শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আমি সব ধরনের মৌলবাদী তৎপরতার বিরুদ্ধে শাবানা আজমী

টুইটারে গো-রক্ষার নামে হত্যাকান্ডের প্রতিবাদ

| প্রকাশের সময় : ৪ জুলাই, ২০১৭, ১২:০০ এএম



ইনকিলাব ডেস্ক : প্রখ্যাত অভিনেত্রী শাবানা আজমী বিভিন্ন সময় বিভিন্ন বিষয় নিয়ে কণ্ঠ সোচ্চার করে থাকেন। গতকাল ‘নট ইন মাই নেম’ আন্দোলনে তার সমর্থন ব্যক্ত করেছেন। তিনি বলেন, তিনি সব সময় সব ধরনের মৌলবাদী তৎপরতার বিরুদ্ধে অবস্থান অব্যাহত রাখবেন। শাবানা আজমি একথা বলেন যখন একজন টুইটার ফ্যান বলছিলেন যে, তিনি ‘তিন তালাক’-এর বিরুদ্ধে তার অবস্থান বারবার ব্যক্ত করেছেন আর কাশ্মিরী পন্ডিতের প্রস্থানের ব্যাপারে কথা বলেছেন মাত্র একবার।  
শাবানা উত্তর দিলেন: ‘তাদের কথা যথাযথ নয়। আমি সব ধরনের মৌলবাদী তৎপরতার বিরুদ্ধে। এনআইএমএন (নট ইন মাই নেম) আন্দোলনে গিয়ে আমি বলেছি, আমি কাশ্মীরে ডিএসপি হত্যা, লাভ জেহাদ এবং সব ধরনের দাঙ্গার বিরুদ্ধে।
সংখ্যালঘুদের ওপর সমন্বিত আক্রমণ চালিয়ে হত্যা ও এ বিষয়ে সরকারের নিরবতার প্রতিবাদ জানাচ্ছে ‘নট ইন মাই নেম’ আন্দোলনকারীরা। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সহিংসতার নিন্দা জানিয়ে বলেছেন, ‘গো-রক্ষার নামে হত্যাকান্ড গ্রহণযোগ্য নয়’ এবং ‘কোনও ব্যক্তিই আইন হাতে তুলে নেবার অধিকার রাখে না’।
সঙ্ঘবদ্ধ হত্যাকান্ড এবং গো-রক্ষার নামে বাড়াবাড়ির বিরুদ্ধে দিল্লি, মুম্বাইসহ বিভিন্ন ভারতীয় শহরে ‘নট ইন মাই নেম’ নামে আন্দোলন-বিক্ষোভ আয়োজন করা হয়। বিক্ষোভের সর্বশেষ কারণ ছিল হরিয়ানায় ঈদ উদযাপন করার জন্য বাড়িতে ফিরে আসার সময় ১৫ বছর বয়সী বালক জুনায়েদ খানের হত্যাকান্ড। সাবা দেওয়ান নামে নতুন দিল্লীর এক ডকুমেন্টারি চলচ্চিত্র নির্মাতা ফেসবুকের মাধ্যমে প্রথম এ ধরনের প্রতিবাদ শুরু করেন।
শাবানা আজমী, কঙ্কনা সেন শর্মা, কল্কি কোয়েচলিন এবং আরও অনেক সেলিব্রিটি মুম্বাইয়ের বিক্ষোভে অংশ নেন। রেকর্ড পাঁচবার শ্রেষ্ঠ অভিনেত্রীর জাতীয় পুরস্কার এবং আরও পাঁচটি ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড বিজয়ী স্পষ্টভাষী আজমী ইতঃপূর্বে অনেক বিষয়ে তার কণ্ঠ উচ্চকিত করেছেন। সূত্র : ইন্ডিয়া এক্সপ্রেস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন