বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

মহানগর

বরিশালে এ মাস থেকেই সপ্তাহে বিমানের ৩টি ফ্লাইট যাত্রীদের বিমানবন্দরে যাতায়াতেরও ব্যবস্থা হচ্ছে

প্রকাশের সময় : ৮ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

নাছিম উল আলম : দীর্ঘ গণদাবির প্রেক্ষিতে চলতি মাসের শেষ নাগাদ বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বরিশাল রুটে সপ্তাহে ৩টি ফ্লাইট চালু করতে যাচ্ছে। পাশাপাশি বিমান তার যাত্রীদের বরিশাল মহানগরী থেকে বিমানবন্দরে যাতায়াতের বিষয়টিও নিশ্চিত করতে যাচ্ছে। বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেননের নির্দেশে বিমান কর্তৃপক্ষ সম্প্রতি এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করে আগামী ২৭ মার্চ থেকে কার্যকর গ্রীষ্মকালীন সময়সূচিতে ফ্লাইট সংখ্যা বৃদ্ধির ব্যাপারে আদেশ জারি করেছে। এ অনুযায়ী সপ্তাহে ৩ দিন প্রতি রবি, মঙ্গল ও বৃহস্পতিবার বরিশাল-ঢাকা রুটে বিমানের অভ্যন্তরীণ ফ্লাইট চলাচল করবে। প্রায় ৮ বছর পর গত ৭ এপ্রিল থেকে দেশের অন্য সবগুলো রুটের সাথে বরিশালের সাথেও আকাশ যোগাযোগ স্থাপন করে জাতীয় পতাকাবাহী বিমান।
এতদিন প্রতি রবি ও বুধবার বরিশাল রুটে বিমান যাত্রী পরিবহন করছিল। বিমানের অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক সব অফিসে অন্য সব সেক্টরের মতো বরিশাল সেক্টরের নতুন ফ্লাইট সময়সূচি জানিয়ে দেয়া হয়েছে ইতোমধ্যে। বরিশালে বিমানের বিক্রয় অফিসও ২৭ মার্চ থেকে ৩টি ফ্লাইট পরিচালনার লক্ষ্যে প্রস্তুতি গ্রহণ করছে বলে জানা গেছে।
নতুন এ সময়সূচি যাত্রী চাহিদার দিকে লক্ষ্য রেখেই প্রণয়ন করা হয়েছে বলে জানিয়েছেন বিমানের দায়িত্বশীল মহল। নতুন সময়সূচি অনুযায়ী প্রতি রোববার সকাল সোয়া ১০টায় ঢাকা থেকে এবং ১১টা ১০-এ বরিশাল থেকে বিমানের ৭৪ আসনের ‘ড্যস-৮ কিউ-৪০০’ উড়োজাহাজ চলাচল করবে। মঙ্গলবার ঢাকা থেকে বেলা সোয়া ১টায় ও বরিশাল থেকে ২টা ৪০ মিনিটে বিমানের ফ্লাইট যাত্রী পরিবহন করবে। অনুরূপভাবে বৃহস্পতিবার ঢাকা থেকে বিকেল সাড়ে ৪টায় ও বরিশাল থেকে বিকেল ৫টা ২৫ মিনিটে বিমান ফ্লাইটে যাত্রী পরিবহন করা হবে।
তবে যাত্রীদের দাবির প্রেক্ষিতে নতুন এ সময়সূচিও দু’বার পরিবর্তন করে চ‚ড়ান্ত করা হয়েছে। যাত্রীদের দাবি অনুযায়ী রবিবার সকালের দিকে ও বৃহস্পতিবার বিকেলের দিকে বিমান ফ্লাইট পুনর্বিন্যাস করা হয়েছে। তবে মঙ্গলবারের ফ্লাইটটিও সকালের দিকে রাখার অনুরোধ থাকলেও তা সম্ভব হয়নি অন্য স্টেশনগুলোতে উড়োজাহাজ পাঠানোর বাধ্যবাধকতার কারণে।
বিমানবহরে এখন ড্রাই লিজে থাকা ৭৪ আসনের ২টি ‘ড্যস-৮ কিউ-৪০০’ উড়োজাহাজ দিয়ে ৬টি অভ্যন্তরীণ রুটের সাথে রাজধানী ঢাকার আকাশ যোগাযোগ অব্যাহত রাখার পাশাপাশি কয়েকটি আঞ্চলিক রুটেও যাত্রী পরিবহন করা হচ্ছে। ফলে ফ্লাইট সিডিউল রক্ষা করা দুরূহ হয়ে পড়ছে অনেক সময়ই। তবে শিগগিরই আরো দু’টি অনুরূপ উড়োজাহাজ সংগ্রহের চেষ্টা করছে বিমান কর্তৃপক্ষ। এসব জাহাজ বিমানবহরে যুক্ত হলে অভ্যন্তরীণ রুটে যাত্রী চাহিদা অনুযায়ী ফ্লাইটসংখ্যা বৃদ্ধি করা সম্ভব হবে বলে জানা গেছে।
এদিকে বরিশাল বিমানবন্দরে বিদ্যুৎ সরবরাহ বিঘœ ঘটায় প্রায়ই সব ধরনের ফ্লাইট পরিচালনা কষ্টসাধ্য হয়ে পড়ছে। এমনকি বিদ্যুতের অভাবে বিমানবন্দরটিতে টেলিযোগাযোগ পর্যন্ত বিপর্যস্ত হয়ে পড়ছে। ফলে টিকিট বিক্রি থেকে শুরু করে সময়মতো ফ্লাইট পরিচালনা পর্যন্ত দুরূহ হয়ে পড়ছে বলে জানা গেছে। পিডিবি থেকে সংগ্রহ করা বিদ্যুৎ বরিশাল পল্লী বিদ্যুৎ সমিতি-২ বিমানবন্দরে সরবরাহ করে থাকে। কিন্তু ফ্লাইট সময়ানুযায়ী পিডিবি ও পল্লী বিদ্যুৎ সমিতি এ বিমানবন্দরে বিদ্যুৎ সরবরাহ নির্বিঘœ রাখার ব্যাপারে খুব একটা মনোযোগী নয় বলেও অভিযোগ রয়েছে। নানা সীমাবদ্ধতার কারণে বিমানবন্দরের নিজস্ব জেনারেটর থেকে বিকল্প ব্যবস্থায় বিদ্যুৎ সরবরাহ অনেক সময়ই নির্বিঘœ রাখা যাচ্ছে না বলেও জানা গেছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন