সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

জন্মাষ্টমী পালিত

| প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ উৎসবের মধ্য দিয়ে সারাদেশের হিন্দু স¤প্রদায়ের মানুষ পালন করছেন ভগবান শ্রী কৃষ্ণের জন্মদিন জন্মাষ্টমী। এ উপলক্ষে গতকাল বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত বঙ্গভবনে হিন্দু স¤প্রদায়ের বিশিষ্ট নাগরিকদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেছেন প্রেসিডেন্ট। দেশের বিভিন্ন স্থানে গীতাযজ্ঞ, শোভাযাত্রা ও কৃষ্ণ পূজার মাধ্যমে দিনটি উদযাপন করা করেছে। এরমধ্যে সবচেয়ে বড় শোভাযাত্রাটি হয়েছে রাজধানীতে।
হিন্দু পুরান মতে, ভাদ্র মাসের শুক্লপক্ষের অষ্টম তিথিতে জন্ম নেন ভগবান শ্রী কৃষ্ণ। সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস পাশবিক শক্তি যখন ন্যায়নীতি, সত্য ও সুন্দরকে গ্রাস করতে উদ্যত হয়েছিল, তখন সেই শক্তিকে দমন করে মানবজাতির কল্যাণ এবং ন্যায়নীতি প্রতিষ্ঠার জন্য মহাবতার ভগবান শ্রী কৃষ্ণের আবির্ভাব ঘটেছিল। দুষ্টের দমন করতে এভাবেই যুগে যুগে ভগবান মানুষের মাঝে নেমে আসেন এবং সত্য ও সুন্দরকে প্রতিষ্ঠা করেন বলেও বিশ্বাস করেন তাঁরা।
জন্মাষ্টমী উপলক্ষে গতকাল ছিল সরকারি ছুটি। নানা আয়োজনের মধ্য দিয়ে দিনটি পালন করছেন সনাতন ধর্মের মানুষ। বাংলাদেশ বেতার ও টেলিভিশনসহ বেসরকারি স্যাটেলাইট চ্যানেলগুলোতে স¤প্রচার করেছে বিশেষ অনুষ্ঠান।
ঢাকা মহানগর সর্বজনীন পূর্জা উদযাপন কমিটির সভাপতি ডি এন চ্যাটার্জীর সভাপতিত্বে রাজধানীর পলাশী মোড়ে সনাতন ধর্মালম্বীদের ধর্মীয় অনুষ্ঠান শ্রী কৃষ্ণের জন্মাষ্টমীর শোভাযাত্রা পূর্বক আলোচনা সভা হয়। সভায় প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, ষোড়শ সংশোধনীর রায় নিয়ে উদ্বেগ থাকতে পারে, কিন্তু শঙ্কিত হওয়ার কোন কারণ নেই।
সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন, সংসদ সদস্য হাজী সেলিম, আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী, যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক অপু উকিল, ঢাকা মহানগর পুলিশ কমিশনার আছাদুজ্জামন মিয়া প্রমুখ । আলোচনা সভা শেষে মঙ্গল প্রদীপ জ্বেলে জন্মাষ্টমী শোভাযাত্রার উদ্বোধন করেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন।
ঢাকেশ্বরী জাতীয় মন্দির থেকে শুরু হওয়া এই শোভাযাত্রা পলাশির মোড় হয়ে জগন্নাথ হল, কেন্দ্রীয় শহীদ মিনার, দোয়েল চত্বর, হাইকোর্ট, বঙ্গবাজার, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ভবন - গোলাপ শাহ্ মাজার, গুলিস্থান মোড়, নবাবপুর রোড, রায় সাহেব বাজার ঘুরে বাহাদুর শাহ্ পার্কে গিয়ে শেষ হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন