শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

মহানগর

তৈরি পোশাকশিল্প হবে বিশ্বের রোল মডেল -চুন্নু

প্রকাশের সময় : ৭ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বাংলাদেশের তৈরি পোশাকশিল্প আগামীতে বিশ্বে রোল মডেল হিসেবে প্রতিষ্ঠিত হবে মন্তব্য করেছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু। তিনি বলেন, ২০২১ সালের মধ্যে এ দেশের তৈরি পোশাক হবে সবচেয়ে নিরাপত্তামূলক বিনিয়োগ খাত।
রোববার রাজধানীর হোটেল রেডিসনে এক কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
ঢাকায় দু’দিনব্যাপী প্রথম ‘স্টেকহোল্ডারস অ্যান্ড বায়ার্স ফোরাম বেটার ওয়ার্ক বাংলাদেশ’ শীর্ষক এ কর্মশালার আয়োজক আন্তর্জাতিক শ্রম সংস্থা- আইএলও এবং আন্তর্জাতিক অর্থনৈতিক সংস্থা আইএফসি।
শ্রম প্রতিমন্ত্রী বলেন, সরকার তৈরি পোশাক খাতে উল্লেখযোগ্য পরিমাণ সুযোগ-সুবিধা বৃদ্ধি করেছে। বাংলাদেশে প্রথমবারের মত শ্রম বিধিমালা ২০১৫ প্রণয়ন করা হয়েছে। এই বিধি প্রণয়নের ফলে শ্রম আইন শতভাগ বাস্তবায়নের ক্ষেত্র তৈরি হয়েছে। জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেফটি নীতি প্রণয়ন করা হয়েছে। শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন গঠন করা হয়েছে। ফাউন্ডেশনের বর্তমান তহবিল ১শ’ ২০ কোটি টাকা।
তিনি জানান, সরকার, শ্রমিক ও মালিক পক্ষের সমন্বয়ে ত্রিপক্ষীয় ভিত্তিতে আন্তর্জাতিক স্টেক হোলডারদের আস্থায় নিয়ে শ্রম আইন বাস্তবায়নে প্রশংসনীয় সফলতা অর্জন করেছে। ফলে গত দু’বছরে শ্রম পরিস্থিতির উল্লেখযোগ্য অবনতির কোন ঘটনা ঘটেনি। মালিক-শ্রমিক, ক্রেতা-বিক্রেতা সকলে উন্নত কর্মপরিবেশের সফলতা ভোগ করছে।
শ্রম প্রতিমন্ত্রী বলেন, রপ্তানি উন্নয়ন ব্যুরোর দেওয়া তথ্যমতে ২০১৫ সালের জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত তৈরি পোশাক রপ্তানির পরিমাণ ২৬ দশমিক ২৬ বিলিয়ন মার্কিন ডলার, যা আগের যে কোন সময়ের রপ্তানি আয়ের থেকে বেশি। এটি এ সরকারের যুগান্তকারী সাফল্য। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টিসম্পন্ন নেতৃত্বের বদৌলতে বাংলাদেশ তার লক্ষ অর্জন করবেই। কর্মশালার মাধ্যমে অর্জিত জ্ঞান তৈরি পোশাক শিল্পের উন্নয়নে অবদান রাখবে বলে প্রতিমন্ত্রী আশা ব্যক্ত করেন।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আইএলও-এর কান্ট্রি ডিরেক্টর শ্রীনিবাস বি রেড্ডি এবং আইএফসি-এর কান্ট্রি ম্যানেজার ওয়েনডি ওয়ার্নার বক্তৃতা করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন