শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

চট্টগ্রামে বিদ্যুৎ সঞ্চালন ব্যবস্থা শক্তিশালী হচ্ছে

প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : চট্টগ্রাম অঞ্চলে বিদ্যুৎ সঞ্চালন বাড়াতে ২৫৯ কোটি টাকার একটি কর্মসূচি বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লি. (পিজিসিবি)। এ কর্মযজ্ঞে আগামী দুই বছরের মধ্যে চট্টগ্রামে উচ্চ ক্ষমতাসম্পন্ন দুটি নতুন সাবস্টেশন নির্মাণ এবং বর্তমানে চালু থাকা দুটি সাবস্টেশনের সম্প্রসারণ করতে যাচ্ছে সংস্থাটি।
এ লক্ষ্যে গতকাল সোমবার পিজিসিবি প্রধান কার্যালয়ে চীনের জিয়াংসু ইটার্ন কোং এর নেতৃত্বাধীন একটি কনসোর্টিয়াম এর সঙ্গে চুক্তি স্বাক্ষর করা হয়েছে।
চুক্তি অনুযায়ী, আগামী ২৪ মাসের মধ্যে চট্টগ্রামের রামপুরে ২৩০/১৩২ কেভি ও আগ্রাবাদে ১৩২/৩৩ কেভি জিআইএস সাবস্টেশন নির্মাণ করা হবে। হাটহাজারী ২৩০/১৩২ কেভি এবং খুলশী ১৩২/৩৩ কেভি ক্ষমতাসম্পন্ন সাবস্টেশন দুটিতে সম্প্রসারণ কাজ চলবে। ‘ইটার্ন-এইচইআই-এফইপিইসি’ কনসোর্টিয়াম টার্নকী পদ্ধতিতে এ কাজ সম্পন্ন করে পিজিসিবি’র কাছে হস্তান্তর করবে।
সাবস্টেশনগুলোর নির্মাণ ও সম্প্রসারণ কাজ সম্পন্ন হলে চট্টগ্রাম অঞ্চলে বর্ধিত বিদ্যুৎ চাহিদা পূরণে সহায়ক হবে। লো-ভোল্টেজ সমস্যা কমবে। বিদ্যুৎ সঞ্চালন পূর্বের তুলনায় সমৃদ্ধ ও নির্ভরযোগ্য হবে। নতুন দুটি অত্যাধুনিক জিআইএস সাবস্টেশন নির্মাণ ও ৩০০ এমভিএ ক্ষমতাসম্পন্ন ট্রান্সফরমার স্থাপনে জাপানের প্রযুক্তি ব্যবহার করা হবে। এজন্য জাপানের প্রতিষ্ঠান ‘হিটাচি’-কে সাব-কন্ট্রাক্টর হিসেবে নিয়েছে কার্যাদেশ প্রাপ্ত কনসোর্টিয়াম।
অনুষ্ঠানে পিজিসিবি’র পক্ষে কোম্পানি সচিব মোঃ আশরাফ হোসেন এবং কনসোর্টিয়াম এর পক্ষে জিয়াংসু ইটার্ন এর চীফ রিপ্রেজেন্টেটিভ হুয়া জি জ্যাক চুক্তিপত্রে স্বাক্ষর করেন। এ কাজের চুক্তিমূল্য প্রায় ২৫৯ কোটি। দাতা সংস্থা জাইকা, বাংলাদেশ সরকার ও পিজিসিবি এ কাজে অর্থায়ন করছে।
বিদ্যুতের জাতীয় গ্রীড উন্নত করতে পিজিসিবি’র গৃহীত ‘ন্যাশনাল পাওয়ার ট্রান্সমিশন নেটওয়ার্ক ডেভলপমেন্ট (এনপিটিএনডি)’ প্রকল্পের আওতায় এ কাজ সম্পন্ন করা হবে।
পিজিসিবি’র ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক মোঃ শফিকউল্লাহ, নির্বাহী পরিচালক (পিএন্ডডি) চৌধুরী আলমগীর হোসেন, নির্বাহী পরিচালক (ওএন্ডএম) মোঃ এমদাদুল ইসলাম, এনপিটিএনডি প্রকল্প পরিচালক ও প্রধান প্রকৌশলী মাহবুব আহমেদ সহ উভয়পক্ষে ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন