শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

পাথরকুচি পাতা নানা রোগের যম

| প্রকাশের সময় : ২ জুন, ২০১৭, ১২:০০ এএম

আমাদের হাতের কাছে, বাড়ির আঙ্গিনায় যত্রতত্র পাওয়া যাচ্ছে পাথরকুচি পাতা। রোগ নিরাময়ে এর রয়েছে বিশাল গুন। গ্রামীণ চিকিৎসার মধ্যে এটি অন্যতম উপকারী। চিকিৎসা বিজ্ঞানীরা জানিয়েছেন, পাথরকুচি পাতা কিডনি রোগসহ বিভিন্ন রোগের বিশেষ উপকারে আসে।
কিডনির পাথর অপসারণে পাথরকুচি পাতা: পাথরকুচি পাতা কিডনি এবং গলবøাডারের পাথর অপসারণ করতে সাহায্য করে। দিনে দুই বার ২ থেকে ৩ টি পাতা চিবিয়ে অথবা রস করে খান।
সর্দি সারাতে: দীর্ঘদিন থেকে যারা সর্দির সমস্যায় আছেন তাদের জন্য পাথরকুচি পাতা একান্ন্ত জরুরী। পাথরকুচি পাতার রস একটু গরম করে খেলে সর্দির হাত থেকে রক্ষা পাওয়া যায়।
জন্ডিস নিরাময়ে: পেটের যে কোনো সমস্যা থেকে রক্ষা করতে তাজা পাথরকুচি পাতা ও এর জুস অনেক উপকারী। ত্বকের যতেœ: পাথরকুচি পাতায় প্রচুর পরিমাণে পানি থাকে যা ত্বকের জন্য খুবই উপকারী। সাথে সাথেই এর মধ্যে জ্বালা-পোড়া কমানোর ক্ষমতা থাকে। যারা ত্বক সম্বন্ধে অনেক সচেতন তারা পাথরকুচি পাতা বেটে ত্বকে লাগাতে পারেন। ব্রণ ও ফুস্কুড়ি জাতীয় সমস্যা দূর হয়ে যাবে।
ক্ষত স্থান সারাতে: পাথরকুচি পাতা পানিতে ফুটিয়ে সেই পানি দিয়ে ক্ষতস্থান পরিষ্কার করলে ক্ষত তাড়াতাড়ি সেরে যায়। পাথরকুচি পাতা বেটেও কাটাস্থানে লাগাতে পারেন।
এছাড়াও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে এবং মুত্রথলির সমস্যা থেকে পাথরকুচি পাতা মুক্তি দেয়। শরীরের জ্বালা-পোড়া বা আর্থ্রাইটিস থেকে রক্ষা করে। পাথরকুচি পাতা বেটে কয়েক ফোঁটা রস কানের ভেতর দিলে কানের যন্ত্রণা কমে যায়। কলেরা, ডাইরিয়া বা রক্ত আমাশয় রোগ সারাতে পাথরকুচি পাতার জুড়ি নেই। ৩ মি.লি. পাথরকুচি পাতার জুসের সাথে ৩ গ্রাম জিরা এবং ৬ গ্রাম ঘি মিশিয়ে কয়েক দিন পর্যন্ত খেলে এসব রোগ থেকে উপকার পাওয়া যায়। পাথরকুচি পাতার রসের সাথে গোল মরিচ মিশিয়ে পান করলে পাইলস্ ও অর্শ রোগ থেকে মুক্তি পাওয়া যায়।
ষ মোহাম্মদ আবুল কালাম আজাদ
শিক্ষক, আলহাজ্ব মিনা বেগম নুরানীয়া মহিলা দাখিল মাদরাসা,
তাজপুর, ওসমানীনগর, সিলেট।
১৭২৪৫৫৪৭৪২

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Rashidul Islam ৬ মার্চ, ২০১৮, ৬:৩২ এএম says : 0
good
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন