বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আজ বিশ্ব মা দিবস

| প্রকাশের সময় : ১৪ মে, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ‘মা’ বেঁচে থাকতেই যেনো বলতে পারি ‘তোমাকে অনেক ভালোবাসি মা’। যাদের মা চলে গেছেন পরপারে; তারাই গভীরভাবে উপলব্ধি করতে পারেন মাকে; মা আসলে সন্তানের জীবনে কি! কোটি টাকা থাকার পরেও আজ মায়ের জন্যে সামান্য টাকার আগরবাতি ছাড়া কিছুই কিনতে পারলাম না; আজ চোখের জলে স্মরণ কবরো মাকে...’-দু’মাস আগে না ফেরার দেশে চলে যাওয়া মাকে নিয়ে ব্যবসায়ী মোসতাক তাহরিন রিপন এভাবেই মাকে স্মরণ করার কথা বলেন। বলেন, আগরবাতি আর একগুচ্ছ ফুল নিয়ে যাবো মায়ের কবরে।  
পৃথিবীর সবচেয়ে দৃঢ় সম্পর্কের নাম ‘মা’। সবচেয়ে পবিত্র ও মধুর শব্দের নাম ‘মা’। মায়ের জন্যে ভালবাসা স্বরুপ উপহার কিনে, কেক কেটে বা মায়ের পছন্দের খাবার খাইয়ে মাকে খুশী করার মধ্য দিয়ে আজ রবিবার পালিত হবে ‘বিশ্ব মা দিবস-২০১৭’। প্রতিবছর মে মাসের দ্বিতীয় রোববার এই দিবসটি যথাযথ মর্যাদায় পালিত হয়। যদিও মাকে ভালবাসা জানাতে কোন দিন ক্ষণ লাগে না; তবুও মায়ের জন্য ভালোবাসা জানানোর দিন আজ।
দিবসটি উপলক্ষে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনাবিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া পৃথক বাণী দিয়েছেন। বাণীতে তাঁরা প্রত্যেকেই বাংলাদেশসহ বিশ্বের সব মাকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। দিবসটি উপলক্ষ্যে দেশব্যাপী বিভিন্ন সংগঠন নানা কর্মসূচির আয়োজন করেছে। এ দিনে মায়েদের উপহার দেওয়ার কথা বিবেচনায় রেখে ফ্যাশন হাউসগুলো বিশেষ ধরনের শাড়ি বাজারজাত করেছে। বাংলাদেশে দিবসটি ঘটা করে পালনের ইতিহাস খুব  বেশি দিনের নয়। নাগরিক জীবনে দিনটি পালনের তোড়জোড় দেখা যাচ্ছে কয়েক বছর ধরে। গ্রামের চেয়ে শহরে এ আয়োজন থাকে বেশি। ঢাকায় আজ বিভিন্ন শপিংমলে মায়ের জন্য উপহার সামগ্রী কিনতে ভিড় করবেন সন্তানরা। মুঠোফোনে অনেকেই মাকে ভালোবাসা জানাবে। মায়ের জন্য শাড়ি, গহনা, ব্যবহার্য জিনিসপত্র কিনবে প্রিয় সন্তানরা। বিভিন্ন বিজ্ঞাপনদাতাও এ দিবসকে ঘিরে বিজ্ঞাপন তৈরী করেছে। আজাদ প্রডাক্টসঃ প্রতিবছরের ন্যায় রতœগর্ভামাদের সংবর্ধণা অনুষ্ঠানের আয়োজন থাকবে। এছাড়া বেসরকারী সংস্থা ডরপ ও দৈনিক ইত্তেফাক যৌথভাবে কাওরানবাজারস্থ ইত্তেফাক অফিস সভা কক্ষে ‘বাংলাদেশে মা দিবসের এক যুগ : টেকসই উন্নয়নে মায়ের স্বপ্ন’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করেছে।
দিবসটি পালনের ইতিহাস বেশি দিনের নয়। মা দিবস প্রথম উদযাপিত হয় গ্রিস ও রোমে। প্রাচীন গ্রীকরা তাদের দেবতা গ্রিককের মা রিয়ার সš§ানে উদযাপন করতো বসন্ত উৎসব। ১৬ শতকে যুক্তরাজ্যে মাদারিং সানডে নামে একটি দিবস পালিত হতো; যুক্তরাষ্ট্রে এ দিবসটি প্রচলন হয় শান্তিকামী জুলিয়া ওয়ার্ড হোর উদ্যোগে ১৮৭২ সালে। এরই ধারাবাহিকতায় মায়ের প্রতি শ্রদ্ধা জানানোর স্বীকৃতি ও প্রসার ঘটে ১৯১৪ সাল থেকে। ##
    

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন