বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

সাংবাদিকদের স্বাক্ষর সংগ্রহ কর্মসূচি ডিআরইউ’র

প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সাংবাদিক দম্পতি সাগর সরওয়ার ও মেহেরুন রুনীর হত্যার বিচার দাবিতে আগামী এক মাস ধরে সাংবাদিকদের স্বাক্ষর সংগ্রহ করবে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)। সংগঠনটির সাধারণ সম্পাদক রাজু আহমেদ গতকাল শুক্রবার সেগুনবাগিচায় ডিআরইউ কার্যালয়ের সাগর-রুনী মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এই কর্মসূচি ঘোষণা করেন। সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন ডিআরইউ’র সভাপতি জামাল উদ্দীন। উপস্থিত ছিলেন সংগঠনটির সহসভাপতি মো. শরীফুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক শেখ মুহাম্মদ জামাল হোসাইন (শেখ জামাল), অর্থ সম্পাদক কামরুজ্জামান কাজল, দপ্তর সম্পাদক মেহ্দী আজাদ মাসুম, কল্যাণ সম্পাদক জিলানী মিলটন, কার্যনির্বাহী সদস্য শেখ মাহমুদ এ রিয়াত, শফিকুল ইসলাম শামীম ও মো. মহসিন হোসেন প্রমুখ।
সংগঠনটির সাধারণ সম্পাদক লিখিত বক্তব্যে বলেন, আগামী ১৫ মার্চ থেকে সাংবাদিকদের মধ্যে মাসব্যাপী স্বাক্ষর সংগ্রহ কর্মসূচি পালিত হবে। ডিআরইউ কার্যালয় এবং পর্যায়ক্রমে বিভিন্ন গণমাধ্যম কার্যালয়ে সাংবাদিকদের স্বাক্ষর সংগ্রহ করা হবে। পরবর্তীতে সংগৃহীত স্বাক্ষরসহ প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি পেশ করা হবে। পাশাপাশি নির্মম এই হত্যাকাÐের বিচারের দাবিতে ডিআরইউ’র অন্যান্য কর্মসূচি অব্যাহত থাকবে। তিনি বলেন, ২০১২ সালের ১১ ফেব্রæয়ারি ঢাকার পশ্চিম রাজাবাজারের ভাড়া বাসায় খুন হন মাছরাঙা টেলিভিশনের বার্তা সম্পাদক সাগর সরওয়ার ও তার স্ত্রী এটিএন বাংলার জ্যেষ্ঠ প্রতিবেদক মেহেরুন রুনী। এর পরপরই তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন ৪৮ ঘণ্টার মধ্যে খুনি গ্রেপ্তারের আশ্বাস দিলেও ৪৮ মাসে এই হত্যাকাÐের রহস্য উন্মোচন হয়নি। হত্যাকাÐের চার বছর পূর্তিতে গত ১১ ফেব্রুয়ারি ডিআরইউয়ের পক্ষ থেকে হত্যারহস্য উন্মোচনের দাবিতে এক মাসের সময় বেঁধে দেওয়া হয়েছিল।
রাজু আহমেদ বলেন, পেশাদার দুই সাংবাদিকের এই নৃশংস হত্যার খবর জেনে সারা দেশের মানুষ শিউরে উঠে। ঘটনার দু’দিন পর পুলিশের তৎকালীন মহাপরিদর্শক সাংবাদিক সম্মেলন করে সাগর-রুনী হত্যাকাÐের ‘প্রণিধানযোগ্য অগ্রগতির’ কথা জানান। এরপর একে একে চারটি বছর পার হয়েছে। খুনীদের চিহ্নিত করে গ্রেপ্তার তো দূরের কথা তদন্তের বিশ্বাসযোগ্য ও প্রামাণ্য কোনো অগ্রগতিও দেখাতে পারেনি আইন-শৃঙ্খলা বাহিনী। এ অবস্থায় সাগর-রুনী হত্যা মামলা নিয়ে সাংবাদিক সমাজসহ সাধারণ মানুষ একই সঙ্গে হতাশ ও ক্ষুব্ধ।
তিনি বলেন, গত ১১ ফেব্রæয়ারি সাগর-রুনী হত্যাকাÐের চার বছর পূর্ণ হওয়ার দিনে ডিআরইউ চত্বরে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। ওই সমাবেশ থেকে ডিআরইউ নেতৃবৃন্দ এক মাসের মধ্যে এই হত্যা মামলার তদন্তের দৃশ্যমান অগ্রগতি জনসম্মুখে প্রকাশের দাবি জানিয়েছিলেন। বেঁধে দেয়া সময়ের মধ্যে তদন্তের অগ্রগতি জানাতে ব্যর্থ হলে আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা করা হবে বলেও জানিয়ে দেয়া হয়েছিল। ডিআরইউ ঘোষিত এক মাসের আল্টিমেটাম গতকাল ১০ মার্চ শেষ হয়েছে। এই সময়ের মধ্যে খুনীদের চিহ্নিত করা তো দূরের কথা, মামলা তদন্তে কোনো রকম অগ্রগতির কথা জানাতে পারেননি সংশ্লিষ্টরা। গত ২৮ ফেব্রæয়ারি আদালতে এই মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের কথা থাকলেও তা করতে পারেনি তদন্তকারী সংস্থা। এভাবে সময়ের সঙ্গে সঙ্গে আলোচিত এই ঘটনার সুষ্ঠু বিচার নিয়ে আমাদের সংশয় বাড়ছে। এ অবস্থায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা করেছে। সাগর-রুনীর খুনীদের চিহ্নিত, গ্রেপ্তার ও বিচারের দাবিতে আমাদের প্রিয় সহকর্মী সাগর-রুনী হত্যাকাÐের বিচার নিশ্চিত করতে ডিআরইউ ঘোষিত কর্মসূচি সফল করার জন্য সংগঠনের সম্মানিত সদস্যসহ সকল সাংবাদিক বন্ধুদের প্রতি আহŸান জানাচ্ছি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন