রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

ম্যাগনেসিয়াম এবং ডায়াবেটিস

| প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

ম্যাগনেসিয়ামের অনেক উপকারিতার কথা আগেই জানা ছিল। ম্যাগনেসিয়াম সমৃদ্ধ খাবার করোনারী হৃদরোগের ঝুঁকি কমায় তা আগে থেকেই জানা ছিল। করোনারী হৃদরোগে প্রতিবছর অনেক মানুষ মারা যায়। ম্যাগনেসিয়াম উচ্চ রক্তচাপ কমায়। উচ্চ রক্তচাপ করোনারী হৃদরোগের অন্যতম প্রধান কারণ। এছাড়া হার্ট বা হৃদপিন্ডের স্বাভাবিক একটা ছন্দ থাকে। এই ছন্দের সমস্যা হলে মৃত্যুঝুঁকি বাড়ে। ম্যাগনেসিয়াম এই স্বাভাবিক ছন্দ বজায় রাখতে সাহায্য করে।
ম্যাগনেসিয়াম স্ট্রোকের ঝুঁকিও কমায়। ব্রেনের ধমনীতে রক্ত জমাট বাঁধলে বা ফেটে গেলে স্ট্রোক হয়। ম্যাগনেসিয়াম রক্ত জমাট বাঁধার উপাদানগুলো কমিয়ে দেয়। ফলে স্ট্রোকের সম্ভাবনাও কমে যায়।
বর্তমানে গবেষণায় দেখা গেছে ম্যাগনেসিয়াম টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকি কমায়। কিভাবে ম্যাগনেসিয়াম ডায়াবেটিস হবার ঝুঁকি কমায় বিজ্ঞানীরা তাও বের করে ফেলেছেন। গøুকোজের বিপাকের উপর ম্যাগনেসিয়ামের প্রভাব আছে। এছাড়া ইনসুলিন ঠিকমতো কাজ না করতে পারলে ডায়াবেটিস হয়। ম্যাগনেসিয়াম ইনসুলিনের কার্যক্ষমতা বজায়। ফলে ডায়াবেটিস হবার ঝুঁকি কমে যায়।
সবুজ শাকসব্জী যেমন মটরশুটি এবং বিভিন্ন শাকে প্রচুর ম্যাগনেসিয়াম থাকে। এছাড়া বাদাম, বিভিন্ন বীজে এবং শস্যদানায় ম্যাগনেসিয়াম অনেক পাওয়া যায়।
প্রতিদিন খাবারে যেন ম্যাগনেসিয়াম থাকে সেদিকে লক্ষ্য রাখতে হবে। ম্যাগনেসিয়াম সমৃদ্ধ খাবার বেশী খেলে বেশ কিছু রোগ প্রতিরোধ করা সম্ভব হবে। করোনারী হৃদরোগ, স্ট্রোক এবং ডায়াবেটিসের মত প্রাণঘাতী রোগ হবার সম্ভাবনাও অনেক কমে যাবে।

ষ ডা. ফজলুল কবির পাভেল

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন