শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

বাংলাদেশে এলএনজি, এলএনজি টার্মিনাল নির্মাণে অষ্ট্রেলিয়ার আগ্রহ

প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : বাংলাদেশে এলএনজি, এলএনজি টার্মিনাল নির্মাণসহ বিভিন্ন অবকাঠামোর উন্নয়নে অষ্ট্রেলিয়া এবং অষ্ট্রেলিয়ার বিভিন্ন কোম্পানি কাজ করতে আগ্রহ প্রকাশ করেছে। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সাথে এক সৌজন্য সাক্ষাৎ শেষে অষ্ট্রেলিয়ান হাইকমিশনার গ্রেগরি এ উইলকক একথা জানান।
গতকাল (সোমবার) সচিবালয়ে প্রতিমন্ত্রীর অফিস কক্ষে এই সৌজন্য সাক্ষাৎ হয়। এ সময় তারা পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।
অষ্ট্রেলিয়ান হাই কমিশনার জানান, বাংলাদেশের বিভিন্ন খাতে অষ্ট্রেলিয়ার ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো বিনিয়োগ করতে আগ্রহী। তিনি বলেন, এলএনজি, এলএনজি টার্মিনাল নির্মাণসহ অবকাঠামোর উন্নয়নে অষ্ট্রেলিয়া এবং অষ্ট্রেলিয়ার বিভিন্ন কোম্পানি কাজ করতে আগ্রহ প্রকাশ করেছেন। এ সময় তিনি, আগামী ১১-১৫ এপ্রিল ২০১৬ অষ্ট্রেলিয়ার পার্থে এলএনজি‘র উপর গবেষনা, নেটওয়ার্কিং, প্রাইজিং, কনসালটিং ইত্যাদি সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে যে সেমিনারসমূহ হবে সেখানে প্রতিমন্ত্রীর নেতৃত্বে একটি প্রতিনিধিদলকে আমন্ত্রণ জানান। প্রতিমন্ত্রী হাইকমিশনারকে স্বাগত জানিয়ে বলেন, পারস্পারিক অভিজ্ঞতা বিনিময় করে আমরা উভয় দেশ লাভবান হতে পারি। বাংলাদেশের বিদ্যুৎ প্রয়োজন এবং তা অর্জনে অষ্ট্রেলিয়াসহ উন্নত দেশের প্রযুক্তি, অভিজ্ঞতা, বিশেষজ্ঞ সহায়তা কাজে লাগাতে চাই।
এ সময় তাঁরা বিদ্যুৎ ও জ্বালানি খাতের বিভিন্ন বিষয়ে সহযোগিতাসহ এলএনজি, এলএনজি টার্মিনাল, আঞ্চলিক সহযোগিতা, বিনিয়োগ ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করেন।
আলোচনা কালে অন্যান্যের মধ্যে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব নাজিম উদ্দিন চৌধুরী ও অষ্ট্রেলিয়ান ট্রেড কমিশনের সিনিয়র ট্রেড এন্ড ইনভেস্টমেন্ট কমিশনার (সাউথ এশিয়া) মিজ নিকোলা ওয়াটকিংসন উপস্থিত ছিলেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন