ঢাকা শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১০ আশ্বিন ১৪২৭, ০৭ সফর ১৪৪২ হিজরী

ক্যারিয়ার

৩৭তম বিসিএস এর প্রিলিমিনারি আবেদন শুরু হচ্ছে

প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

তারিন তাসমী

বাংলাদেশ সরকারি কর্মকমিশন ৩৭তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন। এবারের পদের সংখ্যা ১২২৬টি। আবেদন শুরু হচ্ছে আগামী ৩১ মার্চ থেকে, আবেদন করা যাবে আগামী ২ জুন পর্যন্ত। ৩৭তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা হতে পারে এ বছরের শেষ দিকে। এখনো হাতে যথেষ্ট সময় রয়েছে আবেদন ফরম পূরণ করে শুরু করতে পারেন জীবনের কাক্সিক্ষত স্বপ্নের দিকে।

আবেদনের যোগ্যতা
ক্যাডার ভেদে শিক্ষাগত যোগ্যতা ভিন্ন। ০১ ফেব্রুয়ারি ২০১৬ তারিখে আবেদনকারীর বয়স ২১ থেকে ৩০ বছর পর্যন্ত এর মধ্যে হতে হবে। মুক্তিযোদ্ধার সন্তান, প্রতিবন্ধী, স্বাস্থ্য ক্যাডার, সাধারণ শিক্ষা ক্যাডারে আবেদনকারী ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর প্রার্থীদের বয়সসীমা সর্বোচ্চ ৩২ বছর। সরকারি ও স্থানীয় কর্তৃপক্ষের অধীনে চাকরিরত প্রার্থীদের কর্তৃপক্ষের অনুমতিসহ আবেদন করতে হবে। আবেদন শুরু হয়েছে গত ৩১ মার্চ সকাল ১০টা থেকে এবং শেষ হবে আগামী ২ জুন সন্ধ্যা ৬টায়। সাধারণ প্রার্থীদের পরীক্ষার ফি ৭০০ টাকা এবং প্রতিবন্ধী, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীভুক্ত বা তৃতীয় লিঙ্গের প্রার্থীদের জন্য ফি ১০০ টাকা।

আবেদনের নিয়ম
আবেদন করতে হবে ওয়েব সাইটের (নঢ়ংপ.ঃবষবঃধষশ.পড়স.নফ এবং িি.িনঢ়ংপ.মড়া.নফ) মাধ্যমে।
প্রথমে সাধারণ, প্রফেশনাল অথবা যৌথ (সাধারণ ও প্রফেশনাল) ক্যাডারের মধ্যে যে কোন একটি নির্বাচন করতে হবে। পরবর্তী ধাপে বিপিএসসি-১ ফরমের প্রথম অংশে নাম, পিতা-মাতার নাম, জন্ম তারিখ, লিঙ্গ কোটা, বৈবাহিক অবস্থা, জাতীয়তা, বর্তমান ও স্থায়ী ঠিকানা, যোগাযোগের নম্বর এবং পরীক্ষার কেন্দ্রের ঘর পূরণ করতে হবে। দ্বিতীয় অংশে শিক্ষাগত যোগ্যতা এবং তৃতীয় অংশে ক্যাডার তালিকার পছন্দক্রম পূরণ করতে হবে। আবেদন ফরমের নির্ধারিত স্থানে প্রার্থীর ৩০০ী৩০০ প্রিক্সেল ও সর্বোচ্চ ১০০ কিলোবাইট আকারের রঙিন ছবি এবং ৩০০ী৮০ পিক্সেল ও সর্বোচ্চ ৬০ কিলোবাইট আকারের স্ক্যান করা স্বাক্ষর আপলোড করতে হবে। আবেদন ফরম পূরণের পর অঢ়ঢ়ষরপধঃরড়হ চৎবারবেিত সব তথ্য ঠিক আছে কিনা যাচাই করতে হবে এবং ঠধষরফধঃরড়হ পড়ফব দিয়ে আবেদন সাবমিট করতে হবে। অঢ়ঢ়ষরপধঃরড়হ’ং পড়ঢ়ু ডাউনলোড বা প্রিন্ট করে সংরক্ষণ করতে হবে এবং প্রাপ্ত টংবৎ ওউ ব্যবহার করে টেলিটক মোবাইলের মাধ্যমে পরীক্ষার ফি জমা দিতে হবে। প্রথমে ইঈঝ<ংঢ়ধপব> ুবং <ংঢ়ধপব>ঢ়রহ আবার ১৬২২২ নম্বরে ঝগঝ পাঠাতে হবে। পরীক্ষার ফির সমপরিমাণ টাকা কেটে ফিরতি ঝগঝ এর টংবৎ ওউ ঢ়ধংংড়িৎফ জানিয়ে দেয়া হবে, যা পরবর্তী সময়ে প্রবেশপত্র ডাউনলোডসহ বিভিন্ন কাজে আপনার প্রয়োজন হবে।

পরীক্ষার মান বণ্টন
গত ৩৬তম বিসিএস পরীক্ষার মাধ্যম থেকে মানবণ্টনে পরিবর্তন এসেছে। এ বছরও তার ব্যতিক্রম নয়। পরীক্ষা হবে ২০০ নম্বরের। এর মধ্যে বাংলা ভাষা ও সাহিত্যে ৩৫ নম্বর, ইরেজি ভাষা ও সাহিত্যে ৩৫, বাংলাদেশ বিষয়ে ৩০, আন্তজার্তিক বিষয়ে ২০ নম্বর, ভূগোল, পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনায় ১০, সাধারণ বিজ্ঞান ১৫, কম্পিউটার ও তথ্য প্রযুক্তিতে ১৫, গাণিতিক যুক্তিতে থাকছে ১৫, মানসিক দক্ষতায় ১৫ এবং নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসনে থাকবে ১০ নম্বর। সর্বমোট ২০০ নম্বর প্রিলিমিনারি পরীক্ষার জন্য পরীক্ষার্থীরা উপরের বিষয়ের মধ্যে পরীক্ষার জন্য প্রস্তুতি নিবে।

বাংলা ভাষা ও সাহিত্য
৩৭ তম বিসিএস প্রিলির জন্য বাংলায় যে সকল বিষয়ে পড়তে হবে। বাংলা ব্যাকরণ অংশে ভুল সংশোধনক বা শুদ্ধকরণ, সমার্থক বিপরীতার্থক, শব্দ, সন্ধি, প্রত্যয়। সমাস, ধ্বনি, বর্ণ। শব্দ ও বাক্য সংকোচন থেকে প্রশ্ন আসে।
সাহিত্য অংশে প্রাচীন যুগ থেকে বর্তমান সময়ের আল মাহমুদ কবি সাহিত্যিকদের সকল সাহিত্য কর্ম পড়তে হবে। ব্যাকরণের জন্য ড. সৌমিত্র শেখরের বাংলা বই এবং নবম দশম শ্রেণীর বাংলা ব্যাকরণ বই। এছাড়া সাহিত্যের জন্য ড. হুমায়ুন আজাদের লাল নীল দীপাবলী বইটি পড়তে পারলে ভালো হবে।

ইংরেজি ভাষা ও সাহিত্যের জন্য
চধৎঃং ড়ভ ংঢ়ববপয, জরমযঃ ভৎড়সং ড়ভ াবৎন, অঢ়ঢ়ৎড়ঢ়ৎরধঃব ড়িৎফ ড়ৎ অঢ়ঢ়ৎড়ঢ়ৎরধঃব ঢ়ৎবঢ়ড়ংরঃরড়হ. ঞৎধহংভড়ৎসধঃরড়হ ড়ভ ংবহঃবহপবং, ংুহড়হুসং. অহঃড়হুসং, ওফরড়সং ড়ভ ঢ়যৎধংব এই ইংরেজি এৎধসসবৎ গুলো পড়তে হবে। আর খরঃবৎধঃঁৎব-এর জন্য বিভিন্ন কবি সাহিত্যিকদের উক্তি, তাদের কবিতা, গল্প, নাটকের, সংলাপ, উপন্যাসের চরিত্রগুলো ভালভাবে পড়তে হবে।

গাণিতিক যুক্তি
গাণিতিক যুক্তিতে আপনাদের জানতে হবে পাটি গণিতে ঐকিক নিয়ম, লসাগু, গাসাগু, শতকরা, লাভ-ক্ষতি, সুদকষা, অনুপাত ইত্যাদি। বীজগণিতে রয়েছে মূলদ ও অমূলদ সংখ্যা, উৎপাদক বিশ্লেষণ, সমীকরণ, অসমতা, সূচক, লগারিদমের সূত্রের প্রয়োগ ইত্যাদি। আবার জ্যামিতি অংশ থেকে জানতে হবে। রেখা, কোণ, পিথাগোরাসের উপপাদ্য, বৃত্ত, ত্রিভুজ, চতুর্ভুজ সংক্রান্ত উপপদ্য। পরিমিতি অংশে সেট, বিন্যাস, সমাবেশ। গণিতে ভালো করতে হলে অষ্টম থেকে নবম দশম শ্রেণীর বোর্ড বই এবং একাদশ দ্বাদশ শ্রেণীর বই দেখতে হবে এবং বার বার চর্চা করতে হবে।

সাধারণ জ্ঞান
বাংলাদেশ
বিসিএস প্রিলির জন্য বাংলাদেশ বিষয়ে যে সকল বিষয় পড়তে হবে, ভাষা আন্দোলন, স্বাধীনতা যুদ্ধের ইতিহাস, সংবিধান, ভৌগোলিক অবস্থা, ঐতিহ্য। কৃষ্টি ও সভ্যতা, শিল্প, বাণিজ্য, কৃষি, সরকার ও রাজনৈতিক ব্যবস্থা, অর্থনীতি, অর্থনৈতিক সমীক্ষা, বিভিন্ন সাম্প্রতিক ঘটনাবলী ইত্যাদি

আন্তর্জাতিক
আন্তর্জাতিক থেকে জাতিসংঘ, আন্তর্জাতিক সংস্থা, আঞ্চলিক, অর্থনৈতিক ও সামরিক জোট, বিশ্ব-রাজনীতি আলোচিত যুদ্ধ। বিতর্কিত দ্বীপ, লাইন সীমারেখা, প্রণালি, বিভিন্ন দেশ, মুদ্রা ও রাজধানী, আন্তর্জাতিক দিবস, বিভিন্ন গুরুত্বপূর্ণ সম্মেলন, পুরস্কার। সম্মাননা, খেলাধুলা, বিশ্বের সাম্প্রতিক ও চলমান ঘটনাবলী এবং এর সাথে প্রতিদিন পত্র-পত্রিকা ও খবর পড়তে ও শুনতে হবে।

মানসিক দক্ষতা
বানান শুদ্ধিকরণ ও ভাষার প্রয়োগ, সমস্যার সমাধান, সম্পর্ক নির্ণয়, গাণিতিক যুক্তি অভীক্ষা ইত্যাদি পড়তে হবে।
সাধারণ বিজ্ঞান
পদার্থের অবস্থা, এ টমের গঠন, এসিড, ক্ষার, লবণ। শব্দ ও তরঙ্গ, শক্তির উৎস, রূপান্তর, তড়িৎ কোষ। ট্রান্সফরমার, এক্স রে, তেজস্ক্রিয়তা, কসমিক রে। হিগ-বোসন কনা, আপেক্ষিক তত্ত্ব, জেনোটিক্স, জীব বৈচিত্র্য, সালোক সংশ্লেষণ, ভাইরাস, ব্যাকটেরিয়া, খাদ্য ও পুষ্টি বিষয়ে বিজ্ঞান থেকে প্রশ্ন করা হয়। এর জন্য সাধারণ বিজ্ঞান বইগুলো ভালেভাবে জানতে হবে।

ভূগোল, পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বাংলাদেশের ভৌগোলিক অবস্থা, সীমানা, পরিবেশ, প্রকৃতি, বাংলাদেশ ও বৈশ্বিক পরিবর্তন, প্রাকৃতিক দুর্যোগ যেমন ভূমিকম্পন, সাইক্লোন, সুনামি, জলোচ্ছ্বাস, খরা, বৃষ্টি, সিডর প্রভৃতি বিষয়গুলো পড়তে হবে বিভিন্ন দেশের জলবায়ু ও বিভিন্ন সময়ে ঘটে যাওয়া দুর্যোগগুলো সম্পর্কে জানতে হবে।

কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
কম্পিউটার থেকে পড়তে হবে, কম্পিউটারের ইতিহাস, অঙ্গসংগঠন, প্রকার ভেদ, অপারেটিং সিস্টেম, ই-কর্মাস, কম্পিউটারের নেটওয়ার্ক, ইন্টারনেট, স্মার্ট ফোন, ক্লাউড কম্পিউটিং, সোশ্যাল নেট ওয়ার্ক যেমন- ফেসবুক, টুইটার, জি-প্লাস, হোয়াটস আপ, ইনস্ট্রাগ্রাম। সাইবারক্রাইম, তথ্য প্রযুক্তি প্রতিষ্ঠান, যেমন, গুগল, ওরাকল, মাইক্রোসফ্্ট ইত্যাদি

নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন
নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন সম্পর্কীয় বিষয় বিভিন্ন সময়ের প্রবন্ধ, পত্রিকার সম্পাদকীয়, বেসরকারি সংস্থার এ সংক্রান্ত প্রকাশনা, বিশ্ব ব্যাংকের বিভিন্ন প্রতিবেদন পড়লে এ বিষয়ে ভাল করতে পারা যায়। ৩৭তম বিসিএস প্রিলির জন্য বাজারে প্রতিমাসে কারেন্ট অ্যাফেয়ার্স, কারেন্ট ওয়ার্ল্ডসহ কিছু বইয়ের সহায়তা নিতে পারেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Abu Adam Mustakim Talukder ২৯ নভেম্বর, ২০১৬, ৪:২১ পিএম says : 0
ধন্যবাদ, দৈনিক ইনকিলাব এন্টারপ্রাইজ এন্ড পাবলিকেশন্স লি কে!
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন