয়ে ব্যাপকভাবে উদ্বিগ্ন। অনেকে মায়ানমার সরকারকে এর জন্যে দায়ী করেছেন। তার কারণ তার দেশের ধর্মান্ধ কিছু গোষ্ঠী এমন ধরনের পরিস্থিতি সৃষ্টি করেছে যে, সেখানে মুসলমানদের থাকা কষ্টকর হয়ে পড়েছে, মায়ানমারের অর্বাচীন, বর্বর ও অশিক্ষিত লোকজন এ ধরনের কর্মমান্ডের সাথে জড়িত। এ ধরনের কর্মকাÐে কোন দেশের শুধু পার্থিব লাভ ও রাজনৈতিক স্বার্থ হাসিল হয়। তারা ধর্মীয় কারণে বহু মুসলমানকে হত্যা করেছে।
(ক) মালিক শাহ কত সালে জ্যোতির্বিদ সম্মেলন আহŸান করেন?
(খ) সালাহউদ্দীন আইয়ুবীর পরিচয় দাও।
(গ) মায়ানমারের কর্মকাÐের সাথে ক্রসেডের সম্পর্ক খুঁজে তার ব্যাখ্যা প্রদান করো।
(ঘ) উদ্দীপকের আলোকে বলা যায়, প্রত্যেক ধর্মীয় যুদ্ধই মানবতার ব্যাপক ক্ষতি সাধন করে-তুমি কি বক্তব্যটি সমর্থন কর? যুক্তি দাও।
৭। আব্বাসী আন্দোলনকে বিপ্লবে পরিণত করার সেবা কারিগর ছিলেন আবু মুসলিম নামক আরব বংশোদ্ভূত এক পারসিক মাওয়ালী, ৭৪৯ সালের ৯ মার্চ তিনি খোরাসানের রাজধানী মার্ভে বিদ্রাহ ঘোষণা করে খোরাসন অধিকার করে আব্বাসীয় কালো পতাকা উত্তোলন করেন। ৭৪৯ সালের ২৯ নভেম্বর তিনি আবুল আব্বাসকে কালো কাপড়ে ঢেকে কুফার মসজিদে এনে খলিফা হিসেবে ঘোষণা করে। তবে এ সেনাপতি করুণ মৃত্যুর শিকার হয়েছিল, যা ইতিহাসের এক কালো অধ্যায়কে স্মরণ করিয়ে দেয়।
(ক) আবুল আব্বাস কত সালে ক্ষমতারোহণ করেন?
(খ) খলিফা আল মনসুরের রাজত্বকালের ঘটনাবলী কেমন ছিল?
(গ) উদ্দীপকটি তোমার পঠিত কোন সেনাপতির অবদানের কথা স্মরণ করিয়ে দেয়? ব্যাখ্যা কর।
(ঘ) উক্ত সেনাপতিও কি অনুরূপ মৃত্যুর স্বাদ গ্রহণ করেছিলেন? যৌক্তিক উত্তর দাও।
৮। মানিকগঞ্জের মাটি খুবই উর্বর। কিন্তু প্রতি বছর বন্যা হওয়ায় পদ্মা নদীর পানি ঢুকে এ অঞ্চলের ব্যাপক ক্ষতি হয়। এ সমস্যা দূর করার জন্য এলাকাবাসী স্থানীয় এমপির বাসায় সমবেত হয়। এমপি সাহেব তখন এলাকাবাসীকে বললেন, প্রাচীন কালেও কোন এক সভ্যতার লোকেরা এ জাতীয় সমস্যায় পড়েছিল, কিন্তু উদ্ভাবনী ক্ষমতা কাজে লাগিয়ে তারা এ সমস্যার মোকাবেলা করেছিল। ফলে স্থানীয় অর্থনীতিতে ব্যাপক পরিবর্তন আসে যা মানিকগঞ্জের সংস্কৃতি ও স্থাপত্যকলার বিকাশে ভূমিকা রাখে। (ক) মিশরীয় রাজাদের কি নামে ডাকা হয়?
(খ) মিশরকে নীল নদের দান বলা হয় কেন?
(গ) উদ্দীপকের ঘটনার সাথে প্রাচীন কোন সভ্যতার মিল পাওয়া যায়? ব্যাখ্যা কর।
(ঘ) প্রাচীন সভ্যতা বিকাশে নদীর অবদান উদ্দীপকের আলোকে বিশ্লেষণ কর।
৯। বাংলাদেশ ১৯৭১ সালে দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে স্বাধীনতা লাভ করে। দেশের প্রতিটি নাগরিকের সামাজিক, রাজনৈতিক ও ধর্মীয় অধিকার রক্ষা ও সাম্প্রদায়িক সম্প্রতি এবং সামাজিক পরিবেশ স্বাভাবিক ও সুষ্ঠু রাখার জন্য একটি সংবিধান প্রণয়ন জরুরি হয়ে পড়ে। দেশের সকল মানুষ ও সম্প্রদায়ের আশা-আকাক্সক্ষার প্রতি লক্ষ রেখে সকলের ঐক্যমত্যের ভিত্তিতে ১৯৭২ সালে বাংলাদেশের সংবিধান প্রণয়ন করা হয়। এতে বাংলাদেশের সকল নাগরিকের অধিকারের পাশাপাশি মৌলিক মানবাধিকার ও নিশ্চিত হয়।
(ক) কতসালে হুদায়বিয়ার সন্ধি স্বাক্ষরিত হয়?
(খ) হিলফুল ফুজুল বলতে কি বোঝায়? ব্যাখ্যা কর।
(গ) বাংলাদেশের সংবিধান প্রণয়নের সাথে মহানবী (সঃ) গৃহীত কোন ব্যবস্থার মিল পাওয়া যায়?
(ঘ) গৃহীত সংবিধানটিতে রাসুল (সঃ) ইহুদী, খ্রীস্টানদের সঙ্গে রাজনৈতিক সম্পর্ক স্থাপনের দূরদর্শিতা ও সহনশিলতার পরিচয় মেলে-মন্তব্যটি তোমার পাঠ্য বইএর আলোকে বিশ্লেষণ কর।
১০। আনোয়ার হোসেন কালিগঞ্জ পৌরসভার মেয়র নির্বাচিত হন। মেয়র নির্বাচিত হয়ে তিনি তার প্রতিষ্ঠানে কিছু কর্মচারী নিয়োগ দেন। তাদের মধ্যে অনেকেই ছিল তার নিকটাত্মীয়। বেশ কিছু দিন পর মেয়র বিরোধী কতিপয় ব্যক্তি তার বিরুদ্ধে অর্থ আত্মসাৎ, স্বজনপ্রীতিসহ কতিপয় অভিযোগ উত্থাপন করে। বিরোধীরা এক পর্যায়ে মেয়রের বাড়ি ঘেরাও করে এবং তাকে হত্যা করে। এতে করে এলাকায় অধিবাসীদের সৌহার্দ্য ও সম্প্রীতি বিনষ্ট হয়। এলাকায় শুরু হয় দলীয় কোন্দল।
(ক) ইসলামী রাষ্ট্রের প্রথম রাজধানী কোথায় ছিল?
(খ) খোলাফায়ে রাশেদীন বলতে কি বোঝায়?
(গ) ইসলামের কোন খলিফার শাহাদাতের ঘটনার সাথে মেয়র হত্যার ঘটনাটির মিল রয়েছে? ব্যাখ্যা কর। (ঘ) উক্ত হত্যাকাÐ ইসলামের ইতিহাসে একটি যুগান্তকারী ঘটনা-তোমার উত্তরের স্বপক্ষে উদ্দীপকের আলোকে বিশ্লেষণ কর।
১১। শামিম শাহিন বিশ্বসাহিত্য কেন্দ্রে চাকরী করেন। প্রতিষ্ঠানটি উল্লেখযোগ্য তিনটি বিভাগের সমন্বয়ে গঠিত-১. অনুবাদ বিভাগ, ২. গবেষণা বিভাগ ও ৩. গ্রন্থাগার বিভাগ। কতিপয় বিদ্যোৎসাহী ও জ্ঞান পিপাসু ব্যক্তির প্রচেষ্টায় এ প্রতিষ্ঠানটি গড়ে উঠেছে। তবে প্রধান উদ্যোক্তা প্রবীণ শিক্ষাবিদ অধ্যাপক আব্দুল্লাহ আবু সাইদ। তিনি বলেন, একদা মুসলমানগন জ্ঞান-বিজ্ঞানের বিপুল সম্পদ সংগ্রহ করে শিক্ষা ও সাংস্কৃতির ক্ষেত্রে যে চরম উৎকর্ষতা সাধন করেছিল তার তুলনা পৃথিবীর ইতিহাসে বিরল। আব্বাসি খিলাফত ছিল মুসলমানদের শিক্ষা ও সভ্যতার খিলাফল।
(ক) কাকে আরবের জোয়ান অব আর্ক বলা হয়?
(খ) আল মনসুরকে আব্বাসী বংশের প্রকৃত প্রতিষ্ঠাতা বলা হয় কেন?
(গ) উদ্দীপকের বিশ্বসাহিত্য কেন্দ্রের সাথে তোমার পাঠ্য পুস্তকের কোন শিক্ষা প্রতিষ্ঠানের মিল রয়েছে-ব্যাখ্যা কর।
(ঘ) “আব্বাসীয় খিলাফত ছিল মুসলমানদের শিক্ষা ও সভ্যতার খিলাফত”-উদ্দীপকের এ উক্তিটির যথার্থতা বিশ্লেষণ কর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
Farzana akter ৪ অক্টোবর, ২০২০, ৭:৫৬ পিএম says : 0
কাকে আরবের জোয়ান অব আর্ক বলা হয়?
Total Reply(0)
md sajibislam ২৬ অক্টোবর, ২০২০, ১২:১১ পিএম says : 0
বাংলাদেশ একমাত্র প্রবাল দ্বীপের নাম কি
Total Reply(0)
md sajibislam ২৬ অক্টোবর, ২০২০, ১২:১১ পিএম says : 0
বাংলাদেশ একমাত্র প্রবাল দ্বীপের নাম কি
Total Reply(0)
shrabonii Akter ১২ নভেম্বর, ২০২১, ১০:৩৯ এএম says : 0
onk vlo kso korar mto jbon akhne ase
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন