শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

হাওরের কৃষক-ক্ষেতমজুরদের ক্ষতিপূরণ দাবি

| প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বন্যাকবলিত হাওরাঞ্চলকে দুর্গত এলাকা ঘোষণা করে ক্ষতিগ্রস্ত কৃষক ও ক্ষেতমজুরদের ক্ষতিপূরণ দেয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ কৃষক সমিতি ও ক্ষেতমজুর সমিতি। শুক্রবার সকালে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক সমাবেশে সংগঠন দুটির নেতারা এ দাবি করেন।
হাওরাঞ্চলের মানুষদের দুর্দশার প্রসঙ্গ টেনে সমাবেশ থেকে ওইসব স্থানকে দুর্গত এলাকা ঘোষণার দাবি জানান বাংলাদেশ কৃষক সমিতির সাধারণ সম্পাদক কাজী সাজ্জাদ জহির চন্দন। ক্ষেতমজুর সমিতির সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন রেজা বলেন, হাওরাঞ্চলকে দুর্গত এলাকার দাবি জানানো হলেও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও কর্মকর্তারা পরিস্থিতিকে আমলে নিচ্ছেন না; যার ফলে শুধু ধানই নয়, মাছ, গরুসহ পশু পাখিও বিপন্ন হতে চলেছে। হাওর অঞ্চলের সব ধরনের কৃষি, এনজিও ও মহাজনী ঋণ মওকুফ করে আগামী ফসলের জন্যে পর্যাপ্ত পরিমাণ সুদমুক্ত কৃষিঋণ বরাদ্দের দাবি জানান তিনি।
সমিতির নেতারা হাওরের ক্ষতিগ্রস্ত সব কৃষক ও খেতমজুরদের ক্ষতিপূরণ, দুর্গত এলাকায় হাওর ইজারা বাতিল করে জনসাধারণের মাছ ধরে বেঁচে থাকার জন্য উন্মুক্ত ঘোষণা করা, রিলিফ ও রেশনের মাধ্যমে পর্যাপ্ত চাল, ডাল, তেল, লবণসহ নিত্যপ্রয়োজনীয় সামগ্রী দেয়াসহ অবিলম্বে গবাদিপশুর জন্য পর্যাপ্ত খাদ্য সরবরাহ করার উদ্যোগ নেয়ার দাবি জানান।
সমাবেশে বাংলাদেশ কৃষক সমিতির সভাপতি মোর্শেদ আলী, বাংলাদেশ খেতমজুর সমিতির সভাপতি সোহেল আহমদসহ অন্যরা উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন