মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

আজ থেকে দু’মাস পদ্মা-মেঘনায় মাছ ধরা বন্ধ

ইলিশের অভয়াশ্রম শুরু

প্রকাশের সময় : ১ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

চাঁদপুর জেলা সংবাদদাতা : আজ ১ মার্চ থেকে চাঁদপুরে শুরু হয়েছে ইলিশ সংরক্ষণে ‘অভয়াশ্রম কর্মসূচি’। আগামী ৩০ এপ্রিল পর্যন্ত এ কার্যক্রম চলবে। এ দু’মাস পদ্মা-মেঘনার অভয়াশ্রম এলাকায় কোন প্রকার জাল ফেলা যাবে না। ফলে বন্ধ হবে মাছ নিধন। ইলিশ মাছের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে গত ২০০৬ সাল থেকে চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীর ১শ’ কিলোমিটার এলাকাসহ দেশের ৫টি অঞ্চলে এ কর্মসূচি চলে আসছে। এ নির্দিষ্ট সময়ে কেউ মাছ শিকার করলে তার বিরুদ্ধে জেল জরিমানার বিধান করেছে সরকার।
এ কর্মসূচি বাস্তবায়নে ইতোমধ্যে চাঁদপুরের নদী তীরবর্তী এলাকায় মাইকিং ও লিফলেট বিতরণ করা হয়েছে। এছাড়াও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে অবহিতকরণ সভা করা হয়েছে বলে জেলা মৎস্য কর্মকর্তা জানিয়েছেন।
জেলা মৎস্য কর্মকর্তা মো. সফিকুর রহমান জানান, মতলবের ষাটনল হতে লক্ষ্মীপুরের চর-আলেকজান্ডার পর্যন্ত পদ্মা-মেঘনার ১শ’ কিলোমিটার এলাকা ইলিশের অভয়াশ্রম হিসেবে চিহ্নিত করা হয়েছে। সরকার ঐ নির্দিষ্ট এলাকায় মার্চ-এপ্রিল এ দু’মাস সব ধরনের জাল ফেলা নিষিদ্ধ করেছে। এ সময় যদি কেউ নদীতে মাছ ধরে তাহলে এক মাস হতে সর্বোচ্চ দুই বছর সশ্রম কারাদ- ও ৫ হাজার টাকা জরিমানার বিধান করা হয়েছে। তিনি আরো জানান, চাঁদপুরে তালিকাভুক্ত সরকারি হিসেবে ৪১ হাজার ৪২ জন জেলে রয়েছে। অন্যান্য বছর এ সময় মার্চ থেকে জুন পর্যন্ত তালিকাভুক্ত জেলেদের ৪০ কেজি করে চাল দিলেও এ বছর ৮০ কেজি করে চাল দেয়ার জন্য ত্রাণ মন্ত্রণালয়ে প্রস্তাবনা পাঠানো হয়েছে। সেই সাথে বিকল্প কর্মসংস্থান হিসেবে প্রতি উপজেলায় ৪০ জেলেকে গরু, ছাগল, হাঁস-মুরগী, সেলাই মেশিনসহ বিভিন্ন উপকরণ দেয়ার প্রস্তাবনা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে বলেও জানান তিনি।
এদিকে দু’মাস মাছ ধরা বন্ধ প্রসঙ্গে হরিণা ফেরিঘাট এলাকার জেলে রফিক, হাসান, ক্ষুদিরাম, মমিন জানায়, ‘আমরাও চাই সরকারী সিদ্ধান্ত শতভাগ পালন করতে। কিন্তু অন্যান্য বছরের মত ৪০ কেজি চাল দিয়ে তো আর সংসার চালানো যায় না। তাইতো জীবনের মায়া না করে, ছেলে-মেয়েদের দু’বেলা দু’মুঠো ভাত জোগাতে নদীতে নেমে পড়ি।’
চাঁদপুর মৎস্য বণিক সমিতির সভাপতি মো. মিজানুর রহমান কালু ভূঁইয়া বলেন, এ বছর ফেব্রুয়ারির মাঝামাঝি সময় থেকে নদীতে ছোট সাইজের ইলিশ ধরা পড়ছে। এই ছোট ইলিশই অভয়াশ্রম শেষে বড় আকার ধারন করবে। তাই অভয়াশ্রম মৌসুমে অসাধু জেলেদের চিহ্নিত করে জাতীয় মাছ ইলিশ রক্ষা করার দাবি জানান তিনি। এ ক্ষেত্রে তার শতভাগ সহযোগিতা থাকবে বলে তিনি জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন